আজ বিশ্ব ডাক দিবস

নিজস্ব প্রতিবেদক: শেখ ইয়াছিন আলম:আজ বিশ্ব ডাক দিবস।প্রতিবছর এই দিনে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।”বিশ্ব ডাক নেটওয়ার্কের সাথেই থাকুন” এই স্লোগানকে সামনে রেখে বিশ্ব ডাক দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারন করা হয়েছে ” ডেলিভারিং ইনুভেটিভ,ইন্টিগ্রেটেড এ্যান্ড ইনক্লুসিভ ডেভেলপমেন্ট সলিউশন।” যার উদ্দেশ্যই হচ্ছে- “অর্থনৈতিক এবং বৈশ্বিক ভূমিকা মানুষের জীবন – যাপনের মানোন্নয়নে প্রতিফলিত হওয়া।”

এবারের ডাক দিবসকে কেন্দ্র করে আজ মোঙ্গলবার (৯ই অক্টোবর ) থেকে শুরু হচ্ছে পোস্ট অফিস সপ্তাহ। যা চলবে আগামী সপ্তাহের সোমবার (১৫ই অক্টোবর) প্রর্যন্ত। পোস্ট অফিস সপ্তাহে যেসব কর্মসূচি রয়েছে- গ্রাহকদের দ্রুত সেবা প্রদান,সেবার মান নিশ্চৎকরন,বিভিন্ন সেবা সম্পর্কে অবগত করা এবং ডিজিটাল সেবার মান প্রসার করা।

ডাক বিভাগের আধুনিকায়ন ও পাবলিক সেবার কথা চিন্তা করে বাংলাদেশ সরকার বাংলাদেশ ডাকসেবা সময়োপযোগী করার লক্ষ্য নিয়ে ১লা জুলাই ২০১৮ থেকে “স্পিড পোস্ট”সার্ভিস চালু করেছে, যা সম্ভাবনাময়। নতুন এই সেবার মাধ্যমে পার্সেল বুকিং এর পরবর্তী সর্বোচ্চ ৪৮ ঘন্টার মধ্যে গন্তব্যে পৌঁছানোর নিশ্চয়তা,যা গ্রাহকদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে অবহিত করবে

উল্লেখ্য: ইউরোপের ২২টি দেশের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ১৮৭৪ খ্রিস্টাব্দের এদিনে সুইজারল্যান্ডের বার্ন শহরে গঠিত হয় ‘জেনারেল পোস্টাল ইউনিয়ন’। এর লক্ষ্য ছিল বিশ্বের প্রতিটি দেশের মধ্যে ডাক আদান-প্রদানকে অধিকতর সহজ ও সমৃদ্ধশালী করার মধ্য দিয়ে বিশ্বজনীন পারস্পরিক যোগাযোগকে সুসংহত করা।

এক সময় এ জেনারেল পোস্টাল ইউনিয়ন ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন বা ইউপিইউ নামে পরিচিতি লাভ করে। ১৯৬৯ সালে জাপানের টোকিওতে অনুষ্ঠিত বিশ্ব ডাক ইউনিয়নের ১৬তম অধিবেশনে প্রতি বছরের ৯ অক্টোবর বিশ্ব ডাক ইউনিয়ন দিবস নির্ধারণ করা হয়। ১৯৮৪ সালে জার্মানীর হামবুর্গে অনুষ্ঠিত বিশ্ব ডাক ইউনিয়নের ১৯তম অধিবেশনে বিশ্ব ডাক ইউনিয়ন দিবসের নাম বদলে হয় বিশ্ব ডাক দিবস । বাংলাদেশ ১৯৭৩ সালের ৭ ফেব্রুয়ারি ওই সংস্থার সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়। সেই থেকে বাংলাদেশেও দিবসটি পালিত হয়ে আসছে।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।