মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ভাষা বাংলা

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:    সারা বিশ্বের মুসলিমদের মাতৃভাষার বিবেচনায় আরবি ভাষার পরেই বাংলা ভাষার অবস্থান। তাই বাংলা ভাষাকে বিশ্বব্যাপী মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ভাষা হিসাবে বিবেচনা করা হয়।

মুসলিম প্রধান বাংলাদেশের মোট জনসংখ্যা প্রায় ১৭ কোটি। এর মধ্যে মুসলিমের সংখ্যা প্রায় ১৫ কোটি। যাদের সবাই বাংলা ভাষাভাষী। এছাড়া ভারতসহ কয়েকটি দেশের আরো প্রায় ৩ কোটি মুসলিম বাংলা ভাষায় কথা বলে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠী জোরপূর্বক উর্দুকে বাংলা ভাষাভাষীদের মাতৃভাষা করার চেষ্টা চালালে পূর্ব পাকিস্তানের বাংলা ভাষাভাষীরা সেটাকে প্রত্যাখ্যান করে। যার পরিপ্রেক্ষিতে ভাষার জন্য জীবন দেয়া একমাত্র জাতি হিসেবে বাংলাদেশিরা সারাবিশ্বে দৃষ্টান্ত স্থাপন করে। মাতৃভাষার জন্য এমন ত্যাগকে এখন স্মরণ করা হয় সারা বিশ্বব্যাপী। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের মাধ্যমে।

সালাম, জব্বার, বরকত, রফিক, সফিউরদের মত মুসলিমদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলা ভাষা এখন মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাষা হিসেবে স্থান করে নিয়েছে। এটা সত্যি বাংলাদেশিদের জন্য অনেক বড় গর্বের বিষয়।

উইকিপিডিয়াসহ নির্ভরযোগ্য সোর্সসমূহ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী সারা বিশ্বের মুসলিমদের সর্বাধিক ব্যবহৃত ভাষার  র‍্যাংকিং নিম্নরুপ:

১। আরবী ভাষাঃ  ২৮ কোটি

২। বাংলা ভাষাঃ  ১৮ কোটি

৩। ফার্সি ভাষাঃ  ৮.৫ কোটি

৪। পাঞ্জাবি ভাষাঃ  ৮ কোটি

৫। তুর্কি ভাষাঃ  ৭ কোটি

৬। ইন্দোনেশিয়ান ভাষাঃ  ৪.৫ কোটি

৭। পশতু ভাষাঃ  ৩ কোটি

৮। সিন্ধী ভাষাঃ  ২.৫ কোটি

৯। উর্দু ভাষাঃ  ২ কোটি

১০। মালয় ভাষাঃ  ১.৫ কোটি

মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কিছু দেশ মিলে মোট ২৮ টি দেশের রাষ্ট্রীয় ভাষা আরবি। সকল দেশ মিলিয়ে ৩০ কোটি মানুষ আরবিতে কথা বলে। এদের মধ্যে মিশর ও সিরিয়ার অমুসলিমদেরকে বাদ দিলে ২৮ কোটি মুসলিমের ভাষা আরবি।

বাংলাদেশে অবাঙালি, অমুসলিম ও ধর্ম-বিদ্বেষী সেক্যুলারদের বাদ দিয়ে মুসলমানের সংখ্যা প্রায় ১৫ কোটি । আসাম ও পশ্চিমবঙ্গের বাংলাভাষী মুসলিমদের যুক্ত করলে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে প্রায় ১৮ কোটির মত। অর্থাৎ প্রায় ১৮ কোটি মুসলিম বাংলা ভাষায় কথা বলেন।

ইরানের রাষ্ট্রীয় ভাষা ফার্সিতে কথা বলেন ৮.৫ কোটি মুসলিম। তুরস্কের জাতীয় ভাষা তুর্কি ভাষা ব্যবহার করেন ৭ কোটি মুসলিম।

পাকিস্তানে প্রায় ১৮ কোটি মুসলিম থাকলেও পাকিস্তানের রাষ্ট্র ভাষা উর্দুতে কথা বলেন ২ কোটি মুসলিম। পাকিস্তানে পাঞ্জাবি ভাষায় কথা বলেন প্রায় ৮ কোটি মুসলিম, পশতু ভাষায় কথা বলেন প্রায় ৩ কোটি মুসলিম এবং সিন্ধি ভাষায় কথা বলেন প্রায় ২.৫ কোটি মুসলিম।

পৃথিবীর সবচেয়ে বেশি মুসলিম বাস করে ইন্দোনেশিয়ায়। প্রায় ২০৫ মিলিয়ন(২০ কোটি ৫০ লাখ) মুসলিম। কিন্তু ইন্দোনেশিয়ায় ৩০০ এর অধিক ভাষা রয়েছে। ফলে, ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় ভাষায় কথা বলেন মাত্র ৪.৫ কোটি লোক।

ভারত সংখ্যার দিক থেকে বিশ্বের তৃতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যার দেশ। প্রায় ১৭ কোটি মুসলিম আছে সেখানে। অধিকাংশ মুসলিম কাশ্মীরে, পশ্চিমবঙ্গে ও আসামে বসবাস করেন। কাশ্মীরের মুসলিমরা কাশ্মীরি ও পশতু ভাষায় কথা বলেন। আসাম ও পশ্চিমবঙ্গের প্রায় সকল মুসলমান বাংলা ভাষায় কথা বলেন।

Please follow and like us:

Check Also

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩

ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।