দিনাজপুরে উপমহাদেশের বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত

শাহ্ আলম শাহী, দিনাজপুর: উপমহাদেশের সর্ববৃহৎ ঈদ-উল-আযহা’র প্রধান জামাত এবার অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরে। গোর-এ-শহীদ বড় ময়দানে এ জামাতে দূর-দূরান্ত থেকে অংশ নেয় প্রায় সাড়ে ৩ লাখ মুসল্লি। ধনী-গরিব,উঁচু-নিচু সব ভেদাভেদ ভুলে  দিনাজপুরে এ ঈদের জামাত পরিণত হয় মুসল্লিদের মিলন মেলায়।
সকাল থেকে মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে এশিয়া উপমহাদেশের সর্ব বৃহৎ ঈদ-উল-আযহা’র প্রধান জামাত।
প্রায় ২২ একর জায়গার  এ ঈদের জামাতে  দলে দলে সমাগম ঘটে প্রায় ৩ লাখ মুসল্লির। সকাল ৯টায় অনুষ্ঠিত হয় এ জামাত। নামাজে অংশ নেয় বিচারপতি এনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক ড.আবু নঈম মোহাম্মদ আবদুছ ছবুর, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েমসহ প্রায় সাড়ে ৩ লক্ষাধিক মুসল্লি। রাজধানী ঢাকা, চট্রগ্রাম,বগুড়া, রংপুর, নীলফামারী, জয়পুরহাটসহ আশপাশের অনেক জেলার মুসল্লি অংশ নেয় এ জামাতে। এশিয়া উপমহাদেশের সর্ব বৃহৎ এ জামাতে নামাজ আদায় করতে পেরে আনন্দে আপ্লুত মুসল্লিরাও।
এ ঈদের জামাতের নামাজ শেষে মুসল্লিম উম্মার শান্তি কামনা করে মোনাজাত করান ইমামতি আলহাজ মাওলানা শামসুল হক কাসেমি। ঈদের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সর্বোচ্চ নিরাপত্তাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা করে স্থানীয় প্রশাসন।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ৩ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নান্দনিক সৌন্দর্য মন্ডিত করে নির্মিত হয়েছে এ ঈদগাহ মিনার। দৃষ্টি নন্দন এই ঈদগাহ মিনার এ রয়েছে ৫২টি গম্বুজ। প্রধান গম্বুজের সামনে রয়েছে মেহরাব, ৪৭ ফুট উচ্চতা ইমাম দাঁড়ানোর স্থান। এর পাশাপাশি রয়েছে ৫১টি গম্বুজ। এছাড়াও ৫১৬ ফুট দৈর্ঘ্যও ৩২টি আর্চ নিমার্ণ করা হয়েছে। প্রতিনি গম্বুজ ও মিনারে রয়েছে বৈদ্যুতিক বাতি। রাত হলেই যা ঈদগাহ ময়দানকে আলোকিত করে তুলে।

Check Also

বিজয়ী কাউন্সিলর হত্যা নিয়ে যা বললেন ফখরুল

সিরাজগঞ্জ পৌরসভা নির্বাচনে বিএনপি সমর্থিত কাউন্সিলর পদে বিজয়ী তারিকুল ইসলামের ওপর আওয়ামী লীগের পরাজিত কাউন্সিলর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *