আলোচনার মাধ্যমে কোটা সমস্যার সমাধানের নির্দেশ প্রধানমন্ত্রীর#ভিসির বাসভবনের সামনে আগুন, আজ ওবায়দুল কাদেরের সাথে বৈঠক

ক্রাইমবার্তা ডেস্করিপোট:  কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নতুন মাত্রা পেয়েছে। গতরাতে পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দিলেও তা স্তব্ধ না হয়ে ক্ষোভ বাড়িয়ে দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাস ভবনে রাত ২টার দিকে আগুন দিয়েছে আন্দোলনকারীরা। অনেকে ভিসিরর বাস ভবন ভাঙচুরের চেষ্টাও করে।

এদিকে রোববার দিবাগত রাত দেড়টার দিকে সরকারের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাংবাদিকদের ব্রিফ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, দীর্ঘদিন ধরেই কোটা ব্যবস্থা চলে আসছে। এটা সংস্কারের জন্য শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে। বিষয়টি সম্পর্কে সরকার এবং সরকার প্রধান অবগত আছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সোমবার সকাল ১১টায় আন্দোলনরত শিক্ষার্থীদের নেতৃত্ব দানকারীদের নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আলোচনায় বসবেন।

পুলিশের টিয়ার শেল ফাঁকা গুলিতে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ

আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, টিয়ারশেল, ফাঁকা গুলি, জলকামান ও লাঠিপেটায় শাহবাগ মোড়ে অবস্থান নেয়া কোটা সংস্কার প্রত্যাশীদের আন্দোলন ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। গতকাল রোববার রাত ৮টার দিকে পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে। এতে কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া দায়িত্ব পালনকালে চারজন সাংবাদিকের ওপর পুলিশের হামলার অভিযোগ পাওয়া যায়।

আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের মারমুখী অবস্থানের কারণে শাহবাগ ও আশপাশের এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ভয়ে ছোটাছুটি করতে দেখা যায় সাধারণ পথচারীদের। অনেকই প্রাণপণে ছোটাছুটি করতে গিয়ে আহত হন।
সর্বশেষ জানা যায়, পুলিশের বাধার মুখে আন্দোলনকারীরা বিভিন্ন দিকে ছড়িয়ে-ছিটিয়ে পড়েন। এ সময় তারা কয়েকটি অংশ বিভক্ত হয়ে বাংলামোটর, মৎস্য ভবন, কাটাবন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির দিকে চলে যান।

এ দিকে টিএসসির দিকে হটে যাওয়া শিক্ষার্থীদের ওপর হামলা চালানোর অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে। পুলিশের ধাওয়ায় আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে ঢুকে পড়ে চারুকলার সামনে অবস্থান নিয়ে সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন। তখন পাবলিক লাইব্রেরির সামনে অবস্থান নিয়ে থেমে থেমে তাদের লক্ষ্য করে কাঁদুনে গ্যাস ছুড়ছিল পুলিশ।

একপর্যায়ে পুলিশ এগিয়ে এসে ফাঁকা গুলিও ছোড়ে। পুলিশের আক্রমণে পিছু হটে আন্দোলনকারীরা টিএসসির দিকে সরে এলে তাদের উপর চড়াও হন ছাত্রলীগের একদল নেতাকর্মী। ভিডিও ধারণের সময় এক সাংবাদিকের মোবাইল ফোনটিও ভেঙে দেন ক্ষমতাসীন দল সমর্থিত সংগঠনটির নেতাকর্মীরা।

ছাত্রলীগের নেতাদের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, কেন্দ্রীয় কমিটির আইনবিষয়ক সম্পাদক আল নাহিয়ান খান জয়, প্রচার সম্পাদক সাইফ বাবু।

 

আলোচনার মাধ্যমে কোটা সমস্যা সমাধানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রোববার দিবাগত রাত দেড়টার দিকে  শাহবাগে উপস্থিত হয়ে দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক সংবাদমাধ্যমকে দেয়া এক বক্তব্যে এ কথা বলেন। এ সময় তিনি পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত শিক্ষার্থীদের চিকিৎসারও আশ্বাস দেন।তিনি আরো বলেন, একজন নিহত হওয়ার যে ‘গুজব’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছ তা একটি নিছক গুজব, অপপ্রচার, অপশক্তির অপতৎপরতা মাত্র।নিহতের এ গুজব থেকেই প্রমাণ হয় কিছু দুষ্টচক্র নানারকম গুজব রটিয়ে বেড়াচ্ছে। সোমবার বেলা ১১টার দিকে আন্দোলনকারীদের ৫ দফা নিয়ে আলোচনায় বসার কথা রয়েছে বলে জানান জাহাঙ্গীর কবির নানক।উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর রোববার রাত ৮টা থেকে দিবগত  রাত ১টার পর পর্যন্ত কয়েকদফায় পুলিশের লাঠিচার্জ ও গুলি হয়। সে সময় কয়েকজনকে আটক করে পুলিশ। এরপর আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে পড়ে। তবে বিভিন্ন হলের শিক্ষার্থীরা হল থেকে বেরিয়ে এসে আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে।

আজ সোমবার থেকে সারাদেশে বিশ্ববিদ্যালয় ও কলেজ বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন কোটা সংস্কারপন্থী আন্দোলনকারীরা। পুলিশের হামলার প্রতিবাদে এবং কোটা সংস্কারের দাবিতে সারাদেশে সব বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের অনির্দিষ্টকালের জন্য ক্লাস এবং পরীক্ষা বর্জন করার অনুরোধ জানিয়েছে আন্দোলনকারীদের সমন্বয়ক হাসান আল মামুন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন তিনি।

Please follow and like us:

Check Also

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩

ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।