কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আজ থেকে এইচ এস সি ও সমমনা পরীক্ষা শুরু# জেলায় ৩৮টি কেন্দ্রের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছে ১৯ হাজার ৬১৭ জন

আবু সাইদ বিশ্বাসঃসাতক্ষীরা: কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আজ থেকে এইচ এস সি ও সমমনা পরীক্ষা শুরু। সারাদেশের ন্যায় সাতক্ষীরাতে ৩৮টি কেন্দ্রের অধীনে ১৯ হাজার ৬১৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে এ বারের পরীক্ষায়। পরীক্ষায় প্রশ্ন ফাঁশমুক্ত,ফাঁশের গুজুব মুক্ত সুষ্ঠু ও সম্পূর্ণ নকলমুক্ত করতে কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে সাতক্ষীরা জেলা প্রশাসন। এদিকে প্রশ্ন ফাঁশ ও নকল আতঙ্কে উদ্ধীগ্ন সচেতন অভিভাবক মহল। প্রশ্ন ফাঁস রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবীতে গতকাল সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন জানান,কোন শিক্ষক নকলে সহযোগীতা করলে তাকে তাৎক্ষণিক বরখাস্ত এবং গ্রেফতার করা হবে।
এবারের এইচ এস সি পরীক্ষায় জেলার ২২টি কেন্দ্রের অধীনে ১৩ হাজার ৪৩৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ৮টি কেন্দ্রের অধীনে ৪ হাজার ৪৬৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে এইচ এস সি(বি,এম) শাখায়। ১টি কেন্দ্রের অধীনে ১০৩ জন অংশ নিচ্ছে এইচ এস সি (ভোকেশনাল) শাখায় এবং আলিম পরীক্ষায় ৭টি কেন্দ্রের অধীনে অংশ নিচ্ছে ১ হাজার ৬১৪ জন।

সাতক্ষীরা সদরে ৮টি কেন্দ্রের অধীনে ৫ হাজার ৬১৫ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে এইস এস সি সাতক্ষীরা সরকারী কলেজ কেন্দ্রে ১০৮৩ জন,মহিলা কলেজে ১৭৬২ জন,সাতক্ষীরা সিটি কলেজে ৮০৩ জন,দিবা-নৈশ কলেজে ৩৫০ জন,ভালুকা চাদপুর কলেজে ২৬৬ জন,সাতক্ষীরা আলীয়া মাদ্রাসায় ৩৮৬ জন,পিএনস্কুল এন্ড কলেজে ৮৬২ জন এবং সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ১০৩ জন ছাত্র ছাত্রী অংশ নিচ্ছে।
তালাতে ৬টি কেন্দ্রের অধীনে ২ হাজার ৩৮২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এদের মধ্যে তালা সরকারী কলেজে ৪২৬ জন,কুমিরা মহিলা কলেজে ২৬২ জন, পাটকেলঘাটা হারুন-অর-রশিদ কলেজে ৪০৭ জন,তালা মহিলা কলেজে ২২৫ জন,তালা ফাযিল মাদ্রাসায ২২১ জন এবং কুমিরা মহিলা কলেজে ৮৪১ জন ছাত্র-ছাত্রী অংশ নিচ্ছে।

কালিগঞ্জে ৬টি কেন্দ্রের অধীনে ২ হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।এদের মধ্যে কালিগঞ্জ কলেজে ৩৫৪ জন, রোকেয়া মনসুর মহিলা কলেজে ৫৯৫ জন, নলতা আহসানিয়া মিশন রেজি:কলেজে ৪৭১ জন, নলতা দারুর উলুম আলিম মাদ্রাসায় ১৬৯ জন,রোকেয়া মনসূও মহিলা কলেজে ৩২১ জন এবং কালিগঞ্জ কলেজে ২১১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

কলারোয়াতে ৫ টি কেন্দ্রের অধীনে ৩ হাজার ৭৮ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে কলারোয়া সরকারী কলেজ কেন্দ্রে ৪৮৮ জন,শেখ আমানুল্লাহ কলেজে ৩৫৯ জন বঙ্গবন্ধু মহিলা কলেজে ১০৩৯ জন,কলারোয়া আলিয়া মাদ্রাসা কেন্দ্রে ১০৩ জন এবং ,শেখ আমানুল্লাহ কলেজে(বিএম) শাখায় ১০৮৯ জন অংশ নিচ্ছে।
আশাশুনিতে ৫ টি কেন্দ্রের অধীনে ২ হাজার ৪৯১ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মদ্যে আশাশুনি কলেজে ৪৯৫ জন,আশাশুনি মহিলা কলেজে ৪৭৫ জন, দরগাহপুর এসকে এইচ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ৮৩৫ জন, আশাশুনি(বিএম) কলেজে ৩২১ জন,আশাশুনি আলিয়া মাদ্রাসা কেন্দ্রে ১৯৮ জন,গুণাকরকাটি খাইরিয়া আজিজিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে ১৬৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

