২ নভেম্বর রাজধানীতে জনসভা নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন নয় : বিকল্পধারা

ক্রাইমবার্তা রিপোট:  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে যাওয়া চূড়ান্ত সিদ্ধান্ত নেবে না  ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশ। এছাড়া আগামী ২ নভেম্বর বাড্ডার নির্বাচনী কার্যালয়ে যুক্তফ্রন্টের উদ্যোগে জনসভার  সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিববার (২৮ অক্টোবর) বি. চৌধুরীর বারিধারার বাসায় অনুষ্ঠিত বিকল্পধারার প্রেসিডিয়াম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে দলের প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান।

বৈঠকে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও জামায়াতের জোটের প্রতিহিংসার রাজনীতির সমালোচনা করে মাহী বি. চৌধুরী বলেন ২৮ বছর ধরে এই জোট দু’টি সাধারণ মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। সেখানে বিকল্পধারা মনে করে, একটি উদার গণতান্ত্রিক অসাম্প্রদায়িক রাজনীতিকে সামনে নিয়ে আসতে হবে।’

নারী, ধর্মীয় সংখ্যালঘু আর পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য রাজনীতি করবে বিকল্পধারা এবং একটি আধুনিক অগ্রগামী নান্দনিকধারার রাজনীতির জন্ম দেবে বিকল্পধারা। এটাই বৈঠকে আলোচনা হয়েছে— জানান মাহী বি. চৌধুরী।

বিকল্পধারার পক্ষ থেকে সরকারের কাছে যে দাবিগুলো ছিল, সেসব দাবির ব্যাপারে আমরা বলছি, একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে। নির্বাচনে ইভিএম ব্যবহার করা যাবে না। নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন করতে হবে। রাজনৈতিক মামলায় যেসব নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে তাদের মুক্তি দিতে হবে, উল্লেখ করেন মাহী।

একটি অবাধ-সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি না করা পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের চূড়ান্ত কোনো সিদ্ধান্ত বিকল্পধারা নেবে না। তবে বিকল্পধারা একটি নির্বাচনমুখী দল। তাই নির্বাচনের সব প্রস্তুতিও আমরা গ্রহণ করব, বলেন মাহী বি. চৌধুরী।

তিনি জানান, ‘আগামী ২ নভেম্বর (শুক্রবার) বিকল্পধারার বাড্ডার নির্বাচনী কার্যালয়ে যুক্তফ্রন্টের উদ্যোগে একটি জনসভা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই জনসভায় আরও কিছু রাজনৈতিক নেতা বিকল্পধারায় যোগ দেবেন।’

বৈঠকের শুরুতে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য সাবেক রাষ্ট্রদূত মরহুম আবদুর রহিম, প্রয়াত নেত্রী আ্যডভোকেট সাবেরা বেগম ও বিকল্পধারার নেতা মেজর জেনারেল (অব.) আবদুল হালিমের প্রয়াত স্ত্রীর প্রতি শ্রদ্ধা জানিয়ে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়।
বৈঠকে প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরীর নেতৃত্বে বিকল্পধারার দফতর সম্পাদক ওয়াসিমুল ইসলামকে ৩০০টি নির্বাচনী আসনের অবস্থা; ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনী ফলাফল বিশ্লেষণসহ একটি রিপোর্ট আগামী ১০ নভেম্বরের মধ্যে প্রেসিডিয়াম সভায় উপস্থাপনের দায়িত্ব দেওয়া হয়। ৩০০ আসনে নির্বাচনী সমন্বয়ের দায়িত্ব পালনের দায়িত্ব দেওয়া হয়েছে বিকল্পধারার সহযোগী সংগঠন প্রজন্ম বাংলাদেশকে।

মাহী জানান, শমসের মবিন চৌধুরীকে বাড়তি দায়িত্ত্ব হিসেবে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা করা হয়েছে।

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।