সাতক্ষীরায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা রণক্ষেত্র# জেলা আ’লীগের সভাপতিসহ আহত অর্ধ শতাধীক# থানা ঘেরাও# (ভিডিও)

ক্রাইমবার্তা রিপোট:  সাতক্ষীরা : স্বাধীনতা দিবসের আলোচনা সভায় বক্তব্য দেয়াকে কেন্দ্র করে সাতক্ষীরায় সরকার দলীয় সংগঠনের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। সোমবার (২৬ মার্চ) বিকাল সাড়ে ৫টার দিকে সাতক্ষীরা শহরের (নিউমার্কেট চত্ত্বর) শহীদ আলাউদ্দিন চত্বরে স্বাধীনতা দিবসের কর্মসূচিতে এ হামলার ঘটনা ঘটে। এতে আহত হয়েছে অন্তত্য অর্ধশতাধীক দলীয় নেতাকর্মী। প্রায় আধা ঘণ্টা ব্যাপী চলা সংঘর্ষে গোটা নিউমার্কেট এলাকা রণ ক্ষেত্রে পরিণত হয়। বন্ধ হয়ে যায় যান বাহন চলাচল। জীবন ভয়ে স্থানীয় দোকানদাররা পালাতে থাকে। সংঘর্ষে ব্যবহার লোহার রড, হকিস্টিক, রামদাসহ দেশীয় অস্ত্র দিয়ে প্রতিপক্ষের উপর হামলা করা হয়। লাঠি,হকিস্টিক স

 

হ দেশীয় অস্ত্র। পরে একটি গ্রুপ প্রতকার চেয়ে সাতক্ষীরা সদর থানা ঘেরাও করে। গোটা শহর জুড়ে উত্তেজনা বিরাজ করছে। সন্ধা থেকে গভীর রাত পর্যন্ত শহরের মহড়া দেয় সরকার দলীয় লোকজন।
সংঘর্ষে জেলা আওয়ামী লীগের সভাপতি মুনছুর আহম্মেদ সহ অর্ধশতাধীক নেতাকর্মী আহত হন। এসময় সাতক্ষীরা সদর এমপি মীর মোস্তাক আহমেদ রবি, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রকৌশলী মুজিবর রহমান, সাতক্ষীরা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এম শওকত হোসেন, সাধারণ সম্পাদক শাহাজাহান আলীসহ জেলা আওয়ামী লীগের বেশ কিছু নেতা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাদের সামনেই এই হামলার ঘটনা ঘটেছে।
সংঘর্ষে আহতদের মধ্যে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাদিকুর রহমান,জেলা যুবলীগের সদস্য মীর মহিতুল আলম, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কাজী আক্তার হোসেন, জেলা তাতী লীগের সভাপতি মীর শাহিন, যুবলীগ নেতা বাবু ও ছাত্রলীগ নেতা তৌকিরসহ অনেকে। আহতদের মধ্যে কয়েক জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষে ৮নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মিলন হোসেন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদিকুর রহমান ও তৌকিরের অবস্থা আশংকাজনক।

এ ঘটনার পরপরই ছাত্রলীগের নেতাকর্মীরা সাতক্ষীরা সদর থানা ঘেরাও করে হামলাকারী যুবলীগ নেতা-কর্মীদের গ্রেফতারের দাবি জানান।
পৌর যুবলীগের আহবায়ক এমএ কাদির বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে বিকালে সাতক্ষীরা নিউ মার্কেট সংলগ্ন আলাউদ্দিন চত্বরে পৌর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা চলছিল। এ সময় জে

লা যুবলীগের আহবায়ক আব্দুল মান্নানের নেতৃত্বে একটি মিছি

ল সেখানে উপস্থিত হয়। সভাস্থলে পৌছে মান্নান স্টেজে উঠে মাইক কেড়ে নিয়ে বলে আজ থেকে খেলা শুরু। আমার বিরুদ্ধে যারা মিছিল মিটিং করছে,

তাদেরকে এখন খেলা দেখাবো। এতে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও তাতী লীগের সভাপতি প্রতিবাদ করলে মান্নানের নেতৃত্বে মঞ্চে থাকা অ

 