দেবহাটাতে ৩টি কেন্দ্রের অধীনে ১ হাজার ১৫১ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। তার মধ্যে খানবাহদুর আহছানউল্লাহ কলেজ কেন্দ্রে ২৫০ জন,হাজী কেয়ামউদ্দীন মহিলা কলেজ কেন্দ্রে ৫৭৩ জন এবং দেবহাটা কলেজে ৩২৮ জন পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে।
শ্যামনগরে ৪টি কেন্দ্রের অধীনে ২ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। এদের মধ্যে শ্যামনগর সারকারী মহাসিন কলেজ কেন্দ্রে ১১৭৭ জন, আতরজান মহিলা কলেজে কেন্দ্রে ৭৩৯ জন, আতরজান মহিলা কলেজে কেন্দ্রে ৪৯৩ জন(বিএম) এবং শ্যামনগর কেন্দ্রীয় মাদ্রাসা কেন্দ্রে ৩৭০ জন ছাত্র ছাত্রী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে।

প্রতি কেন্দ্রে উপজেলা নির্বাহী অফিসার অথবা নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার সরাসরি উপস্থিতিতে প্রশ্ন গ্রহণ করতে হবে। একজন প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট এর উপস্থিতিতে প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে বলে জেলা প্রশাসকের মাধ্যমে কেন্দ্র সচীব সহ সংশ্লিষ্টদের জানিয়ে দেয়া হয়েছে। এবারের পরীক্ষা সুষ্ঠু করতে সাতক্ষীরা জেলা প্রশাসন অনেক কঠোর হয়েছে। পরীক্ষায় সংশ্লিষ্ট কোন ব্যক্তি পরীক্ষার নীতিমালার বাইরে কাজ করলে সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেফতারের নির্দেশ ও দেয়া হয়েছে।
আসন্ন উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা কেন্দ্রের ৫০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছেন সাতক্ষীরা প্রশাসন।

পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে পরীক্ষা চলাকালিন সময় পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। প্রশ্নফাঁসের আতঙ্কে অভিভাবকেরা।
এরইমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন গত ২৫ মার্চ বলেছেন, প্রশ্নফাঁস রোধে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে; কিন্তু তারপরও বর্তমান প্রক্রিয়ায় প্রশ্নফাঁস হবে না তার শতভাগ নিশ্চয়তা দেয়া সম্ভব নয়। ফলে প্রশ্নফাঁস নিয়ে আতঙ্ক আর অস্থিরতা দূর হচ্ছে না কোনোমতেই।এবার মোট ১৩ লাখ ১১ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছেন এইচএসসি ও সমমানের পরীক্ষায়।
এদিকে প্রশ্ন ফাঁস রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবীতে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সচেতন নাগরিক কমিটির (সনাক) আয়োজনে রোববার বেলা ১১ টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে উক্ত মানববন্ধন কর্মসূচি পালন করে।
সনাক সাতক্ষীরা জেলা কমিটির সহ-সভাপতি তৈয়েব হাসান বাবুর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, সনাকের শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহবায়ক প্রফেসর আব্দুল হামিদ, প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, সনাক সদস্য অধ্যক্ষ ডাঃ দিলারা বেগম, বেসরকারি উন্নয়ন সংস্থা স্বদেশের নির্বাহী পরিচালক মাধব দত্ত, সনাক নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম, মহিলা পরিষদ সাতক্ষীরা জেলা কমিটির সাধারণ সম্পাদক জোছনা দত্ত সহ অনেকে।
সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন জানান,নকল ও প্রশ্ন ফাঁশ বন্ধে যা যা করা দরকার সব করা হবে। পরীক্ষার নীতিমালানুযায় পরীক্ষা না নিলে কেন্দ্র বাতিলের সুপারিশ করা হবে। বিষয় ভিত্তিক কোন শিক্ষক যাতে পরীক্ষার কক্ষ পরিদর্শক না হয় তার জন্য সকল কেন্দ্র সচিবকে জানিয়ে দেয়া হয়েছে।

Please follow and like us:

Check Also

আলিপুরে চেয়ারম্যান প্রার্থী জিয়ার মোটর সাইকেল বহরে হামলার ঘটনায় মামলা

নিজস্ব প্রতিনিধি: সন্ত্রাসী জনপদ আলিপুরে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটর সাইকেল বহরে বোমা হামলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।