মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি ইসির অনুমতি ছাড়া বদলি নয় রিটার্নিং কর্মকর্তাদের কাল ব্রিফ করবে কমিশন * প্রচারসামগ্রী ১৫ নভেম্বরের মধ্যে অপসারণের নির্দেশ

ক্রাইমবার্তা রিপোটঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারী বদলি না করতে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দেয়া হয়েছে। এতে ভোটের ফলের গেজেট প্রকাশ হওয়ার ১৫ দিন পর্যন্ত কাউকে বদলি না করার কথা বলা হয়েছে।

আরেক চিঠিতে ১৫ নভেম্বরের মধ্যে বিভিন্ন ভবন ও স্থাপনায় লাগানো প্রচারসামগ্রী অপসারণের নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় এ বিষয়ে পদক্ষেপ নিতে ম্যাজিস্ট্রেট ও পুলিশ প্রশাসনকে বলা হয়েছে। এদিকে নির্বাচনের বিষয়ে নির্দেশনা দিতে কাল সব রিটার্নিং কর্মকর্তাদের ডেকেছে ইসি। ওই সময়ে তাদের নির্বাচনী প্রশিক্ষণও দেয়া হবে।

মন্ত্রিপরিষদ বিভাগকে দেয়া চিঠিতে বলা হয়েছে, সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং আরপিওর ৫ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের কাজে সহায়তা প্রদান সব নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা দায়িত্ব পাওয়ার পরে অব্যাহতি না দেয়া পর্যন্ত তার চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন। এছাড়াও আরপিওর ৪৪ই অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের সময়সূচি জারি হওয়ার পর হতে ফল ঘোষণার পর ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে অন্যত্র বদলি না করার বিধান রয়েছে।

চিঠিতে আরও বলা হয়, নির্বাচনের কাজে নিয়োজিত ব্যক্তিদের অব্যাহতি না দেয়া পর্যন্ত যাতে তাদের অন্যত্র বদলি বা ছুটি দেয়া না হয় অথবা নির্বাচনী দায়িত্ব ব্যাহত হতে পারে এমন কোনো কাজে নিয়োজিত না করা হয় তা নিশ্চিত করতে সব মন্ত্রণালয়-বিভাগ, সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস-প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পরিপত্রের মাধ্যমে নির্দেশ দেয়ার জন্য অনুরোধ জানানো হল।

পৃথক চিঠিতে বলা হয়েছে, নির্বাচনে সব সরকারি, স্বায়ত্তশাসিত অফিস বা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারী এমনকি কোনো কোনো ক্ষেত্রে বেসরকারি অফিস প্রতিষ্ঠান থেকেও প্রয়োজনীয়সংখ্যক ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে। ভোট গ্রহণের পাশাপাশি নির্বাচনের বিভিন্ন দায়িত্ব দেয়া হবে তাদের। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয়সংখ্যক ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। এসব কর্মকর্তা-কর্মচারীদের সততা, নিষ্ঠা ও নিরপেক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সবার সহযোগিতা প্রয়োজন।

320Shares
Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।