আটকের পাঁচ ঘণ্টা পর নোমান সহ ১৩ নেতাকর্মী মুক্ত#হাসানের বাড়ি থেকে পুলিশ প্রত্যাহার

ক্রাইমবার্তা ডেস্করিপোট :বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানসহ গাজীপুরের ১৩ নেতাকর্মীকে আটকের প্রায় পাঁচ ঘন্টার পর রোববার রাত ১০টার দিকে তাকে ছেড়ে দেয়া হয়েছে।

এর আগে বিকাল ৫টার দিকে গাজীপুরের টঙ্গীর আরিচপুর থেকে নোমানকে আটক করে টঙ্গী থানা পুলিশ। গাজীপুর সিটি নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের বাসার সংবাদ সম্মেলন থেকে বের হওয়ার পরপর তাদের আটক করা হয়।

আবদুল্লাহ আল নোমানের ব্যক্তিগত সচিব (পিএস) নুরুল আজিম হীরু বলেন, ‘গাজীপুর সিটি নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের বাসার সংবাদ সম্মেলন শেষে ঢাকায় ফেরার পথে টঙ্গী পৌরসভার কাছ থেকে স্যারকে পুলিশ তুলে নিয়ে যায়।’

সাবেক মন্ত্রী নোমানকে আটকের বিষয়ে টঙ্গী থানার দায়িত্বরত কর্মকর্তা এএসআই তানিয়া আক্তার বলেন, নোমানসহ ১৩ জনকে থানায় আনা হয়েছে। তাদের মধ্যে সাব্বির হোসেন, শহীদুল ইসলাম ও আজাদ হোসেনের নাম জানালেও বাকিদের বিষয়ে কোনো তথ্য দেননি তিনি।

তবে রাত সাড়ে ৯টার দিকে গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তোফাজ্জল হোসেন বলেন, তাদের আটক করা হয়নি। থানায় আনার পর ছেড়ে দেয়া হয়।

একইদিন বিকালে হাসান উদ্দিন সরকারের বাড়ি ঘিরে রাখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বাড়ির ভেতর বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীরা রাত সাড়ে ৯টা পর্যন্ত অবরুদ্ধ অবস্থায় ছিলেন।

এদিকে নোমানকে আটকের তীব্র নিন্দা জানিয়েছে বিএনপি। অবিলম্বে তার নি:শর্ত মুক্তি দাবি করেছে দলটি।

গাজীপুর সিটি কর্পোরেশনে ১৫ মে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এর ১০ দিন আগে রোববার একটি রিট আমলে নিয়ে নির্বাচন ৩ মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের একটি বেঞ্চ।

নির্বাচন স্থগিতের খবর পাওয়ার পর রোববার বিকালে নগরীর টঙ্গীস্থ নিজবাড়িতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার।

গণসংযোগে অংশ নিতে যাওয়া কেন্দ্রীয় নেতা নোমান, বুলু, মিলনসহ আরও কয়েকজন হাসান সরকারের বাসায় যান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নোমানসহ অন্য নেতারা। সংবাদ সম্মেলন শেষ করে ঢাকার উদ্দেশে রওনা হন নোমান। কিন্তু বের হওয়ার পরপরই তাকেসহ স্থানীয় বেশ কয়েক নেতাকে আটক করে পুলিশ।

এদিকে হাসান উদ্দিন সরকারের ব্যক্তিগত সহকারী কিবরিয়া খান জনি জানান, হাসান উদ্দিন সরকার রোববার টঙ্গীর মিরাশপাড়ায় পূর্বনির্ধারিত গণসংযোগ ও পথসভায় যাওয়ার পথে স্থানীয় মধুমিতা রোড অতিক্রম করার সময় খবর পান হাইকোর্ট নির্বাচন স্থগিত করেছে।

তিনি এই খবর পেয়ে নির্বাচনী প্রচারণায় না গিয়ে বাড়িতে ফিরে যান। এ সময় বিপুল সংখ্যক নেতাকর্মী চারদিক থেকে মুহুর্মুহু স্লোগান নিয়ে হাসান সরকারের বাড়ির সামনে গিয়ে জড়ো হন। প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে গোটা এলাকা। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এ সময় পুলিশ সদস্যরা হাসান সরকারের বাড়ি অবরুদ্ধ করে রাখেন। রাত সাড়ে ৯টা পর্যন্ত হাসান সরকারের বাড়ির ভেতর বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি সালাহ উদ্দিন সরকারসহ বেশ কয়েকজন নেতাকর্মী পুলিশবেষ্টিত বাড়ির ভেতর অবস্থান করে।

পাশাপাশি বাড়ির বাইরে পৌর গেটে তিনটি প্রিজনভ্যান নিয়ে বিপুল সংখ্যক পুলিশ অবস্থান করছে বলেও জানান জনি।

টঙ্গী মডেল থানার ওসি মো. কামাল হোসেন জানান, নিরাপত্তা জনিত কারণে হাসান উদ্দিন সরকারের বাড়ি ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হলেও রাত নয়টা নাগাত ওই পুলিশ বেস্টনী তুলে নেয়া হয়েছে।

—————০—————:

২ লাখ ভোটে নিশ্চিত পরাজয় জেনে নির্বাচন স্থগিত: হাসান সরকার# ফেরার পথে বিএনপি নেতা নোমানসহ আটক ১০#হাসান সরকারের বাসা ঘিরে রাখে পুলিশ (ভিডিও)

