সাতক্ষীরায় দু’টিসহ ৩৮ সংসদীয় আসনে সীমানা পরিবর্তনের খসড়া প্রকাশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৬টি জেলার ৩৮টি সংসদীয় আসন পরিবর্তন এনে খসড়া চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (১৪ মার্চ) কমিশন দুপুর ১২টায় কমিশন সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।
এই ৩৮টি আসনের মধ্যে আশাশুনি, দেবহাটা ও কালিগঞ্জের ৪টি ইউনিয়ন নিয়ে ঘঠিত সাতক্ষীরা-৩ এবং কালিগঞ্জের ৮টি ইউনিয়ন ও শ্যামনগর উপজেলা নিয়ে গঠিত সাতক্ষীরা-৪ আসন রয়েছে।
হেলালুদ্দীন আহমদ জানান, ঢাকার ৫টি, নারায়ণগঞ্জের ২টি, নীলফামারীতে ১টি, রংপুরে ৩টি, কুড়িগ্রামে ২টি, পাবনায় ২টি, মাগুরায় ২টি, খুলনায় ২টি, সাতক্ষীরায় ২টি, জামালপুরের ২টি, শরীয়তপুরের ২টি, মৌলভীবাজারেরর ২টি, ব্রাহ্মণবাড়িয়ার ২টি, কুমিল্লার ৪টি, নোয়াখালীর ২টি এবং চট্টগ্রামের ২টি আসনে পরিবর্তন আনা হয়েছে।
তিনি বলেন, বুধবার এই তালিকা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে। কারও কোনো দাবি বা আপত্তি থাকলে ১ এপ্রিল বিকেল ৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন। কমিশন দাবি বা আপত্তি শেষে ৩০ এপ্রিল সংসদীয় আসনের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে বলেও জানান সচিব।
একটি সূত্র জানায়, সাতক্ষীরা ৩ ও ৪ আসানে সীমানা পাল্টিয়ে আশাশুনি ও দেবহাটা উপজেলা নিয়ে একটি আসন এবং শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলা নিয়ে অপর আসনটি গঠন করার প্রস্তাব করা হয়েছে।

—–আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সাতক্ষীরাসহ ১৬টি জেলার ৩৮টি সংসদীয় আসনে পরিবর্তন এনে খসড়া চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।
বুধবার (১৪ মার্চ) কমিশন সভা শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।
তিনি বলেন, ‘আজকেই এই তালিকা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে। কারো কোনো দাবি আপত্তি থাকলে ১ এপ্রিল বিকেল ৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন।দাবি আপত্তি নিষ্পত্তি শেষে ৩০ এপ্রিল সংসদীয় আসনের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।’
হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ঢাকার পাঁচটি, নারায়ণগঞ্জের দু’টি, নীলফামারীতে একটি, রংপুরে তিনটি, কুড়িগ্রামে দু’টি, পাবনায় দু’টি, মাগুরায় দু’টি, খুলনায় দু’টি, সাতক্ষীরায় দু’টি, জামালপুরের দু’টি, শরীয়তপুরের দু’টি, মৌলভীবাজারেরর দু’টি, ব্রাহ্মণবাড়িয়ার দু’টি, কুমিল্লার চারটি, নোয়াখালীর দু’টি এবং চট্টগ্রামের দু’টি আসনে পরিবর্তন আনা হয়েছে।’

Facebook Comments
Please follow and like us: