ববি হাজ্জাজের দল এনডিএমের নিবন্ধন দিতে হাইকোর্টের রুল

ক্রাইমবার্তা রিপোটঃ   ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনকে (এনডিএম) নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম ও ব্যারিস্টার রাশনা ইমাম ও ব্যারিস্টার রেশাদ ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

রায়ের পর ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, রায়ের কপি পাওয়ার ১৫ দিনের মধ্যে এনডিএমকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া রাজনৈতিক দল হিসেবে এনডিএমকে নিবন্ধন না দেয়ার সিন্ধান্তকে অবৈধ ঘোষণা করা হয়েছে রায়ে।

এর আগে গত ১৬ অক্টোবর ববি হাজ্জাজের দলের নিবন্ধন নিয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন হাইকোর্ট।

গত ৮ জুলাই জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনকে (এনডিএম) রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশন (ইসি) সচিবসহ তিনজনকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।
এনডিএম’র পক্ষে দলটির চেয়ারম্যান ববি হাজ্জাজের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেয়া হয়।

ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, রাজনৈতিক দল হিসেবে ২০১৭ সালের ২৪ এপ্রিল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) প্রতিষ্ঠা করা হয়। এরপর নিবন্ধন চেয়ে গতবছর ২৪ ডিসেম্বর ইসিতে আবেদন করেন ববি হাজ্জাজ। কিন্তু এ বিষয়ে ইসির কোনো সিদ্ধান্ত জানতে না পেরে হাইকোর্টে রিট আবেদন করেন তিনি। এ রিট আবেদনে হাইকোর্ট দুই সপ্তাহের মধ্যে ববি হাজ্জাজের আবেদন নিষ্পত্তি করতে ইসিকে নির্দেশ দেন। এরপর ২৮ জুন ইসির পক্ষ থেকে জানানো হয় যে, গত ১১ জুন এডিএম’র আবেদন খারিজ করা হয়েছে। এ চিঠি পাওয়ার পর ববি হাজ্জাজ নিবন্ধনের নির্দেশনা চেয়ে নতুন করে রিট আবেদন করেন। এ আবেদনের ওপর শুনানি শেষে রুল জারি করেন আদালত।

আরো পড়ুন :
রাতভর ব্যালট পাহারা দেয়ার দিন শেষ : সিইসি
বাসস
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো: নুরুল হুদা বলেছেন, রাতভর ব্যালট পাহারা দেয়ার দিন শেষ। নির্বাচন কমিশনকে (ইসি) আস্তে আস্তে ইভিএম ব্যবহারের দিকে যেতে হবে ।

তিনি আজ রোববার নির্বাচন প্রশিক্ষণ ইন্সটিটিউটে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রশিক্ষকদের প্রশিক্ষণ এবং ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে এ কথা বলেন।

সিইসি বলেন, রাজনীতিবিদ ও রাজনৈতিক দলের কথায় ইসি কাজ করবে না, জনগণের চাওয়া বুঝে কাজ করতে তিনি কর্মকর্তাদের নির্দেশ দেন।

তিনি বলেন, কমিশন এ বছর প্রথমবারের মতো পোলিং এজেন্টদের ট্রেনিং দেয়ার কথা ভাবছে।

সিইসি বলেন, ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে সেদিক বিবেচনা করে কাজ করতে হবে। সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক দল ও ইসির মধ্যে দূরত্ব কমিয়ে ফেলতে হবে।

Check Also

কারাগারে আছে বিএনপির অ্যাক্টিভিস্ট, রাজবন্দি নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তারা (বিএনপি) বলছে যে, হাজার হাজার রাজবন্দি। আমি বলব, রাজবন্দি বলতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।