কপোতাক্ষের ক্রসড্যাম বাঁধের কারণে তীরবর্তী এলাকা প্লাবন ঝুঁকিতে

ক্রাইমবার্তা রিপোট:   খেশরা (তালা) প্রতিনিধি: তালা উপজেলার পাখিমারা বিলের টিআরএম প্রকল্পের পলি ব্যবস্থাপনার জন্য কপোতাক্ষ নদীতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক স্থাপনকৃত ক্রস ড্যাম এখন এলাকার জনগণের গলার কাটায় পরিণত হয়েছে। শুক্রবার সরেজমিনে দেখা যায়, টিআরএম প্রকল্পের পলি ব্যবস্থাপনার জন্য কপোতাক্ষ নদীতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক স্থাপনকৃত ক্রস ড্যাম সঠিকভাবে অপসারণ না করায় নদীতে প্রবল ¯্রােতা থাকার কারণে পানি নদীর পশ্চিম (বালিয়া, শুভঙ্করকাটী, শ্রীমন্তকাটী) তীরে আঘাত হেনে রাস্তা ভেঙে ফসলী জমি ও জনবসতিপূর্ণ এলাকায় ঢুকে পড়ছে। পানি প্রবেশ রোধকল্পে স্থানীয় জনগণ রাস্তার ভেতরের বেড়িবাঁধ নির্মাণ করছে।

স্থানীয় বাসিন্দা শেখ এখলাস আলী, জাকির হোসেন সানা, মোসলেম হাজরাসহ অনেকেই জানিয়েছেন, ক্রসড্যাম বাঁধ সঠিকভাবে অপসারণ না করলে ৬/৭ শত বিঘা জমিতে ধান চাষ ব্যাহত হবে এবং এ বাঁধ সংলগ্ন এলাকা প্লাবিত হবে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের এসও ফিরোজ হোসেনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ওখানে বাঁধ অপসারণের জন্য লেবাররা কাজ করছে। কোন লেবারকে কাজ করতে দেখা যাচ্ছে না বলে জানালে তিনি বলেন, ৩দিন কাজ হয়েছিলো বলে জানি। বিষয়টি আমি দেখছি, বলেও জানান তিনি। ভেঙে যাওয়া নদীর তীরবর্তি রাস্তা নির্মাণের কাজ করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ঐ রাস্তা বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন কর্তৃক নির্মিত। তাই কাজটি কে করবে, তা বলতে পারছি না। তবে, আমি চাই ঐ রাস্তাটিও হোক। এ ব্যাপারে আমি আমার উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলবো।

উল্লেখ্য, টিআরএম বিলে পলি ব্যবস্থাপনার জন্য ক্রসড্যাম বাঁধ নির্মাণ করার কথা থাকলেও তা না করায় প্রতিবাদ জানিয়ে সাংবাদিকদের লেখনির ফলে প্রকল্পের শেষ দিকে তা নির্মাণ করা হয়। এলাকাবাসী ক্রস ড্যাম বাঁধের পাইলিং, তার, বালুর বস্তা সঠিকভাবে অপসারণ করে নদী ভাঙন রোধ ও প্লাবন ঝুকি থেকে তাদের বাঁচাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন।

 

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।