বর্ণিল সমারোহে সাতক্ষীরায় বিতর্ক উৎসবের আয়োজন করলো এমএমডিএফ

গত ১২অক্টোবর ২০১৮ মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের আয়োজনে সাতক্ষীরা জেলার শিল্পকলা একাডেমিতে মহা-সমারোহে উদ্যাপিত হয়েছে ‘বিতর্ক উৎসব-২০১৮’। ‘যুক্তির আলিঙ্গনে মুক্ত করি অজ্ঞতার জট’-শ্লোগানকে সামনে রেখে সাতক্ষীরা জেলায় প্রথমবারের মতো আয়োজিত হয় এ উৎসবটি। উৎসবে বিভিন্ন গুণী ব্যক্তিদের সংস্পর্শে আত্মপ্রত্যায়ী হয়ে যুক্তিতে বিশ্ব জয়ের স্বপ্ন নিয়ে বাড়ি ফিরেছে সাতক্ষীরা জেলার প্রায় ৩০ টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক নবীণ বিতার্কিকরা।
শুক্রবার সকাল ৯.০০ জাতীয় সঙ্গীতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সূচনা হয় উৎসবের। যুক্তিতর্কের মহা মিলনমেলা এ উৎসবটি শিক্ষার্থীদের আগ্রহের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়।
উদ্বোধনী পর্বে মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের চেয়ারম্যান জহির ইকবাল নান্নুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানটির উদ্বোধন করেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ। এ পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের সভাপতি বায়জিদ মাহামুদ অভি ও কো-চেয়ারম্যান সুমন হোসেন জিনো।
অতিথিদের বক্তব্য’র পরই শুরু হয় আঞ্চলিক বিতর্ক। এ বিতর্কে খুলনা,বরিশাল, নোয়াখালী, ঢাকা, রাজশাহী সহ বিভিন্ন জেলার বিতার্কিকগণ তাঁদের আঞ্চলিক ভাষায় চমৎকারভাবে নিজের জেলাকে শ্রেষ্ঠ প্রমাণে যুক্তি উত্থাপন করে। এরপর শুরু হয় সনাতনী বিতর্কের কর্মশালা ও শো-ডিবেট। ‘শিশু নির্যাতন প্রতিরোধে আইন প্রয়োগের চেয়ে সামাজিক সচেতনতাই বেশি জরুরী’ বিতর্কের মঞ্চে উত্থাপিত এ বিষয়টির পক্ষ ও বিপক্ষ দলের মধ্য চলে যুক্তিখ-ন। অনুষ্ঠান শেষে আবহমান বাংলার সংস্কৃতিকে তুলে ধরে একটি ফ্যাশন শো প্রদর্শন ও বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করার মধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।
উৎসবটি সঞ্চালন করেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের কো-চেয়ারম্যান সানজিদা ইয়াসমিন অপি।

 

Facebook Comments
Please follow and like us: