সৌদি আরবে তৈরি হচ্ছে ৩৫০ সিনেমা হল

সৌদী গেজেট : মধ্যপ্রাচ্যের গোড়া দেশ সৌদি আরবে লেগেছে পরিবর্তনের হাওয়া। একের পর এক উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে সৌদী সরকার। এবার বিনোদন খাতের উন্নয়নে সাড়ে তিন’শ সিনেমা হল নির্মাণ করবে সরকার। যার ফলে কট্টরপন্থী থেকে মধ্যপন্থী হওয়ার দৌড়ে আরও একধাপ এগিয়ে যাবে সৌদি আরব। ভিশন ২০৩০ অনুযায়ী বিনোদন খাতে জিডিপির হার তিন শতাংশ থেকে ছয় শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার। এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের নাগরিকরা বিনোদনের জন্য প্রতিবছর দেশের বাইরে গিয়ে প্রায় ২২ বিলিয়ন ডলার ব্যয় করে। এখন থেকে দেশের অর্থ দেশেই রাখার চেষ্টা করা হবে।

এর আগে গত বছরের ১১ ডিসেম্বর দেশটির সংস্কৃতি ও তথ্যমন্ত্রী আওয়াদ বিন সালেহ আলওয়াদ এক বিবৃতিতে বলেন, সৌদিতে ২০১৮ সালের মার্চের মধ্যেই প্রথম সিনেমা মুক্তি পাবে।

বিবৃতিতে তিনি আরও বলেন, ২০৩০ সাল নাগাদ এ খাতে স্থায়ীভাবে ৩০ হাজার এবং অস্থায়ীভাবে আরও ১৩ হাজার মানুষের কর্মস্থান হবে বলেও সৌদি সরকার আশা প্রকাশ করছে।

সৌদী গেজেটের সংবাদ অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে দেশটিতে সাড়ে তিন’শ সিনেমা হল তৈরি করা হবে। সেসব সিনেমা হলে প্রায় দুই হাজার পাঁচ’শ পর্দায় চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

এদিকে সৌদি আরবে নারীদের গাড়ি চালাতে দেয়ার সিদ্ধান্তের পর ইতোমধ্যেই নারীদের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার এবং চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনেরও অনুমতি দেয়া হয়েছে। সম্প্রতি চলচ্চিত্রের প্রদর্শনীতে ব্যাপক ভিড়ও দেখা গেছে। এছাড়াও আগামী ৩০ মার্চ সৌদি আরবে একটি কনসার্টের আয়োজন করা হয়েছে। গত বৃহস্পতিবার কনসার্টের টিকিট বিক্রিও শুরু হয়। আবার টিকিট বিক্রির ঘন্টা দেড়েকের মধ্যেই সবগুলো টিকিট বিক্রি হওয়ার খবরও পাওয়া গেছে।

Please follow and like us:

Check Also

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য খেলার পাশাপাশি দেশীয় খেলাকেও সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি আহবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।