মুরসিকে কারাগারে দিনে ২৪ ঘণ্টার ২৩ ঘণ্টাই একাকিত্বে রাখা হয়;কারাগারেই মৃত্যু হতে পারে

মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি কারাগারে অকালে মারা যেতে পারেন। তাকে কারাবন্দি রাখার ক্ষেত্রে আন্তর্জাতিক মানদ- বজায় রাখতে ব্যর্থ হয়েছে দেশটির কর্তৃপক্ষ। মুরসির আগাম মৃত্যুর জন্য ক্ষমতাসীন আবদেল ফাত্তাহ আল সিসিই দায়ী।
যুক্তরাজ্যের তিন আইনপ্রণেতার নেতৃত্বে গঠিত বিশেষ স্বাধীন বন্দিত্ব পর্যালোচনা প্যানেল (ইনডিপেনডেন্ট ডিটেনশান রিভিউ প্যানেল) বুধবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। খবর এএফপির।
ব্রিটিশ এমপিরা জানান, ৬৬ বছর বয়সী মুরসি ডায়াবেটিস, লিভার ও কিডনিজনিত সমস্যায় ভুগছেন। কারাগারে তাকে পর্যাপ্ত স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে না। প্যানেল প্রতিবেদনে আরও বলা হয়, মুরসিকে কারাগারে দিনে ২৪ ঘণ্টার ২৩ ঘণ্টাই একাকিত্বে রাখা হয়। মাত্র এক ঘণ্টার জন্য তাকে ব্যায়ামের সুযোগ দেয়া হয়।
প্যানেলটি আরও বলছে, নির্যাতন, নিষ্ঠুরতা, অমানবিক ও অপমানজনক আচরণ এবং শাস্তির বিরুদ্ধে জাতিসংঘের কনভেশনকে মানা হয় না। লন্ডনে প্যানেলটির প্রধান এমপি ক্রিসপিন ব্লান্ট বলেন, ‘আমাদের এ পর্যালোচনা পরিপূর্ণ।
মুরসিকে মৌলিক চিকিৎসাসেবা থেকে বঞ্চিত করাই তার অকাল মৃত্যুর প্রধান কারণ হবে। তার বিরুদ্ধে এ ধরনের অমানবিক কার্যক্রম পরিচালনায় নির্দেশ দিচ্ছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট। তিনিই মুরসির মৃত্যুর জন্য দায়ী হবেন।’ কারাগারে মুরসির জন্য প্রদেয় ব্যবস্থা পর্যালোচনার জন্য প্যানেলের পক্ষ থেকে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু মিসর কর্তৃপক্ষ তাদের অনুমতি দেয়নি বলে জানান ব্লান্ট।
বিভিন্ন এনজিও, যথাযথ সাক্ষ্যপ্রমাণ এবং স্বাধীন সূত্র থেকে পাওয়া প্রমাণের ভিত্তিতে প্রতিবেদনটি প্রস্তুত করে পর্যালোচনা প্যানেল। মুরসির ছেলে আবদুল্লাহ মুরসি বলেন, বাবাকে পর্যাপ্ত চিকিৎসা দিতে আমাদের কোনো সুযোগ দেয়া হচ্ছে না। আমরা চাই না তিনি কারাগারেই মারা যান।
এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিসরের সরকারকে চাপ দেয়ার আহ্বান জানান আবদুল্লাহ। ২০১১ সালে আরব বসন্তের জেরে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারকের বিরুদ্ধে গড়ে ওঠে বিশাল গণঅভ্যুত্থান। এতে পদচ্যুত হন হোসনি মোবারক।

এরপর মিসরের প্রথম অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন ব্রাদারহুডের মুরসি। কিন্তু ২০১৩ সালে তাকে ক্ষমতাচ্যুত করে মিসরীয় সেনাবাহিনী। পরে প্রেসিডেন্টের মসনদে বসেন মুরসির হাতে সেনাপ্রধান হওয়া আবদেল ফাত্তাহ আল সিসি।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।