সরকারকে স্বচ্ছ মন নিয়ে আলোচনায় বসার জন্য আহ্বান জানিয়েছে রুহুল কবির রিজভী

ক্রাইমবার্তা রিপোট:বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সরকারকে স্বচ্ছ মন নিয়ে আলোচনায় বসার জন্য আহ্বান জানিয়ে বলেছেন, শূন্য টেবিলে তো আর আলোচনা হয়না। আলোচনার জন্য সুনির্দিষ্ট বিষয়বস্তু থাকতে হবে।

অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচনের জন্য ইতোমধ্যে বিরোধী দলগুলোর পক্ষ থেকে প্রস্তাব দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘সেসব বিষয়ে আলোচনা হতে পারে। তারা যদি এটা না চায় তাহলে বুঝতে হবে তাদের মন স্বচ্ছ না। তাদের মন সাদা নয়, অফ-হেয়াইট(ঘোলাটে)।’

শর্তছাড়া রাজী হলে বিএনপির সাথে আলোচনা হতে পারে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় শনিবার সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কর্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এর আগে একইদিন সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছেন, নির্বাচন প্রসঙ্গে পূর্ব শর্ত দিয়ে বিএনপির সাথে কোনো আলোচনা নয়, শর্ত ছাড়া যে কোনো বিষয়ে আলোচনা হতে পারে।

রিজভী বলেন, কোনো এজেন্ডা ছাড়া কোনো আলোচনা নয়, একটা গ্রহণযোগ্য, সুষ্ঠু, ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত হওয়ার জন্য যে আলোচনা হওয়া দরকার সে আলোচনার জন্য তো আমাদের দল সব সময় প্রস্তুত। আর এ ধরনের সংলাপের ডাক তো বিএনপি সব সময়ই দিয়ে যাচ্ছে।

তিনি প্রশ্ন রেখে বলেন, জাতীয়তাবাদের প্রতীক বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় কারাগারে বন্দী করে রাখবেন আর নির্বাচনের কথা বলবেন সেটা কিভাবে হয়? নির্বাচনের আগে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে, সংসদ ভেঙে দিতে হবে, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা ও নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। কারণ এই কমিশন নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতা হারিয়েছে।

বিএনপির এই নেতা বলেন, বিএনপি সব সময় অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচনের কথা বলে আসছে। শুধু অংশগ্রহণমূলক হলেই হবে না,
নির্বাচন সুষ্ঠু হতে হবে। যে নির্বাচনে ভোটাররা নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। এসব বিষয়ে সমাধান না হলে সেই
নির্বাচন জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না। বিএনপিও সেই নির্বাচনে অংশ গ্রহণ করবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা মুনির হোসেন, বেলাল আহমেদ প্রমুখ।

আরো পড়ুন : নির্বাচনপূর্ব রাজনীতিতে অস্থিরতার পূর্বাভাস
মঈন উদ্দিন খান
একাদশ সংসদ নির্বাচন ঘিরে রাজনীতিতে নানামুখী অস্থিরতা সৃষ্টির পূর্বাভাস পাওয়া যাচ্ছে। আগামী দুই-তিন মাসে ঠিক কী ঘটতে যাচ্ছে, তা স্পষ্ট না হলেও নির্বাচনমুখী ‘একতরফা’ রাজনীতির বিপরীতে নতুন করে সঙ্কট দেখা দিতে পারে। ক্ষমতাসীনদের প্রধান প্রতিপক্ষ বিএনপি কোণঠাসা অবস্থান থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে। নির্বাচনপূর্ব সময়টাই তাদের জন্য ‘মোক্ষম’ বলে ভাবা হচ্ছে। বিএনপির বাইরেও একাধিক পক্ষ ধীরে ধীরে সক্রিয় হচ্ছে। কূটনৈতিক বলয়েও শুরু হয়েছে দৌড়ঝাঁপ। সম্প্রতি সুজন (সুশাসনের জন্য নাগরিক) সম্পাদকের বাসায় নৈশভোজ থেকে ফেরার পথে মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাটের গাড়িবহরে যে হামলার ঘটনা ঘটেছে, তাও বার্তাবহ বলে মনে করছেন কেউ কেউ।

জাতীয় নির্বাচন খুবই সন্নিকটে। অক্টোবরের তৃতীয় সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে এর আগে মাত্র দুই মাস সময় রয়েছে। এই দুই মাসই মূলত রাজনৈতিক দলগুলোর প্রস্তুতির সময়। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নির্বাচন-প্রস্তুতির সুবিধাজনক অবস্থায়ই রয়েছে। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন বয়কটকারী দল বিএনপিকে সেই অর্থে কম সময়ে বহু পথ পাড়ি দিতে হবে। নির্বাচনে দলটির অংশগ্রহণ নিশ্চিত না হলেও আগামী কয়েক মাসের রাজনীতি বিএনপি ঘিরেই আবর্তিত হবে এমন আভাস মিলছে।

সর্বশেষ তিনটি জাতীয় নির্বাচনের আগের পরিস্থিতি ছিল খুবই সঙ্ঘাতপূর্ণ। ২০০৬ সালের ২৮ অক্টোবরের ঘটনা এবং ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে ও পরের সাংঘর্ষিক রাজনীতি নতুন নতুন পরিস্থিতির জন্ম দিয়েছিল। এবারের পরিস্থিতিও যে শান্তিপূর্ণ থাকবে না তার আলামত ফুটে উঠেছে।

