মিয়ানমারে সেনা-বিদ্রোহী : নিহত ১৯

ক্রাইমবার্তা  ডেস্ক রিপোট:    মিয়ানমারের উত্তরের চীন সীমান্তের প্রান্তিক ও দুর্গম শান রাজ্যে সেনাবাহিনী ও সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অন্তত ১৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।মিয়ানমার সরকারের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

সেনাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, শনিবার ভোর ৫টার দিকে শান রাজ্যের এ লড়াইয়ে ‘অন্তত ১৯ জন নিহত হয়েছেন’। এছাড়া আরও দুই ডজন ব্যক্তি আহত হয়েছেন।

মানবাধিকার গোষ্ঠীগুলোর ভাষ্য, মিয়ানমারের পশ্চিমের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর হামলা-নির্যাতনের মধ্যেই উত্তরের শান প্রদেশের উত্তেজনা শুরু হয়েছে।

গার্ডিয়ানের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, আজকের সংঘর্ষ হয়েছে সেনাবাহিনী ও তা’য়াং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) মধ্যে। মিয়ানমারে যে কয়টি সশস্ত্র গোষ্ঠী জাতিগত স্বায়ত্বশাসনের জন্য লড়ছে তার মধ্যে টিএনএলএ একটি।

টিএনএলএর মুখপাত্র মেজর মাই আইক কিয়া বলেন, আজ ভোর ৫টায় তিনটি স্থানে লড়াই হয়েছে। মুসেতে সেনাবাহিনীর দুটি বেইজের কাছে এবং আরেকটি লাশিও শহরে যাওয়ার পথে একটি সেতুর কাছে।

গত বছরের জুলাই থেকে সেনাবাহিনীর অত্যাচারের মুখে রাখাইন রাজ্য থেকে অন্তত সাড়ে ছয় লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এরপর সরকারি বাহিনী ও জাতিগত সশস্ত্র গোষ্ঠীর হামলার মুখে উত্তরের কাচিন রাজ্য থেকেও হাজারো মানুষ বাস্তুচ্যুত হয়।

Facebook Comments
Please follow and like us: