আশাশুনির খোলপেটুয়া নদীর দু’স্থানে পাউবো বেড়িবাঁধ ভেঙে প্লাবিত

ক্রাইমবার্তা রিপোটঃ শ্রীউলা প্রতিনিধি: আশাশুনির শ্রীউলা ও প্রতাপনগর ইউনিয়নে পাউবো’র বেড়িবাঁধে ভয়াবহ ভাঙনে নদীর পানি ভিতরে প্রবেশ করে প্লাবিত হয়ে অর্ধ শতাধিক মৎস্যঘের ভেসে গেছে। ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে এসব বাঁধ আপাতত মেরামত করা সম্ভব হয়েছে।
সোমবার রাত্র ১১টার দিকে খোলপেটুয়া নদীর প্রখর ¯্রােতের তোড়ে উপজেলার শ্রীউলা ইউনিয়নের হাজরাখারী-থানাঘাটা গ্রামের মাঝে জামাল সরদারের মৎস্য ঘেরের কাছে পাউবোর বেড়ি বাঁধে হঠাৎ ভাঙন শুরু হয়। মুহুর্তের মধ্যে ২০০/২৫০ ফুট বাঁধ ভেঙে ভিতরে পানি প্রবেশ করতে শুরু করে। শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল পূর্ব অভিজ্ঞতা কাজে লাগিয়ে মাইকে প্রচার দিয়ে অতি দ্রুত শতশত স্বেচ্ছাশ্রম ও ২শতাধিক তার নিজ তহবিল থেকে শ্রমিক কাজে লাগিয়ে পরবর্তী জোয়ারের আগেই প্রাথমিকভাবে বাঁধ কোন রকমে মেরামত করতে সক্ষম হন। কিন্তু পরবর্তী জোয়ারে পুনরায় আরও কিছু অংশে ভাঙ্গন লাগলে মঙ্গলবার সকালে ও বিকালে ২০০ বাঁশ, সাড়ে ৩ হাজার বস্তায় মাটি ভরে ৬/৭শ শ্রমিক কাজে লাগিয়ে বাঁধ বেঁধে সংস্কার করেন। প্রসঙ্গত: প্রতি বছর এ স্থান থেকে ২/১ বার বাঁধ ভেঙে ছোট বড় প্লাবনের সৃষ্টি হয়।
এদিকে প্রতাপনগর ইউনিয়নের শ্রীউলা পারের কোলা-ঘোলার মাঝে একই সময় ভাঙন শুরু হয় এবং পানি ভিতরে প্রবেশ করতে থাকে। সেখানেও স্থানীয় শতশত মানুষ ঝাপিয়ে পড়ে বাঁধ রক্ষা করেছে। তবে এ দু’টি স্থানের অবস্থা খুবই ভয়াবহ। দ্রুত সরকারিভাবে কার্যকরী ব্যবস্থা না নিলে চলতি মৌসুমে আবার ভাঙন ভয়াবহ আকার ধারন করতে পারে। এছাড়া আনুলিয়া ও আশাশুনি সদরের কয়েকটি স্থানে বাঁধের অবস্থা এমনিভাবে ভয়াবহ রূপ নিয়েছে। যেকোন মুহূর্তে পূবালী হাওয়া ও জোয়ারের চাপে বাঁধ ভেঙে বা ছাপিয়ে পানি ভেতরে প্রবেশ করে প্লাবনের সৃষ্টি হতে পারে। এসব স্থানে দ্রুত ব্যবস্থা গ্রহণে কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার ভুক্তভোগীরা।

Please follow and like us:

Check Also

বাবার ইমামতিতে ছেলের জানাজা

চাঁদপুর শহরের হাজি মহসিন রোডের রেলওয়ে নূরানি জামে মসজিদের ইমাম ও খতিব মাও. আ ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।