বিএনপি তফসিল ঘোষণার আগেই দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে মাঠে আছে। মাঠের এই কর্মসূচির ধরন সামনের দিনগুলোতে কেমন হবে, তা নিয়ে বিএনপি শলাপরামর্শ চালিয়ে যাচ্ছে। দলীয় সূত্রগুলো বলছে, সাংঘর্ষিক কর্মসূচির বদলে সমঝোতামূলক কর্মসূচিকেই প্রাথমিকভাবে অগ্রাধিকার দিচ্ছে বিএনপি। তবে সব দাবি অগ্রাহ্য করা হলে বর্তমান সরকারের মেয়াদের শেষ দিনগুলোতে কর্মসূচি কঠোরতায় মোড় নিতে পারে। সে ক্ষেত্রে উত্তপ্ত পরিস্থিতির মধ্য দিয়ে আরেকটি সংসদ নির্বাচনের উত্তরণ ঘটতে পারে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবন্দীর পর টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে সরকারের মধ্যে নানা বিকল্প ভাবনা কাজ করছে। এ ভাবনায় কখনো স্থান পাচ্ছে অংশগ্রহণমূলক নির্বাচন, কখনো খালেদা জিয়াবিহীন নির্বাচন, আবার কখনো বিএনপিকে ‘শক্তিশালী’ বিরোধী দল বানিয়ে ক্ষমতার পথ আরো প্রশস্ত করার মতো বিষয়গুলো। এর পাশাপাশি নির্বাচনের আগে পরিস্থিতি উত্তপ্ত হতে পারে এমন তথ্যও রয়েছে সরকারের কাছে। ক্ষমতাসীন দলের নীতিনির্ধারকেরা আগামী কয়েক মাসে নানা ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কার কথা ইতোমধ্যে ব্যক্ত করেছেন। সম্প্রতি ছাত্রবিক্ষোভ চলাকালীন এমন মন্তব্য করেছেন সরকারের শীর্ষপর্যায়ের কেউ কেউ। জানা গেছে, সেই শঙ্কাকে আমলে নিয়ে কাজ শুরু করেছেন তারা। কোরবানির ঈদ-পরবর্তী রাজনীতিতে এর দ্রুত প্রভাব পড়তে পারে। বিশেষ করে বিএনপিকে মাঠে নামার সুযোগ না দিয়ে গৃহবন্দী কর্মসূচিতে বেঁধে রাখার চলমান প্রচেষ্টা আরো গতি লাভ করতে পারে।
সরকারি দলের চিন্তা অনুযায়ী অক্টোবরে গঠন করা হবে ‘সর্বদলীয় নির্বাচনকালীন সরকার’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় সংসদে প্রতিনিধিত্বকারী সাতটি রাজনৈতিক দল এবং স্বতন্ত্র জোটের এমপিদের সমন্বয়ে গঠিত হবে ছোট আকারের এই মন্ত্রিসভা। বর্তমান সংসদে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কোনো প্রতিনিধি না থাকায় নির্বাচনকালীন সরকারেও তাদের প্রতিনিধি রাখা হবে না। সরকারের নিয়মিত কাজ পরিচালনার পাশাপাশি একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনকে সহায়তা করবে এ নির্বাচনকালীন সরকার।
রাজনৈতিক সূত্রগুলো বলছে, নির্বাচনকালীন সরকার গঠনের এই সময়টাই বেশি ঝুঁকিপূর্ণ। বিএনপি একটি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসছে। সে ক্ষেত্রে তারা এই সময়ে কঠোর কর্মসূচি নিয়ে মাঠে নামতে পারে।

বিএনপির হাইকমান্ড মনে করছে, সুষ্ঠু নির্বাচনের দাবিতে তারা এবার মাঠে নামতে পারলে অতীতের মতো বিফল হতে হবে না। সমঝোতার মধ্য দিয়ে সরকার একটি অংশগ্রহণমূলক নির্বাচন দিতে বাধ্য হবে। বিএনপি নেতাদের মতে, যদি নির্বাচন অংশগ্রহণমূলক হয়, তাহলে বিএনপিকে আটকানো মুশকিল হবে।

নির্বাচন ঘিরে রাজনৈতিক দল হিসেবে অতটা শক্তিশালী না হলেও, ব্যক্তি হিসেবে প্রভাবশালী এমন বেশ কয়েকজন রাজনীতিকও এখন সক্রিয় ভূমিকায় রয়েছেন। তারা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে সম্ভাব্য ক্ষেত্রগুলোতে কড়া নাড়ছেন। সুস্পষ্ট রাজনৈতিক বক্তব্য দিতেও শুরু করেছেন।

বাংলাদেশের রাজনীতিতে সদা ক্রিয়াশীল কূটনৈতিক মহল আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। বিশেষ করে ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো একটি বিতর্কিত প্রেক্ষিত থাকায়, আসন্ন নির্বাচন নিয়ে তাদের মধ্যে বেশি উদ্বেগ কাজ করছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে কার্যকর সংলাপ ও সমঝোতার মধ্য দিয়ে একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠান সম্ভব বলে তারা মনে করছেন।

Check Also

হাফিজের কাছ থেকে রাজনীতিতে উৎসাহ না পেয়ে চলে যান সাকিব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনীতির বিষয়ে উৎসাহিত হয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।