মঙ্গলবার | ১২ই জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে মে ২০২০ ইং | ১লা শাওয়াল ১৪৪১ হিজরী | গ্রীষ্মকাল

জুলাই ১০, ২০১৮
ঢাবি ভিসির পদত্যাগের দাবিতে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সংবাদ সম্মেলন

ক্রাইমবার্তা রিপোট:  ঢাকা: কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে জঙ্গি কর্মকাণ্ডের মিল রয়েছে এমন মন্তব্য করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আকতারুজ্জামানের পদত্যাগের দাবি জানিয়েছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।
আজ মঙ্গলবার দুপুরে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এ সময় আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন লিখিত বক্তব্য পাঠ করেন।
তিনি বলেন, কোটা সংস্কার নিয়ে ঢাবি কর্তৃপক্ষ বিশেষ করে ভিসির বক্তব্য রহস্যজনক। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাচ্যের অক্সফোর্ড। এ বিশ্ববিদ্যালয়ের সুনাম বিশ্বজুড়ে বিস্তৃত। কোটা সংস্কার আন্দোলন নিয়ে সাধারণ শিক্ষার্থীরা সোচ্চার এবং সব মহল যখন একে যৌক্তিক বলে স্বীকৃতি দিয়েছে, ঠিক তখনই ভিসি এ আন্দোলনকে জঙ্গি আখ্যা দিয়ে তাদের জঙ্গি সংগঠনের দিকে ঠেলে দিচ্ছেন। যা খুবই দুঃখজনক।
কোটা সংস্কারে আন্দোলনের সঙ্গে জড়িত ছাত্রদের ওপর হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, একজন ভিসি শিক্ষার্থীদের নিয়ে এমন কথা বলতে পারেন না। এমন বক্তব্য যিনি দিতে পারেন, তিনি শিক্ষক হতে পারেন না। তার পদত্যাগ করা উচিত।
তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনকারীরা যে জঙ্গি এটা তাকে (ভিসি) প্রমাণ করতে হবে। তিনি যদি প্রমাণ না করতে পারেন আর জঙ্গি বলায় ছাত্রদের যদি কোনো ক্ষতি হয় বা র‌্যাব কাউকে মেরে ফেলে তার দায়দায়িত্ব ভিসিকেই নিতে হবে। ছাত্রদের জঙ্গি বলে যে অসম্মান করা হয়েছে এতে কেউ ক্ষতিপূরণ চেয়ে ভিসির বিরুদ্ধে যদি মামলা করতে চায় তাকে আইনি সহায়তা দেয়া হবে।
সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন-সমিতির সহ-সভাপতি গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহ-সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, ব্যারিস্টার শফিউল আলম মাহবুব, আহসান উল্লাহ, মেহেদী হাসানসহ বিএনপিপন্থী আইনজীবীরা।
জয়নুল আবেদীন বলেন, সরকারের হীন স্বার্থ চরিতার্থে ভিসি শিক্ষার্থীদের আন্দোলনকে জঙ্গি সম্পৃক্ততার সঙ্গে তুলনা করেছেন। যা বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করেছে। যেখানে উপাচার্য এ ধরনের বক্তব্য রাখেন, সেখানে ছাত্রলীগ আন্দোলনকারীদের মারধর করবে সেটাই স্বাভাবিক।
তিনি বলেন, ভিসির দায়িত্ব শিক্ষার্থীদের নিরাপত্তার নিশ্চিত করা। অথচ তিনি নানা উস্কানিমূলক বক্তব্য দিয়ে সরকারের হীন স্বার্থ হাসিলে ব্যস্ত।

আন্দোলনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে জয়নুল আবেদীন বলেন, সরকারকে অনুরোধ করবো অনতিবিলম্বে দাবি মেনে নিয়ে গেজেট প্রকাশ করুন। এ ছাড়া যারা গ্রেফতার হয়েছে তাদের মুক্তি এবং যারা ক্ষতিগ্রস্ত ও পঙ্গু হয়েছে তাদের ক্ষতিপূণের পাশাপাশি সুচিকিৎসার ব্যবস্থা করুন।
সুপ্রিম কোর্টের একজন বিচারপতি এবং সাবেক দুইজন ভিসির সমন্বয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে ঘটনায় জড়িতদের সংশ্লিষ্টতা অনতিবিলম্বে জনসম্মুখে প্রকাশের পাশাপাশি দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি করেন তিনি।
সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদেরকে বিনামূল্যে আইনি সহায়তা দেয়ার ঘোষণা দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

Facebook Comments
Please follow and like us:
720

ফেসবুকে আপডেট পেতে যুক্ত থাকুন

ক্রাইমর্বাতা ’ সর্বশ্রেণির পাঠকের সংবাদের ক্ষুধা নিবারণে যথাসাধ্য চেষ্টা চালাচ্ছে ‘ক্রাইমর্বাতা' বাংলাদেশের একটি জনপ্রিয় বাংলা অনলাইন নিউজ পোর্টাল। সবাই অবগত, অনলাইন নিউজ পোর্টাল বর্তমান সময়ে সর্বশ্রেণির পাঠকের সংবাদ প্রাপ্তির অন্যতম উৎসে পরিণত হয়েছে। ২০১২ খ্রিস্টাব্দ থেকে ‘ক্রাইমর্বাতা ’ সর্বশ্রেণির পাঠকের সংবাদের ক্ষুধা নিবারণে যথাসাধ্য চেষ্টা করে চলেছে। আবেগ কিংবা গুজবের উপর ভিত্তি করে নয় বরং পাঠকের কাছে বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপন করাই আমাদের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্যের কারণে ‘ক্রাইমর্বাতা' পাঠকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। পূর্বের ন্যায় আগামী দিনের পথচলায়ও পাশে থেকে সুচিন্তিত মতামত ও পরামর্শ প্রদানের জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছি। কারণ ‘‘ক্রাইমর্বাতা ’ আপনাদেরই কথা বলে....। আমাদের ‘ক্রাইমর্বাতা পেজে' লাইক দিয়ে সাথে থাকার জন্য ধোন্যবাদ। সম্পাদক



চেয়ারম্যান : আলহাজ্ব তৈয়েবুর রহমান (জাহাঙ্গীর) -----------------সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com