তিথিদের উপর হামলা চালানো হয়।
এদিকে জেলা যুবলীগের আহবায়ক আব্দুল মান্নান পাল্টা অভিযোগ করে বলেন, আলোচনা সভায় আমি বক্তব্য রাখছিলাম। তখন সদর এমপি সাহেবের ভাই যুবলীগের সদস্য মীর মহিতুল আলম মঞ্চের নিচে হট্টগোল করতে থাকে। তখন আমার নেতাকর্মীরা প্রতিবাদ করলে মহিতুল আলম আমাকে চেয়ার ছুটে মারে। পরে তারা লোহার রড, হকিস্টিক, রামদাসহ দেশীয় অস্ত্র দিয়ে আমার নেতাকর্মীর উপর হামলা করে। এঘটনায় পৌর যুবলীগের সভাপতি মনোয়ার হোসেন অনু, সাধারণ সম্পাদক তুহিনুর রহমান তুহিন, ৮নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মিলন হোসেন, লাবসা যুবলীগের সভাপতি আফতাবুজ্জামান, সাধারণ সম্পাদক ইয়ারুল ইসলাম, সহ-সভাপতি ইয়াসিনসহ অনেকে আহত হয়। আহতদের সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছে বলে জানান তিনি। এর মধ্যে ৮নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মিলন হোসেনের অবস্থা আশংকাজনক।
সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি রেজাউল ইসলাম রে

জা জানান, ছাত্রলীগ নেতৃবৃন্দ মিছিল নিয়ে নিউ মার্কেট এলাকার কর্মসূচিতে যোগ দেওয়ার প্রাক্কালে বসুন্ধরা মার্কেটের সামনে মান্নান, তুহিন ও মনোয়ার হোসেন অনুর নেতৃত্বে লোহার রড, হকিস্টিক, রাম নিয়ে তাদের উপর হামলা চালানো হয়। এতে তাদের কয়েকজন সদস্য আহত হয়েছে। জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদিকুর রহমান ও তৌকিরের অবস্থা আশংকাজনক।
সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মারুফ আহমেদ জানান, আওয়ামী লীগের কর্মসূচির ব্যাপারে আমাদের আগে থেকে কিছুই জানানো হয়নি। শহীদ আলাউদ্দিন চত্বরে স্বাধীনতা দিবসের কর্মসূচি চলছিল তখন জেলা যুবলীগের আহ

বায়ক আব্দুল মান্নানের নেতৃত্বে একটি মিছিল পাশ দিয়ে যাচ্ছিল। তখন দুই গ্রুপের হাতাহাতি হয়। ঘটনা শুনে পুলিশ দ্রুত সেখানে পৌছায় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। এখন সবকিছু স্বাভাবিক।
প্রত্যক্ষদর্শী একাধিক আওয়ামী লীগ নেতা জানান, জেলা যুবলীগ সভাপতি আব্দুল মান্নান বক্তব্য দিতে গিয়ে হঠাৎ উস্কানিমূলক বক্তব্য শুরু করেন । এ সময় ( জেলা যুবলীগের) তার প্রতিপক্ষের লোকজন প্রতিবাদ করলে মান্নান সমর্থকেরা তাদের উপর হামলা চালায়। তারা লোহার রড়, লাঠি, দা নিয়ে ঝাপিয়ে পড়ে।
প্রসঙ্গত,গত শনিবার বিকেলে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে সাতক্ষীরা জেলা যুবলীগের একাংশের নেতা-কর্মীরা জেলা যুবলীগের সভাপতি আব্দুল মান্নানের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করে। তারা বেশ কিছু অভিযোগ তুলে আব্দুল মান্নানকে অবিলম্বে বহিস্কার দাবী জানান।
দলীয় নেতা-কর্মীরা জানান, মান্নানের বিরুদ্ধে ওই প্রতিবাদ সমাবেশ করার কারণে মান্নান ও তার সমর্থকেরা চরম ক্ষুব্ধ। এ ছাড়া বেশ কিছুদিন আগে থেকে জেলা যুবলীগের মধ্যে বিরোধ চলে আসছিলো। এসব কারণে হামলার ঘটনা ঘটেছে।
ঘটনার সময় মঞ্চে থাকা নেতাকমীরা সংঘর্ষ নিয়ন্ত্রন না করে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে বলে অভিযোগ উঠেছে। দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও জেলা নেতাদের মধ্যে চেইন অব কমান্ড না মেনে চলায় এ ধরণে সংঘর্ষ বলে কেন্দ্রী এক নেতা জানান। মঞ্চে থাকা নেতারা যুবলীগের দুটি গ্রুপকে নিয়ন্ত্রন করায় এমন অবস্থার সৃষ্টি বলে ভুক্তভোগীরা জানান।

 

Please follow and like us:

Check Also

ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের আওতায় সুদমুক্ত ঋণ বিতরণ

রাকিবুল ইসলাম, আলিপুর,২৩শে এপ্রিল ২০২৪:সাতক্ষীরা জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশন সাতক্ষীরার আয়োজনে ইমাম ও মুয়াজ্জিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।