দিল্লিতে মমতার রাজনৈতিক দরবার রূপ নিচ্ছে বিরোধী জোট

ইন্ডিয়া টুডে : তৃণমূল কংগ্রেসের প্রধান ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লীতে রয়েছেন। সেখানে রাজনৈতিক দরবারে ব্যস্ত সময় পার হচ্ছে তার। বিরোধী দলের নেতাদের সাথে বৈঠক চলছে তার । লক্ষ্য ২০১৯ সালের লোকসভা নির্বাচন।
দিল্লীতে পা দেয়ার ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) প্রধান শরদ পাওয়ার থেকে দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (ডিএমকে ) প্রধান কানিমোঝি পর্যন্ত গুরুত্বপূর্ণ বিরোধী নেতাদের সাথে বৈঠক করেছেন তিনি। ক্রমেই রূপ নিচ্ছে বিজেপি বিরোধী রাজনৈতিক জোট।
বুধবার দিল্লীর সংবিধান ক্লাবে শিবসেনার আমন্ত্রণে এক কর্মসূচিতে এক অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে
তার। জল্পনা কল্পনা আছে যে তৃণমূল সুপ্রিমো আম আদমি পার্টির আহবায়ক ও দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সাথেও সাক্ষাত করতে পারেন।
প্রধানমন্ত্রী মোদির সমালোচক বলে পরিচিত বিজেপি এমপি শত্রæঘœ সিনহা ও সিনিয়র নেতা যশবন্ত সিনহার সাথেও মমতার বৈঠকের কথা রয়েছে। সূত্র জানায়, সন্ধ্যায় কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ ও ফারুক আবদুল্লাহর সাথে সাক্ষাত করতে পারেন মমতা।
দিল্লীতে বিরোধী দলের এক ঝাঁক নেতার সাথে মমতার বৈঠকের প্রেক্ষিতে সম্ভাব্য অ-বিজেপি অ-কংগ্রেস ফেডারেল ফ্রন্ট গঠনের আলোচনা বড় ধরনের গতি পেয়েছে বলে ধারণা করা হচ্ছে।
মমতা বন্দ্যোপাধ্যায় সমাজবাদী পার্টি এমপি ও অখিলেশ যাদবের ঘনিষ্ঠ সহযোগী রাম গোপাল যাদবের সাথে ওয়ান-অন-ওয়ান ভিত্তিতে বৈঠক করেন।
পরে এক সংবাদ সম্মেলনে মমতা বলেন, আমি মায়া-অখিলেশের সাথে কথা বলতে প্রস্তুত। এখন অখিলেশকে লক্ষেèৗতে সভা ডাকতে দিন। আমরা খোদ লক্ষেèৗতে তাদের সাথে বৈঠকে প্রস্তুত।
সম্প্রতি এক টুইটে মমতা উত্তর প্রদেশে সমাজবাদী পার্টি ও মায়াবতীর বহুজন সমাজ পার্টির (বিএসপি) মধ্যে জোটকে সমর্থন জানান।
ডিএমকে এমপি কানিমোঝির সাথে আন্তঃক্রিয়ায় মমতা বলেন যে তিনি আস্থাশীল যে ডিএমকে ক্ষমতায় আসছে এবং দলটির প্রতি তার সমর্থন জানান।
মমতা ব্যনার্জি রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এমপি ও লালু প্রসাদ যাদবের কন্যা মিসা ভারতি ও সিনিয়র পার্টি নেতা জেপি যাদবের সাথেও সাক্ষাত করেন। বিজু জনতা দল (বিজেডি) এমপি অনুভব মোহান্তি ও তার স্ত্রীও মমতার সাথে সাক্ষাত করেন।

Facebook Comments
Please follow and like us: