কলা চাষে সাম্বালম্বী তালার মাগুরা বারুইপাড়ার মিলন দাশ

আকবর হোসেন,তালা: তালা উপজেলার মাগুরা ইউনিয়নের বারুইপাড়ার পরিতোষ দাশের পুত্র মিলন দাশ(৪৭) কলা চাষ করে সাবলম্বী হয়েছেন । বর্তমানে তার জমিতে ৪শত এর অধিক কলা গাছ আছে ।
সরজমিনে গিয়ে দেখা যায়,মাগুরা ইউনিয়নের বারুইপাড়া খালের পাড়ে বিশাল আকার কলার বাগান করেছেন মিলন দাশ । বর্তমানে তার বাগানে ২২০ এর অধিক গাছে কলার কাঁধি আছে । তিনি বলেন ১বৎসর আগে আমার সংসারে অনেক অভাব ছিলো । আমাদের জমিতে পানি উঠে তলিয়ে যেত । কোন ফসল হতো না । ২০১৭ সালে খাল খনন হওয়ার ফলে এখন আর পানিতে তলিয়ে যায় না । বৎসরে ২/৩টি ফসল হয় । খাল পাড়ে আমার জমি আছ । খাল কাটা মাটির উপরে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গনেষ দেবনাথ এবং উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের পরামর্শে সেই উচু জমিতে প্রথমে ১০ কাটার মত কলা গাছ লাগাই । কলা গাছ থেকে কলা প্রথম চালানে ২০ হাজার টাকার অধিক কলা বিক্রি করি । ভাল ফলন হওয়ার পরে আরও ১বিঘার অধিক জমিতে কলা গাছ লাগিয়েছি । বর্তমানে আমার বাগানে যে কলা আছে তাহা ৫০ হাজার টাকার বেশী বিক্রি হবে । আমার বাগানে কোন খরচ নাই । তাহা ছাড়া বেগুন,টমেটো ও বরবটি সহ নানান জাতের ফসল জমিতে লাগিয়েছি । তিনি আরও বলেন,আমার স্ত্রী পূনিমা ও ২ মেয়েদের নিয়ে খুবইয় খুশি আছি । মেয়ে পার্বতী ও জতি উভয়ে লেখা পড়া করছে ।

বড় মেয়ে পার্বতী বলেন,আমার বাবা খুব ভাল মানুষ, আগে আমাদের লেখা পড়ার খরচ যোগাতে বাবার অনেক কষ্ট করতে হয়েছে । এখন কলা বিক্রি করে আমাদের পড়াশুনার খরচ করতে কোন অসুবিধা হচ্ছে না । তাহাছাড়া সংসারেও সচ্ছলতা ফিরে এসেছে ।
মিলন দাশ আরও বলেন,আমার কলা বাগানের সফলতা দেখে অনেকেই কলা বাগান করতে শুরু করেছে ।

Please follow and like us:

Check Also

সাতক্ষীরায় ভিডিও কলে কথা বলা অবস্থায় গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা

সাতক্ষীরা শহরের কামালনগর গলায় ওড়না পেঁচিয়ে ইরানী আফরোজ তানু (২৭) নামে এক গৃহবধূ আত্মহত্যা করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।