চোরের নৌকার মাঝির অধীনে নির্বাচন না দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে দিন বি চৌধুরি# শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচন হবে: নাসিম

ক্রাইমবার্তা রিপোর্ট:চোরের নৌকার মাঝির অধীনে নির্বাচন না দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে দিন এমন মন্তব্য করে সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, দুর্নীতিবাজ মন্ত্রীরা আপনাকে চোরের নৌকার মাঝি বানিয়েছে। অন্য দিকে ১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন,শেখ হাসিনার সরকারের অধীনে আগামি নির্বাচন হবে। আজকে পৃথক দুটি অনুষ্ঠানে তারা এসব মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চোরের নৌকার মাঝি আখ্যা দিয়ে যুক্তফ্রন্টের আহ্বায়ক ও সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, দুর্নীতিবাজ মন্ত্রীরা আপনাকে চোরের নৌকার মাঝি বানিয়েছে।

ঘুষ নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া সোমবার বিকেলে শহীদ মিনারে অনশনরত প্রাথমিক সরকারি বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের দেখতে গিয়ে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট এমন মন্তব্য করেন।

বি চৌধুরী বলেন, চোরের নৌকার মাঝি হচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারণ যে মন্ত্রীরা দুর্নীতিকে সমর্থন করে, তাদের নেতা হচ্ছেন প্রধানমন্ত্রী। তার উচিত শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে অ্যাকশন নেয়া। কারণ ঘুষ নিতে মানা করার দুঃসাহস উনার (শিক্ষামন্ত্রী) নেই। মানে তিনি তা সমর্থন করেন।

এ সময় সময় বি চৌধুরী অনশনরত প্রাথমিক সহকারী শিক্ষকদের কাছে জানতে চান বর্তমান শিক্ষামন্ত্রীর উপর তাদের আস্থা আছে কিনা? জবাবে অনশনরত শিক্ষকরা হাত তুলে ‘না’ বলেন।

তিনি শিক্ষামন্ত্রীর উদ্দেশে বলেন, যারা শিক্ষকদের কষ্ট বোঝে না, তারা তাদের (শিক্ষক) দুঃখ কীভাবে মোচন করবে। তিনদিন ধরে শিক্ষকরা ঠাণ্ডার ভেতরে, বালুর উপর শহীদ মিনার প্রাঙ্গণে থাকছেন। কিন্তু সরকারের পক্ষ থেকে তাদের কেউ দেখতে আসেননি। শুনেছি ১০০ জনের বেশি শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। কোনো দুর্ঘটনা না ঘটা পর্যন্ত আমার মনে হয় মন্ত্রী আসবেন না।

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, একজন শিক্ষকেরও মৃত্যু হলে ঘরে ঘরে আগুন জ্বলবে। সরকারের পক্ষ থেকে শিক্ষকদের আন্দোলন ব্যহত করতে কোনো ধরনের সন্ত্রাসী হামলা যেন না করা হয়।

এ সময় যুক্তফ্রন্ট নেতা আ স ম আবদুর রব ও মাহমুদুর রহমান মান্না মান্নাও উপস্থিত ছিলেন।

জাতীয় সরকার চান বদরুদ্দোজা চৌধুরী
ঢাকা: অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচনকালীন একটি জাতীয় সরকার চান বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

রবিবার বিকেলে দলের কুড়িল বিশ্বরোডের কেন্দ্রীয় কার্যালয়ে বিকল্প ধারা আয়োজিত ‘জাতীয় জীবনে বিজয় দিবসের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

বি. চৌধুরী বলেন, ‘বাংলাদেশের জ্যেষ্ঠতম নাগরিক হিসেবে মহামান্য রাষ্ট্রপতিকে শ্রদ্ধা ও সম্মান করি। তার সংবিধানের সীমাবদ্ধতাও বুঝি। সেই হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগ এবং প্রধান বিচারপতির নিয়োগ এই দুইটি ব্যাপারে তার সম্পূর্ণ স্বাধীনতা আছে, সংবিধান এটাই বলে।’

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, ‘অন্যান্য ব্যাপারে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুসারে রাষ্ট্রপতিকে কাজ করতে হয়। সেই হিসেবে নির্বাচন কমিশন নিয়োগেও তাকে অবশ্যই প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করতে হবে। কাজেই মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা ফলপ্রসূ করতে হলে রাষ্ট্রপতি অনুগ্রহ করে প্রধানমন্ত্রী এই ব্যাপারে কি পরামর্শ দিয়েছেন তা আমাদের জানালে আমরা স্বার্থক আলোচনা করতে পারি।’

বিকল্প ধারার প্রধান বলেন, ‘ঐতিহাসিকভাবে আমরা এও জানি, যতবার দেশে একটি নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ততবারই নির্বাচনের ফলাফল মোটামুটি গ্রহণযোগ্য হয়েছে। যেহেতু তত্ত্বাবধায়ক সরকার সংবিধানে এখন আর নাই সেহেতু অন্য পথ অবলম্বন করতে হবে।’

বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদল, মাহবুব আলী, বেগ মাহাতাব, ওয়াসিমুল ইসলাম, মঞ্জুর রাশেদ, মাহফুজুর রহমান, আইনুল হক, নূরুল ইসলাম নূরু প্রমুখ।

