FILE PHOTO: Former Malaysian prime minister Mahathir Mohamad smiles during an interview with Reuters in Putrajaya, Malaysia, March 30, 2017. REUTERS/Lai Seng Sin/File Photo

জাতিসংঘ ভাষণে মাহাথির রোহিঙ্গা গণহত্যার দায় সু চির

ক্রাইমবার্তা  ডেস্ক  রিপৌট:মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপরে গণহত্যা চালানো হয়েছে। সরকারের ছত্রছায়ায় দেশটির সেনাবাহিনীই এ গণহত্যার নেতৃত্ব দিয়েছে। কিন্তু এর সবই অস্বীকার করেছেন দেশটির নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি।

রোহিঙ্গা সংকটে সু চির বিতর্কিত ভূমিকা তুলে ধরে এমন অভিযোগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে বিশ্বনেতাদের সাধারণ বিতর্কপর্বে বক্তব্য দেন মাহাথির। বক্তব্যে রোহিঙ্গা ইস্যুকেই সর্বাধিক গুরুত্ব দেন তিনি। চ্যানেল নিউজ এশিয়া শনিবার এ খবর জানিয়েছে।

রোহিঙ্গা গণহত্যায় সু চির ভূমিকার সমালোচনা করে মাহাথির বলেন, কোনো নির্দিষ্ট দেশ ও জাতির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার বিষয়ে আমার বিশ্বাস নেই। কিন্তু কোথাও গণহত্যা চালানো হচ্ছে দেখেও কি চোখ বুজে থাকবে বিশ্ব? প্রশ্ন মাহাথিরের।

তিনি বলেন, প্রত্যেকটা দেশই স্বাধীন। কিন্তু এর মানে কি এই যে, নিজ দেশের মানুষের গণহত্যার অধিকার রাখে তারা? মিয়ানমারের নিজের জনগণের ওপর সেই গণহত্যাই চালিয়েছে দেশটির সরকার। এর দায়ভার সু চির।

রোহিঙ্গা গণহত্যার ওপর আলোকপাত করে তিনি বলেন, অসহায়-নিরীহ রোহিঙ্গাদের হত্যা করা হয়েছে, তাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়েছে। তাদের ওপর এমন নির্যাতন-নিপীড়ন চালানো হয়েছে যে, লাখ লাখ রোহিঙ্গা পালাতে বাধ্য হয়েছেন। পালাতে গিয়ে উত্তাল সাগরে ডুবে মরেছেন। খাদ্য ও পানি ছাড়াই এখন তারা খোলা আকাশের নিচে দিনাতিপাত করছেন। তারপরও ‘শান্তির দূত’ সু চি বলে আসছেন, ‘রাখাইনে কিছুই ঘটেনি।’

মিয়ানমারকে বিচারের এখতিয়ার আইসিসির নেই : জাতিসংঘের বিতর্কপর্বেও আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিচারিক এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে মিয়ানমার।

সাধারণ অধিবেশনের ভাষণে মিয়ানমারের প্রতিনিধি দাবি করেন, ধোঁয়াশাপূর্ণ আইনগত পরিসর থেকে আইসিসি মিয়ানমারের বিচারের সিদ্ধান্ত নিয়েছে। সু চির দফতরের মন্ত্রী টিনথ শুয়ে দাবি করেন, আইসিসি এমন একটা প্রেক্ষাপটে মিয়ানমারের বিচারের সিদ্ধান্ত নিয়েছে যখন অভ্যন্তরীণভাবে বিষয়টি নিষ্পত্তির সুযোগ ফুরিয়ে যায়নি।

Please follow and like us:

Check Also

কোটা বিরোধী বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অবরোধ কর্মসূচি অনুষ্ঠিত

সাতক্ষীরা সংবাদদাতা: সারাদেশের ন্যায় সাতক্ষীরাতে ও কোটা বিরোধী বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অবরোধ কর্মসূচি অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।