পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আটজনের মৃত্যু

ক্রাইমবার্তা রিপোট:সিরাজগঞ্জে পল্লী বিদ্যুতের একটি ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন কিশোরসহ আটজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টার দিকে সদর উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়নের কাদাই গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

এ ঘটনায় আশঙ্কাজনক অবস্থায় আরো একজনকে সিরাজগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতরা হলেন কাদাই গ্রামের সজীব (১৩), রাজু (১৪), হাবিব (২৪), রফিকুল (৩০), আবদুস সাত্তার (৫০), তার ভাতিজা ছানোয়ার হোসেন (২৫), আবদুল্লাহ (১৩) ও মমিন (৩০)। তাদের মধ্যে তিনজন ছাত্র, চারজন তাঁত শ্রমিক ও একজন ব্যবসায়ী। সিরাজগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ফরিদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, কাদাই গ্রামে বর্ষার পানিতে একটি টং দোকান ডুবে যায়। মঙ্গলবার দুপুরে স্থানীয় ১০-১২ জন মিলে দোকানটি অন্য স্থানে সরিয়ে নিচ্ছিলেন। এ সময় পল্লী বিদ্যুতের একটি ছেঁড়া তার ওই দোকানের টিনের চালার ওপর পড়লে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সবাই পানিতে পড়ে যান। পরে স্থানীয়রা তারটি কেটে দিয়ে তাদের উদ্ধার করে সিরাজগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক একে একে আটজনকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে সদর হাসপাতাল পরিদর্শন করেছেন সদর উপজেলা চেয়ারম্যান মোঃ রিয়াজ উদ্দিন।

এদিকে, তাৎক্ষণিকভাবে নিহতদের প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা করে অনুদান দেন জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা।

আরো পড়ুন : বিদ্যুৎ সঞ্চালনে ৩৫৭ মিলিয়ন ডলার এডিবির
বাসস
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বিদ্যুৎ খাতে ২টি প্রকল্পে বাংলাদেশকে ৩৫৭ মিলিয়ন ডলারেরও বেশি প্যাকেজ সহায়তা দেবে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশের ‘সবার জন্য বিদ্যুৎ’ লক্ষ্য অর্জনে এ সহায়তা দেয়া হবে।
এ প্যাকেজে রয়েছে এডিবি’র ৩৫০ মিলিয়ন ডলার, জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজমের (জেএফজেসিএম) ৭ মিলিয়ন ডলার এবং কোরিয়া ই-এশিয়ার এন্ড নলেজ পার্টনারশীপ ফান্ডের (ইএকেপিএফ) ৫ লাখ ডলার।

এডিবি’র সিনিয়র এনার্জি স্পেশালিস্ট এইমিং ঝু বলেন, বাংলাদেশে বিগত দশক থেকে ক্রমাগত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে। এই অগ্রগতি অব্যাহত রাখা এবং তা আরো গতিশীল করতে বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্কে আরো বিনিয়োগ প্রয়োজন।
এই প্রকল্পে রয়েছে বরিশাল থেকে ফরিদপুর পর্যন্ত ১২৬ কিলোমিটার (কেএম) ২৩০ কিলোভোল্ট (কেভি) ট্রান্সমিশন লাইন এবং বগুড়া থেকে রংপুর পর্যন্ত ১০৪ কেএম ৪শ’ কেভি ট্রান্সমিশন লাইনের উন্নয়ন। এ সঙ্গে সাবস্টেশন, ট্রান্সফর্মার, এসোসিয়েট এক্সটেনশন ও কানেকশন অন্তর্ভুক্ত থাকবে। মোট ৫৩২ মিলিয়ন ডলারের এ প্রকল্পে বাংলাদেশ সরকার ১৭৪.৫ মিলিয়ন ডলার দেবে। ২০২৩ সালের জুনে এ প্রকল্প শেষ হবে।

আরো পড়ুন : বজ্রসহ ভারী বর্ষণ অব্যাহত থাকতে পারে

আগামী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অথবা বজ্র বৃষ্টিসহ মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত হতে পারে। এছাড়া রাজশাহী, রংপুর, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, অঞ্চলে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্র বৃষ্টিসহ ভারী বর্ষণ হতে পারে বলে আবহাওয়া অফিস জানায়। সারাদেশে দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, মৌসুমী বায়ু ভারতের রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। ফলে আগামী ৭২ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

Facebook Comments
Please follow and like us: