তালার টিআরএম বাঁধে ভেঙে তলিয়ে গেছে মৎস্য ঘের ও অর্ধ শতাধিক ঘরবাড়ি: কাজে অনিয়মের অভিযোগে দুদকের মামলা দায়ের

ক্রাইমবার্তা ডেস্করিপোট:তালার দোহার গ্রামে টিআরএম প্রকল্পের বাঁধ ভেঙে ১৫/২০ টি মৎস্য ঘের, অর্ধশতাধিক ঘরবাড়ি ও রাস্তা তলিয়ে গেছে। উপজেলার শালিখা টিআরএম প্রকল্পের পশ্চিম পার্শে¦ দোহার খাল সংলগ্ন এলাকায় বুধবার ভোর রাতে উক্ত বাধঁ ভেঙে যায়।
মাগুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গনেশ দেবনাথ জানান, গত বুধবার ভোর রাতে টিআরএম’র দোহার খাল সংলগ্নে বাঁধ ভেঙে যায়। এতে কপোতাক্ষ নদের পানি মাগুরাডাঙ্গা বিল ও মাদরা গুচ্ছগ্রামে প্রবেশ করে। পানিতে বিল তলিয়ে গেছে। তবে কপোতাক্ষ নদে জোয়ারের পানি বৃদ্ধি পেলে পরা গুচ্ছগ্রাম প্লাবিত হবার আশঙ্কা দেখা দিয়েছে।
এব্যপারে জালালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম. মফিদুল হক লিটু জানান, তার ইউনিয়নের দোহার গ্রামে টিআরএম এর বাঁধ ভেঙে পানি লোকালয়ের দিকে চলে আসে। তবে টিআরএম এর বাঁধের পানি মাধবখালী খাল পড়ায় খাল দিয়ে ভাটিতে পানি নিস্কাশন হয়ে যাচ্ছে। তবে অনতিবিলম্বে বাঁধ সংস্কার না হলে কপোতাক্ষ নদের জোয়ারের পানি খাল উপচে দোহার গ্রামের মধ্যে প্রবেশ করলে ব্যপক ক্ষয়-ক্ষতি হবে।
দোহার গ্রামের অমল বাছাড় জানান, কপোতাক্ষ নদের পানিতে মাদরা গুচ্ছগ্রামের রাস্তা, মাধবখালী খাল ও উত্তর বিলের ১৫/২০টি মৎস্য ঘের প্লাবিত হয়েছে। এছাড়া মাদরা ও মাদরা গুচ্ছগ্রামের অধশতাধিক বাড়ি ও রাস্তা পানিতে তলিয়ে গেছে। এরফলে জনভোগান্তির সৃষ্টি হয়েছে। অতি দ্রুত বাঁধ সংস্কার করা না হলে জালালপুর ইউনিয়নের দোহার বিল, মাগুরা ইউনিয়নের মাদরা বিল ও খেশরা ইউনিয়নের কলাগাছি, রাজাপুর, বিশ্বাসের চক, হরিহরনগর ও শাহপুর বিলের শত শত মৎস্য ঘের এবং বসত বাড়ি প্লাবিত হয়ে ব্যপক ক্ষয়-ক্ষতি হবে।
এদিকে ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছেন স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ। এসময় তিনি দ্রুত বাঁধ সংস্কারের জন্য সাতক্ষীরা জেলা প্রসাশন ও পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দেয়ার পর সেখানে বৃহস্পতিবার সকাল থেকে বাধ সংস্কারের কাজ চলছে।
তালার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী রাসেল জানান, পাখিমারা বিলে টিআরএম প্রকল্পের কাজে অনিয়ম দুর্নীতির অভিযোগে গত ১৪ আগস্ট দুদক খুলনার উপ-পরিচালক আবুল হোসেন বাদী হয়ে যশোরের সাবেক নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান, ঠিকাদার আলিম আল রাজী, কেশবপুরের সাবেক উপসহকারী প্রকৌশলী রফিকুল ইসলাম, শফিকুল ইসলামসহ ১২জনকে আসামী করে আলাদা ৩ টি মামলা দায়ের করেছেন।
উল্লেখ্য, প্রায় ২৬২ কোটি টাকা ব্যায়ে কপোতাক্ষ নদ খনন প্রকল্প এর গুরুত্বপূর্ন অংশ হচ্ছে পাখিমারা বিলে টিআরএম বাস্তবায়ন। এই টিআরএম প্রকল্প বাস্তবায়নের জন্য পাখিমারা বিলের চারিপাশে পানি নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম করা হয়। যে কারণে প্রথম থেকেই বাঁধ ভেঙে যাবার আশঙ্কা ছিল। প্রকল্পের ডিজাইন অনুযায়ী বাঁধ তৈরি না করায় ইতোপূর্বে কয়েকবার বিভিন্ন স্থানে বাঁধে ফাটল ও ভাঙন দেখা দেয়।

Please follow and like us:

Check Also

বিমান থেকে ডলারভর্তি তিনটি ব্যাগ সাগরে ফেলা হয়

অবশেষে মুক্তিপণে ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্তি পেলেন সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি থাকা বাংলাদেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।