সাতক্ষীরায় মৎস্য মেলা জমজমাট: ১০১ কেজি গোয়ালপাতা মাছ

নিজস্ব প্রতিনিধি:  সাতক্ষীরায় ’স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উৎযাপন উপলক্ষ্যে শহীদ আব্দুর রাজ্জাক পার্ক ময়দানে পাঁচ দিন ব্যাপী মৎস্য মেলা আয়োজন করা হয়েছে। শুক্রুবার সকাল ১০টয় সাতক্ষীরা জেলা মৎস্য অফিসের আয়োজনে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে মৎস্য মোলার শুভ উদ্বোধন করেছেন বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।
এই সময় তার সাথে উপস্থিত ছিল জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন,স্থানীয় সরকার উপ-পরিচালক শাহ আবদুস সাদী,অতিরিক্ত জেলা প্রশাসক তরফদার মাহমুদুর রহমান,সদর উপজেলা চেয়ারম্যান মো: আসাদুজ্জামানবাবু,সদর উপজেলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন সহ আরও আনেকে। মেলায় মোট ১১টি স্টল আছে। মেলার দ্বিতীয় দিনে নানা শ্রেণী পেশার মানুষ এখানে বেড়াতে আসে। মেলার বিভিন্ন স্টলে নান প্রজাতির কয়েক শত রকমের মাছের স্বমাগম হয়েছে। তার ভেতর সবচেয়ে বেশি পরিমান লোকসমাগম দেখা যায় মেলার মিজান ফিসে। এখানে ১০১ কেজি ওজনের গোয়াল পাতা মাছ সহ ভেটকি, পবদা, লোটকা, রেখা, কাকশেল, বোয়াল, টোপেশী, সাগরের মায়া, পায়রা, বোতল, তালি, সাগরের তেলাপিয়া, দেতনী, ফুলই, কটখয়রা, আবাদী, গাবের দানা, সাগরের বেলে, কর্ড, খয়রা ইলিশ সহ নানা প্রজাতির মাছ।
এই বিষয়ে জানকে চাইলে প্রতিষ্ঠানের মালিক মো: মিজানুর রহমান জানন তার প্রতিষ্ঠানে মোট ১৫০ প্রজাতীর মাছ আছে। তিনি আরও জানান জনসাধারনের কল্যানে বড় মাছ গুলি কেটে বিক্রি করছেন। এই সময় এখানে উপস্থিত ছিলেন বড় বাজার মাছ ব্যবসায়ী সমীতির সভাপতি অ স ম আব্দুর রব,শফিকুল ইসলাম,আম্মাদ আলী, গৌরপদ,রাসেল,নূরুজ্জামান,ইসলাম,রহমান, আলম সহ অনেকে। মেলার দর্শনার্থীদের মঝে সবাচেয়ে ছাত্র,ছাত্রী ও নানা বয়সের অবিভাবক দের প্রাধান্য লক্ষ্য করা যায়। মেলায় আগত মো: শহিদুল ইসলাম নামে দর্শনার্থী কাছে জানতে চাইলে তিনি বলেন ছুটির দিন হওয়ায় তিনি তার ছোট ছেলেকে নিয়ে মেলায় বেড়াতে এসেছেন । তিনি জানান বর্তমান সময়ে এত প্রজাতির মাছের সমাগম সাধারণত দেখা যায় না। তাছাড়া আমাদের সন্তানেরা এই ধরনের অধিকাংশ মাছের সাথে পরিচিত না। এই ধরনের মেলার আয়োজন করার ফলে আমাদের সন্তানেরা বিভিন্ন রকমের মাছ সম্পর্কে জানতে পারছে।
তিনি এই ধরনের আয়োজনের জন্য আয়োজক দের ধন্যবাদ জানান। আগামী মঙ্গলবার (২৪ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন, পুরস্কার বিতরণী ও মেলার সমপানী অনুষ্ঠানিত হবে।

Check Also

আশাশুনিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

এস, এম মোস্তাফিজুর রহমান ॥ আশাশুনিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’২৪ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।