————–0————

শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচন হবে: নাসিম

শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচন হবে: নাসিমকক্সবাজার: সংবিধান অনুযায়ী ২০১৮ সালের ডিসেম্বরেই শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন ১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার দুপুরে কক্সবাজার প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের মধ্যে প্রধানমন্ত্রী প্রদত্ত সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ মন্তব্য করেন। এসময় সাতজন সাংবাদিককে প্রধানমন্ত্রীর অনুদানের চেক বিতরণ করেন মন্ত্রী এবং মন্ত্রী ব্যক্তিগত তহবিল থেকে আরো এক লাখ টাকা অনুদান ঘোষণা করেন।

বিএনপি ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন ঠেকাতে চেয়েছিল উল্লেখ করে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম আরও বলেন, ‘কিন্তু তারা (বিএনপি) তা ব্যর্থ হয়েছে। ’

বিশ্বের সব গণতান্ত্রিক দেশের মতো সংবিধান মেনেই নির্বাচন হবে জানিয়ে নাসিম বলেন, ‘নির্বাচন সংবিধান অনুযায়ী হবে। সংবিধান যে রায় দেবে, সেটাই আমরা মেনে নেব।

তিনি আরো বলেন, খালেদা জিয়াকে অনুরোধ করব, নির্বাচনে আসুন। মাঠ ছেড়ে দয়া করে পালাবেন না। পালানোর অভ্যাস ত্যাগ করুন। মাঠে খেলা হোক, দেখেন কে জেতে কে হারে, রেফারি থাকবে নির্বাচন কমিশন।’

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জানান, খুব দ্রুতই রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে। এ জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছে। তা ছাড়া সরকার চুক্তি বাস্তবায়নে কাজ করছে। এসময় রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় সরকার খুবই আন্তরিক বলেও উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি, সংসদ সদস্য আশেকউল্লাহ রফিক, জেলা প্রশাসক (ডিসি) আলী হোসেন, কৃষক লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম,পৌর মেয়র মাহবুবুর রহমান, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল।

সংবিধানের বাইরে নির্বাচন হওয়ার কোনো সুযোগ নেই: নাসিম
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম আগামী জাতীয় সংসদ নির্বাচন সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হবে উল্লেখ করে বলেছেন, সংবিধানের বাইরে নির্বাচন হওয়ার কোনো সুযোগ নেই।

বিএনপি ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন ঠেকাতে চেয়েছিল উল্লেখ করে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম আরও বলেন, ‘কিন্তু তারা (বিএনপি) তা ব্যর্থ হয়েছে। মনে রাখবেন, আগামী নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে।’

স্বাস্থ্যমন্ত্রী রবিবার দুপুরে রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে আয়োজিত চাইল্ড পার্লামেন্টের অধিবেশনে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন। খবর বাসসের।

চাইল্ড পার্লামেন্ট অধিবেশনটি যৌথভাবে আয়োজন করে সেভ দ্য চিলড্রেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং বাংলাদেশ শিশু একাডেমী।

চাইল্ড পার্লামেন্টে ‘কিশোরীর পুষ্টি এবং স্বাস্থ্য ও শিক্ষা সেবা জবাবদিহিতা’ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এটি পরিচালনা করেন এই পার্লামেন্টের স্পিকার মেহতাহুন নাহার।

বাংলাদেশে শিশু অধিকার প্রতিষ্ঠায় চাইল্ড পার্লামেন্ট একটি জাতীয় পর্যায়ের সংগঠন হিসেবে ২০০৩ সাল থেকে দেশে কাজ করে আসছে। ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এসসিটিএফ)-এর অ্যাডভোকেসি ফোরাম- চাইল্ড পার্লামেন্ট এ পর্যন্ত মোট ১৫টি অধিবেশন সম্পন্ন করেছে।

অনুষ্ঠানে জানানো হয়, পার্লামেন্টের ১৬তম অধিবেশনে দেশের প্রতিটি জেলা থেকে একজন করে প্রতিনিধি অংশগ্রহণ করেন।

মোহাম্মদ নাসিম বলেন, আওয়ামী লীগ কোনো ষড়যন্ত্র করে না। বিএনপি সব সময় ষড়যন্ত্র করে। তাই তাদের মাথায় ষড়যন্ত্র ঘুরে বেড়ায়।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম চাইল্ড পার্লামেন্টে প্রতিনিধিদের প্রশ্নের উত্তরে বলেন, ‘কমিউনিটি ক্লিনিকে প্রসূতি মায়েদের পাশাপাশি শিশু-কিশোরদেরও চিকিৎসা সেবা দেওয়া হবে। এজন্য এসব ক্লিনিকে আগামীতে ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।’

এপ্রসঙ্গে তিনি আরও বলেন, ‘প্রতি সপ্তাহে অন্তত একদিন কমিউনিটি হেলথ ক্লিনিকে বিশেষজ্ঞ চিকিৎসকরা শিশুদের স্বাস্থ্য সেবা দেবেন, আমরা সে ব্যবস্থা নিশ্চিত করবো। তবে এর জন্য সময় লাগবে।’

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম সদ্য সমাপ্ত রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, রসিকের এই নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। সাংবাদিকরাও তা দেখেছেন। তাই এ নিয়ে বিএনপির অভিযোগ একেবারেই ভিত্তিহীন। রংপুরে আওয়ামী লীগের প্রার্থী কেন পরাজিত হয়েছেন- সে বিষয়টি খতিয়ে দেখা হবে বলে উল্লেখ করেন তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু কন্যার প্রতি বাংলাদেশের জনগণের আস্থা আছে। বরং গত জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে

২৫ডিসেম্বর২০১৭,সোমবার::ক্রাইমর্বাতা.কম/প্রতিনিধি/আসাবি

Facebook Comments
Please follow and like us: