খালেদা জিয়ার আপিল আগামী ৩১ অক্টোবরের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ

ক্রাইমবার্তা ডেস্করিপোট   :জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালাস চেয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আপিল আগামী ৩১ অক্টোবরের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

আজ মঙ্গলবার সকালে খালেদা জিয়ার রিভিউ আবেদন গ্রহণ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন উপস্থিত ছিলেন। দুদকের পক্ষে অ্যাডভোকেট খুরশিদ আলম খান ও রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম উপস্থিত ছিলেন।

গত ২৭ জুন জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হয়।

গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে খালেদা জিয়া তার সাজার বিরুদ্ধে হাইকোর্টে যে আপিল দায়ের করেছিলেন তা ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়।

 

আরো পড়ুন: খালেদা জিয়ার রিভিউ আবেদনের শুনানি সোমবার

নিজস্ব প্রতিবেদক ২৯ জুলাই ২০১৮, ১১:১৬

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি সংক্রান্ত আদেশ পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদনের শুনানি করা হবে আগামীকাল সোমবার।

আজ রোববার সকাল নয়টার দিকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদেশের বিষয়টি জানান খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য ব্যারিস্টার কায়সার কামাল।

তিনি জানান, সকালে আমরা আদালতে গিয়ে (ম্যাডামের) খালেদা জিয়ার রিভিউ আবেদনটি শুনানির জন্য মেনশন করি। আদালতে আইনজীবী এজে মোহাম্মাদ আলী বলেন, ‘মাই লর্ড আমাদের আপিল শুনানি নির্ধারিত সময়ের মধ্যে শেষ হচ্ছে না। এজন্য আমাদের করা রিভিউ আবেদনের ওপর আদেশ দিন।’ তখন আদালত বলে, ‘রিভিউ আবেদনটি শুনানির জন্য আগামীকাল সোমবার আদালতের কার্যতালিকায় থাকবে।’ এ সময় আদালতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, এজে মোহাম্মাদ আলী, খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, মো: ফারুক হোসেন, আনিছুর রহমান খান, আইয়ুব আলী আশ্রফী প্রমুখ।

এদিকে গত ১২ জুলাই আপিল বিভাগ বলেছিল খালেদা জিয়ার আপিল আবেদন ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি না হলে রিভিউ আবেদনের বিষয়টি বিবেচনা করা হবে মর্মে আদেশ দেয়।

সকালে ১১টার দিকে খালেদা জিয়ার আপিল আবেদনটি শুনানির জন্য নির্ধারিত রয়েছে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে।

এর আগে গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। একইসঙ্গে খালেদা জিয়া তার সাজার বিরুদ্ধে হাইকোর্টে যে আপিল দায়ের করেছিলেন তা ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়।

পরে ২৭ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি নেত্রী খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে আপিল বিভাগের আদেশের বিষয়ে রিভিউ আবেদন করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দেয় ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান। সেইদিন থেকেই খালেদা জিয়া পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা দেওয়ার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারেই আছেন বিএনপি চেয়ারপারসন।

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।