ক্রাইমবার্তা ডেস্করিপোট    গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর নিশ্চিত পরাজয় জেনে নির্বাচন স্থগিত করা হয়েছে বলে দাবি করেছেন বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকার। বিকালে টঙ্গিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

হাসান উদ্দিন সরকার বলেন, নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী দুই লাখ ভোটের ব্যবধানে হারবেন। এটি আগে থেকেই আঁচ করতে পেরে নির্বাচন স্থগিতের ষড়যন্ত্র করা হয়েছে। নির্ধারিত দিনে নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন ব্যর্থ হলে আইনি লড়াইয়ে যাওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, যে কোন মূল্যে নির্বাচন আদায় করে ধানের শীষের বিজয় ছিনিয়ে আনা হবে। হাসান সরকারের সংবাদ সম্মেলন চলাকালে সেখানে উপস্থিত নেতাকর্মীরা বিভিন্ন স্লোগান দেন।

সকাল থেকে বিভিন্ন স্থানে প্রচারণায় থাকায় নেতাকর্মীরাও নির্বাচন স্থগিতের ঘোষণা জেনে তাৎক্ষণিকভাবে বিক্ষোভ করেন। এদিকে নির্বাচন স্থগিতের পর আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া জানাননি।

গাজীপুর থেকে বিএনপি নেতা নোমান গ্রেফতার

 বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমানকে আটক করেছে পুলিশ। গাজীপুরে বিএনপি দলীয় মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের বাসার কাছে বিকাল ৫টায় সাবেক টঙ্গি পৌর ভবনের সামনে থেকে পুলিশ তাকে আটক করে। নোমানের গাড়িচালক জাহাঙ্গীর হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, হাসান উদ্দিন সরকারের পক্ষে নির্বাচনী প্রচারণা চালাতে টঙ্গি গিয়েছিলেন নোমান। সকালে টঙ্গি পার্টি অফিসে নেতাকর্মীদের সঙ্গে কথা বলে পরে পাশের একটি ওয়ার্ডে গণসংযোগ করেন তিনি। ইতিমধ্যে উচ্চ আদালত গাজীপুর সিটি নির্বাচন স্থগিত ঘোষণা দিলে হাসান উদ্দিন সরকার তার বাসায় সংবাদ সম্মেলন করে নিজের অবস্থান জানান।
সে সংবাদ সম্মেলনে অংশ নেন আবদুল্লাহ আল নোমান। হাসান সরকারের সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে আসার পথে পৌর ভবনের সামনে পুলিশ তাকে আটক করে টঙ্গির দিকে নিয়ে যায়।

গাজীপুরে হাসান সরকারের বাসা ঘিরে রেখেছে পুলিশ, ভেতরে কেন্দ্রীয় নেতারা

গাজীপুর
ফাইল ছবি

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী হাসান উদ্দিন সরকারের টঙ্গীর বাসভবন ঘিরে রেখেছে পুলিশ। রোববার বিকালে ওই বাসভবনে থাকা বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু যুগান্তরকে জানিয়েছেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বরকতউল্লাহ বুলুসহ বিএনপির বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা রোববার বিকালে দলীয় মেয়রপ্রার্থী হাসান সরকারের আয়োজিত এক সংবাদ সম্মেলনে অংশ নেন।

এ সংবাদ সম্মেলনের খবর পেয়ে পুলিশ হাসান সরকারের বাসার চারপাশ ঘিরে রাখে। ব্রিফিং শেষে বিকাল সোয়া ৫টার দিকে আবদুল্লাহ আল নোমান বাসা থেকে বের হলে পুলিশ তাকে আটক করে গাড়িতে তুলে নিয়ে যায়।

হাসান সরকারের ওই বাসভবনে বুলু, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা রয়েছেন। তাদের যে কোনো সময় আটক করা হতে পারে বলে জানা গেছে।

গাজীপুরে বিএনপি নেতা নোমানসহ আটক ১০

গাজীপুরের টঙ্গী থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানসহ বিএনপির ১০-১২ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

রোববার বিকেলে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের সম্মেলন থেকে বেরিয়ে আসার পরই নোমানসহ ১০-১২ নেতাকর্মীকে আটক করা হয়।

টঙ্গী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিএনপি নেতা নোমানসহ অন্তত ১০-১২ জনকে আটক করা হয়েছে। বিষয়টি পরে জানানো হবে।

বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমানের ব্যক্তিগত সহকারী (পিএস) নুরুল আজিম হিরু বলেন, হাসান উদ্দিন সরকারের বাড়ি থেকে বের হওয়ার পরই টঙ্গী থানা পুলিশ নোমানকে আটক করে থানায় নিয়ে যায়। ঠিক কতজনকে আটক করা হয়েছে বিষয়টি তার জানা নেই বলেন হিরু।

গাজীপুর সিটি কর্পোরেশনে আগামী ১৫ মে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এর ১০ দিন আগে রোববার একটি রিট আমলে নিয়ে নির্বাচন ৩ মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের একটি বেঞ্চ।

নির্বাচন স্থগিতের খবর পাওয়ার পর রোববার বিকেলে নগরীর টঙ্গীস্থ নিজবাড়িতে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার।

গাজীপুর সিটি নির্বাচন স্থগিত করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপি মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার বলেন, হঠাৎ গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন উচ্চ আদালত স্থগিত করায় গাজীপুরবাসী স্তম্ভিত।

সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলনসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন শেষে বিএনপি নেতা নোমানসহ ১০-১২ জনকে আটক করা হয়।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।