জামায়াতকে সঙ্গে নিয়ে কোনো নির্বাচনী জোটের প্রশ্নই ওঠে না:মাহি বি. চৌধুরী

ক্রাইমবার্তারিপোট   ১৫০টি আসনে নির্বাচন করতে হবে এমন কোনো কথা কাউকে বলিনি বলে জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাহি বি. চৌধুরী।

তিনি বলেন, এ ধরনের কোনো কথা বলিনি। আমি বলেছি ভারসাম্যপূর্ণ সরকার চাই। এটা নিশ্চিত করতে হবে কেউ যাতে এককভাবে ক্ষমতায় না যায়। ১৫০টি আসনে নির্বাচন করতে হবে এমন কোনো কথা কাউকে বলিনি।

শুক্রবার রাজধানী গুলশানে এক সংবাদ সম্মেলনে মাহি বি. চৌধুরী এসব কথা বলেন।

তিনি বলেন, জাতীয় নির্বাচনের আর বেশি বাকি নেই-এ অবস্থায় ঐক্যে ঘোষণা কবে আসতে পারে-এমন প্রশ্নের জবাবে মাহি বি চৌধুরী বলেন, সময় দিয়ে আসলে কোনো ঐক্য হয় না। ঐক্য একটা প্রক্রিয়ার বিষয়। এই ঐক্য প্রক্রিয়াটা চলবে। আমরা সবাই ঐক্যর ব্যাপারে ইতিবাচক। একটা জায়গায় আমরা একমত হয়েছি যে ভারসাম্যের ভিত্তিতে ঐক্য হতে হবে।

মাহি বি. চৌধুরী বলেন, আমরা একটি স্বেচ্ছাচারমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ দেখতে চাই। ভারসাম্যের ভিত্তিতে ঐক্য হবে। শুধুমাত্র ক্ষমতার পালাবদলের জন্য ঐক্য নয়। ঐক্যের অনেক বিষয় আছে। যাদের সঙ্গে ঐক্য হবে তাদের সঙ্গে বসতে হবে। ঐক্যটা হবে বৃহত্তর। অর্থাৎ এই সরকারের বাইরে মুক্তিযুদ্ধবিরোধী শক্তি ছাড়া সবাইকে এক করতে হবে।

তিনি বলেন, আমরা এমন একটা জায়গায় নিয়ে যেতে চাই বাংলাদেশ বনাম সরকার। সেই জায়গায় নিতে গেলে সে রকম মানসিকতা এবং সামগ্রিক ইশতেহারের দিকে আমরা যাতে এগিয়ে যেতে পারি তাহলেই ঐক্য হবে। সময় এখনই আমরা বলতে পারব না।

বিএনপির সঙ্গে জোটবদ্ধ আন্দোলনে যাবেন কি না এমন প্রশ্নের জবাবে মাহি বি. চৌধুরী বলেন, বৃহস্পতিবারে যুক্তফ্রন্টের বৈঠকে এ বিষয়টি আলোচনা হয়নি। এটা আমাদের এজেন্ডাই ছিল না। এ নিয়ে আমাদের মহাসচিব মেজর (অব.) মান্নানের বক্তব্যটা সঠিকভাবে উপস্থাপিত হয়নি।

তিনি বলেন, সুনির্দিষ্টভাবে একটি দলকে সমর্থন করার কোনো বিষয়ই আসেনি। কথা হচ্ছে জাতীয় বৃহত্তর ঐক্য। বর্তমান সরকার দেশে যে দুঃশাসন চলছে এই দুঃশাসনের হাত থেকে দেশকে রক্ষা করতে হবে। গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে হবে। এজন্য বর্তমান সরকারের বাইরে যতগুলো রাজনৈতিক দল আছে তাদের সবার মধ্যে একটা জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। তাহলে আমরা এই সরকারের হাত থেকে দেশকে রক্ষা করতে পারব। গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে পারব। এ রকম একটা আইডিয়া নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আমরা বাংলাদেশের দলগুলোকে দেখেছি যে দলগুলোর ভেতরেই গণতন্ত্র নেই। সে দল ক্ষমতায় গেলে আসলে একজন ব্যক্তি ক্ষমতা যায়। একটি পরিবার ক্ষমতায় যায়। এই পরিস্থিতিতে আমাদের দেশকে উত্তরণ ঘটাতে হবে। আমরা ৯১-এ দলের ক্ষমতা দেখেছি, ৯৬-এ দলের ক্ষমতা দেখেছি। ২০০১ সালেও জোটের ক্ষমতা দেখেছি।

তিনি বলেন, ২০০৮ এ মহাজোটের ক্ষমতা দেখেছি। ক্ষমতায় যায় একজন ব্যক্তি, ক্ষমতায় যায় একটি পরিবার। তার থেকে দেশকে রক্ষা করতে হলে ক্ষমতায় ভারসাম্য দেখতে চাই। যাতে দেশের জনগণ ক্ষমতায় যেতে পারে। এখানে আমরা একটা ভারসাম্য চাই। এটা বিকল্প ধারার কথা।

জামায়াতকে ঐক্যে রাখবেন কি না এমন প্রশ্নের জবাবে মাহি বি. চৌধুরী বলেন, জামায়াতকে সঙ্গে নিয়ে কোনো নির্বাচনী জোটের প্রশ্নই ওঠে না।

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।