যুক্তরাষ্ট্রে বিএনপির লবিস্ট

  ক্রাইমবার্তা ডেস্করির্পোটঃ

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক দুটি লবিং ফার্মকে নিয়োগ দিয়েছে বিএনপি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য এদের নিয়োগ দেওয়ার খবর এসেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম দ্য পলিটিকোর খবরে এ কথা জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, আবদুস সাত্তার নামের এক ব্যক্তি বিএনপির পক্ষ থেকে ‘ব্লু স্টার স্ট্র্যাটেজিক’ ও রাস্কি পার্টনার্স’ নামে দুটি প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছেন। চুক্তি অনুযায়ী ‘ব্লু স্টার’কে আগস্ট মাসে ২০ হাজার ডলার এবং বছরের বাকি মাসগুলোয় ৩৫ হাজার ডলার করে দিতে হবে। রাস্কি পার্টনার্স ব্লু স্টারের সাব-কন্ট্রাক্ট হিসেবে কাজ করবে। এই প্রতিষ্ঠানটি আগস্টের জন্য পাবে ১০ হাজার ডলার এবং বাকি মাসগুলোর জন্য পাবে ১৫ হাজার ডলার।

আবদুস সাত্তার নামে বাংলাদেশে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার একজন একান্ত ব্যক্তিগত সহকারী রয়েছেন। লবিস্ট নিয়োগ প্রসঙ্গে আবদুস সাত্তার প্রথম আলোকে বলেন, ‘ওরা হয়তো আমার নামটি ভুল করে দিয়েছে। আমি প্রশাসনিক কিছু কাজ করে থাকি। দলীয় কোনো কাজের সঙ্গে সম্পৃক্ত নই। বিষয়টি আমিও জানতে পেরেছি। তবে আমার সম্পৃক্ততা থাকার বিষয়টি সঠিক নয়।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘এ ব্যাপারে আমি কিছু জানি না। এগুলো নিয়ে ঢাকায় কোনো আলোচনা হয় না।’

ট্রাম্প প্রশাসনের সঙ্গে যোগাযোগ ছাড়াও কংগ্রেসম্যান, নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা, নারীর ক্ষমতায়ন বিষয়ক, পাবলিক পলিসি ইনস্টিটিউটসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সংস্থার সঙ্গে চুক্তি অনুযায়ী বিএনপির হয়ে কাজ করবে ব্লু স্টার।

এ ব্যাপারে জানতে চাইলে যুক্তরাষ্ট্র বিএনপির একজন নেতা বলছেন, আবদুস সাত্তার নামে সেখানে বিএনপির কেউ নেই।

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও দলীয় চেয়ারপারসনের দাবি নিয়ে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে যাচ্ছে বিএনপি। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১১টায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করবেন।

বাংলাদেশে বিভিন্ন দেশের দূতাবাস ও সংস্থার সঙ্গেও নিয়মিত যোগাযোগ এবং চিঠি আদান-প্রদান করছে বিএনপি।

Facebook Comments
Please follow and like us: