সাইকেল চেপে রাজশাহী ভ্রমনে বাঁশদহার ৮০ বছরের বৃদ্ধ জয়নাল আবেদিন

ক্রাইমবার্তা রিপোর্ট::বয়স এখন ৮০। পেছনের ১৩ টি বছর সাইকেল চালিয়ে গেছেন রাজশাহী। এবার ১৪ তম বছরেও একইভাবে নিজের বাইসাইকেলে রওনা হয়েছেন বাঁশদহার জয়নাল আবেদিন। রাজশাহীতে অনুষ্ঠেয় দুই দিনব্যাপী ইজতেমায় যোগ দিতে চান জয়নাল। রোববার ভোরে তিনি নিজের সাইকেলের হ্যান্ডেলে একটি ব্যানার টানিয়ে রওনা হয়েছেন। পথিমধ্যে কোনো সাথী তার সাথে যোগ দিলে তাকে স্বাগত জানাবেন তিনি। সাতক্ষীরা থেকে একরকম একাই রওনা হন তিনি।
জয়নালের সাথে রয়েছে বাড়িতে তৈরি করা বেশ কয়েকটি শুকনো রুটি, কিছু তরকারি ও স্যালাইন। জানালেন ‘আমার কোনো অসুখ বিসুখ নেই। তাই ওষুধ নেওয়ার দরকার নেই’। সড়ক পথে সাতক্ষীরা থেকে রাজশাহীর দুরত্ব ৩১৯ কিলোমিটার। নিজের শক্তি সাহস ও মনোবল দিয়েই তিনি পার হবেন এই সড়ক। পথিমধ্যে মসজিদে নামাজ আদায় করবেন। রাত্রি যাপন করবেন কোনো মসজিদে। এভাবেই তিনি বুধবার কোনো এক সময় পৌছে যাবেন রাজশাহীতে নিজের গন্তব্যস্থলে।
১৯৩৮ এর জুন মাসে জন্ম জয়নাল আবেদিনের। সাতক্ষীরা সদর উপজেলার বাঁশদহা ইউনিয়নের কাওনডাঙ্গা গ্রামে বাড়ি তার। লেখাপড়া করেছেন নবম শ্রেণি পর্যন্ত। এখনও বেশ নির্ভুল ও স্পষ্ট ইংরাজীও বলতে পারেন। তিনি বিশ্বযুদ্ধের দামামা শুনেছেন। বৃটিশ বিরোধী আন্দোলনও প্রত্যক্ষ করেছেন। বৃটিশকে ভারত ছাড়ো আন্দোলন দেখেছেন। ১৯৪৭ এ দেশ ভাগ দেখেছেন তিনি । পাঁচ ছেলে ও পাঁচ মেয়ের বাবা জয়নালের নাতি নাতিনের সংখ্যা ২০ ছাড়িয়েছে। তাদের নিয়ে বেশ সুখেই আছেন তিনি।
জয়নাল আবেদিন জানালেন একবার খুব সখ হয়েছিল রাজশাহী দেখার। দেখতে গিয়েছিলেনও । পরে সিদ্ধান্ত নেন যতদিন তিনি সুস্থ খাকবেন ততদিন সাইকেল চালিয়ে রাজশাহী আসবেন বছরে একবার করে। তিনি বলেন ২০০৪ সাল থেকে পরপর ১৩ বছর রাজশাহী এসেছি। এবার নিয়ে ১৪ বছর। সেখানে বৃহস্পতিবার শুরু হবে ইজতেমা। মোনাজাত শেষে শনিবার বাড়ির উদ্দেশ্যে আবারও সাইকেলে রওনা হবেন জয়নাল আবেদিন।

Please follow and like us:

Check Also

উপজেলা ভোট: প্রথম ধাপে মনোনয়নপত্র জমা দিলেন ১৮৯১ জন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে তিনটি পদে এক হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।