সমাঝোতার নামে নাটক করলে চলবে না : মির্জা ফখরুল

 ক্রাইমবার্তা রিপোর্টঃ

আমরা সংলাপে বিশ্বাস করি, সমাঝোতায় বিশ্বাস করি, আমরা চাই শান্তিপূর্ণ সমাধান। কিন্তু সংলাপের নামে কোন নাটক করা চলবে না।

মঙ্গলবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ সভাপতির বক্ত্যবে এই কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল ইসলাম তার সংক্ষিপ্ত বক্তব্যে ব্যারিস্টার মইনুল হোসেন সহ সকল রাজবন্দীর নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

আরো পড়ুন : খালেদা জিয়া প্যারালে মুক্তি চায় না :  মওদুদ 

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া প্যারালে মুক্তি চায় না। ১/১১ সময় বর্তমান প্রধানমন্ত্রী শেখা হাসিনা প্যারালে মুক্তি নিয়ে বিদেশে গিয়েছিলেন। আমাদের নেত্রী জাননি। আমাদের নেত্রীর এভাবে মুক্তি নিয়ে দেশের বাইরে যাওয়ার কোন ইচ্ছে নেই। যতদিন তাকে নিঃশর্ত মুক্তি না দেওয়া হবে ততদিন আন্দেলন চলবে। জনগনকে প্রস্তুত থাকতে হবে। তারা চাইলে ২৪ ঘন্টার মধ্যে সরকারকে পদত্যাগ করতে বাধ্য করা হবে।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশে বক্তব্য রাখার সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এই কথা বলেন।

এর আগে গত রোববার সচিবালয়ে সমসাময়িক ইস্য নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন,  খালেদা জিয়া যদি প্যারোলে তাহলে আলোচনার পথ খোলা আছে। এজন্য প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হতেই পারে। তবে তার চিকিৎসা নিয়ে বিএনপি অনেক রাজনীতি করেছে। তিনি বলেন, সংলাপে আমরা আর বেশি সময় দিতে চাচ্ছি না। কারণ এখন তো আমাদের ইলেকশন রিলেটেড কিছু কাজ করতে হবে।

আরো পড়ুন : কোরআন তেলাওয়াতে জনসভা শুরু : সোহরাওয়ার্দী উদ্যান জনসমুদ্র

রাজধানী সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের জনসভা। মঙ্গলবার দুপুরে পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্যদিয়ে শুরু হয় এই জনসভা। জনসভা শুরুর অনেক আগেই সোহরাওয়ার্দী উদ্যান ও আশপাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয়। সকাল থেকৈই মিছিল নিয়ে আসতে থাকে কর্ম-সমর্থকরা। সকাল থেকে জনসভার মঞ্চে চলে জাসাস শিল্পীদের সাংস্কৃতির পরিবেশনা।

নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে জনসভার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। কোরআন তেলাওয়াত করেন ওলামা দলের সাধারণ সম্পাদক শাহ মোহাম্মদ নেছারুল হক। এর কিছুক্ষণের মধ্যে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা মঞ্চে উঠেন।
জনসভার শুরুতেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের আত্মার মাগফিরাত কামনা ও খালেদা জিয়ার রোগ মুক্তি কামনা করে মোনাজাত করা হয়।

সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং কারাবন্দি বিএনপির চেয়ারপাসন বেগম খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবিতে এই জনসভার আয়োজন করেছে নবগঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। আনুষ্ঠানিক শুরুর আগেই জাতীয় ঐক্যফ্রন্টের জনসভাস্থল সোহরাওয়ার্দী উদ্যান জনসমুদ্রে পরিণত হয়ে যায়। সকাল থেকেই মিছিল নিয়ে সোহরওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেন বিএনপির নেতাকর্মীরা। দুপুর ১টার আগেই জনসভাস্থল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও আশপাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয়।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে জনসভায় প্রধান অতিথি জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। প্রধান বক্তা জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, কৃষক-শ্রমিক-জনতা লীগ সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাসহ এ জোটের শীর্ষ নেতারা বক্তব্য দেবেন।

১০টা থেকে ঐক্যফ্রন্টের জনসভার মঞ্চে সাংস্কৃতিক পরিবেশনা চলছে। মঞ্চে গান পরিবেশন করছেন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাসের শিল্পীরা। বিএনপির সংস্কৃতিবিষয়ক সহ-সম্পাদক ও জাসাসের সাবেক সাধারণ সম্পাদক জনপ্রিয় সঙ্গীত শিল্পী মনির খানও গান পরিবেশন করছেন। মনির খানের দেশাত্বক ও দলীয় সঙ্গীতে মেতেছে সোহরাওয়ার্দীতে আসা নেতাকর্মীরা।

এছাড়াও আরেক জনপ্রিয় সঙ্গীত শিল্পী বেবী নাজনীনও মাতিয়ে তুলেছেন সোহরাওয়ার্দী উদ্যানে। মনির খান ঘোষণা করেন ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ’ দিয়ে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আরো পড়ুন: বাধা সত্ত্বেও সোওরাওয়ার্দী উদ্যান জনসমুদ্রে পরিণত

সাত দফার দাবিতে সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের জনসভা শুরু হয়েছে। নেতা-কর্মীদের উপস্থিতিতে জনসভা জনসমুদ্রে পরিণত হয়েছে। দুপুর দুই টায় এই সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকেই সমাবেশে নেতা-কর্মীরা সমাবেশস্থলে আসতে শুরু করে। ইতোমধ্যে সমাবেশস্থল ছাড়িয়ে নেতা-কর্মীরা আশে-পাশের এলাকায় ছড়িয়ে পড়েছে।

দুপুর ১২টার দিকে দেখা যায়, মঞ্চের সামনের জায়গা বিএনপির নেতাকর্মীতে পরিপূর্ণ। তাঁদের উজ্জীবিত রাখতে সংগীত পরিবেশন করছেন জাসাসের শিল্পীরা।

জনসভা থেকে ভবিষ্যৎ কর্মসূচি ঘোষণা করবে জাতীয় ঐক্যফ্রন্ট। সোমবার রাতে জোটের মুখপাত্র বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক ব্রিফিংয়ে এ কথা বলেন।

রাত ৯টার দিকে রাজধানীর মতিঝিলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের চেম্বারে ওই ব্রিফ হয়। এতে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ঐক্যফ্রন্টের বেশ কয়েকজন নেতা উপস্থিত ছিলেন।

এদিকে জনসভায় নেতাকর্মীদের আসতে বাধা দেয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এরপরও নেতা-কর্মীদের ব্যাপক উপস্থিতি শীর্ষ নেতাদের কে উৎসাহিত করেছে।

 

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।