৭ দিনের আলটিমেটাম সাংবাদিকদের :স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও,

ক্রাইমবার্তা র্রিপোট:নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় দায়িত্বপালনকালে সাংবাদিকদের ওপর হামলাকারী দুর্বৃত্তদের গ্রেফতারের দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন করেছেন বিক্ষুব্ধ সাংবাদিকরা। সেখানে দুর্বৃত্তদের গ্রেফতারে ৭ দিনের আলটিমেটাম দিয়েছেন তারা। এর মধ্যে অপরাধীদের গ্রেফতার না করা হলে সাংবাদিকরা আমরণ অনশনের হুমকি দেন।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাওয়ের পর সেখান থেকে এই কর্মসূচি ঘোষণা করেন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল।

তিনি বলেন, আমরা সাংবাদিক সমাজ সরকারকে আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ত সাত দিন সময় বেঁধে দিচ্ছি। এর মধ্যে সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেফতার করা না হলে আমরা ৫ সেপ্টেম্বর থেকে অনশন কর্মসূচি শুরু করব। ওই দিন সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিকরা অনশন করবেন।

দুপুর পৌনে ১টার দিকে জাতীয় প্রেসক্লাব চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল গিয়ে পৌঁছায় সচিবালয়ের সামনে। সেখানে সাংবাদিকরা অবস্থান নেয়ার পর ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবু জাফর সূর্য্য স্মারকলিপি পাঠ করেন। চার দফা দাবিসংবলিত ওই স্মারকলিপি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যান সাংবাদিকরা।

স্মারকলিপিতে উল্লেখ করা দাবি চারটি হলো, শিক্ষার্থীদের প্রতিবাদ কর্মসূচি চলাকালে রাজধানীর বিভিন্ন স্থানে পেশাদার গণমাধ্যম কর্মীদের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেফতার করতে হবে এবং এক্ষেত্রে বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত ছবি বা ফুটেজ দেখে দুর্বৃত্তদের আইনের আওতায় নিয়ে আসতে হবে; অবিলম্বে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন করতে হবে; যখন-তখন পেশাদার সাংবাদিকদের ওপর পুলিশি নির্যাতন ও হয়রানি বন্ধ করতে হবে এবং সাংবাদিকদের সঙ্গে পুলিশের দুর্ব্যবহার, হয়রানি ও নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে হবে এবং বিএনপি-জামায়াত আমলসহ বিভিন্ন সময়ে দেশব্যাপী নিহত সাংবাদিকদের হত্যার বিচার দ্রুত শেষ করতে হবে।

বিএফইউজে সাধারণ সম্পাদক শাবান মাহমুদ বলেন, রুটিরুজির আন্দোলন চলছিল। কিন্তু আমাদের রাজপথে নামতে বাধ্য করেছে কিছু দুর্বৃত্ত। সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার করা না হলে আন্দোলন আরও তীব্র হবে বলে হুশিয়ারি দেন তিনি।

অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বিএফইউজের সহসভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ডিআরইউ সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ প্রমুখ।

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।