সাতক্ষীরায় পিএসসি পরীক্ষার্থী ৩৬৮০৫ জন

ক্রাইমবার্তা রিপোর্টঃ সারা দেশের ন্যায় সাতক্ষীরাতেও রোববার থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা- ২০১৮। সাতক্ষীরা জেলার ৭ টি উপজেলার ৯০ টি কেন্দ্রের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার ৮শ ৫ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা মোট ৩১ হাজার ৭ শ ২৩ জন। এর মধ্যে বালক ১৪ হাজার ৯শ ২৪ জন ও বালিকা ১৬ হাজার ৭ শ ৯৯ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৮২ জন। এর মধ্যে বালক ২ হাজার ৭শ ৫৫ জন এবং বালিকা ২ হাজার ৩ শ ২৭ জন।
আশাশুনি উপজেলায় ১৪ টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২ শ ৯০ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ২শ ৮৫। এর মধ্যে বালক ১ হাজার ৯ শ ৯১ জন এবং বালিকা ২ হাজার ২ শ ৯৪। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৫ জন। এর মধ্যে বালক ৫শ ৭১ এবং বালিকা ৪ শ ৩৪ জন।
কলারোয়া উপজেলায় ১৩ টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ২ শ ২৮ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৭শ ১৮ জন। এর মধ্যে বালক ১ হাজার ৭শ ৬০ জন এবং বালিকা ১ হাজার ৯শ ৮৫ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৫শ ১০ জন। এর মধ্যে বালক ৩শ ৩ জন এবং বালিকা ২শ ৭ জন।
কালিগঞ্জ উপজেলায় ১২ টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৯শ ৮ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ২শ ৭১ জন। এর মধ্যে বালক ২ হাজার ৪৪ জন এবং বালিকা ২ হাজার ২শ ২৭ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরিক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৬শ ৩৭ জন। এর মধ্যে বালক ৩শ ৪১ জন এবং বালিকা ২ শ ৯৬ জন।
তালা উপজেলায় ১২টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ১শ ৬৯ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৬শ ৩৩ জন। এর মধ্যে বালক ২ হাজার ২শ ৫৩ জন এবং বালিকা ২ হাজার ৩শ ৮০ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৫ শ ৩৬ জন। এর মধ্যে বালক ২শ ৭৪ জন এবং বালিকা ২শ ৬২জন।
দেবহাটা উপজেলায় ৬টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৭৩ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৮শ ৬ জন। এর মধ্যে বালক ৮শ ৩৩ জন এবং বালিকা ৯ শ ৭৩ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ২ শ ৬৭ জন। এর মধ্যে বালক ১শ ৩৮ জন এবং বালিকা ১শ ২৯ জন।
শ্যামনগর উপজেলায় ১৪ টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৯শ ৬৬ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ১শ ৮৫ জন। এর মধ্যে বালক ২ হাজার ৮শ ৫৮ জন এবং বালিকা ৩ হাজার ৩শ ২৭ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৭ শ ৮১ জন। এর মধ্যে বালক ৪শ ১ জন এবং বালিকা ৩শ ৮০ জন।
সাতক্ষীরা সদর উপজেলায় ১৯ টি কেন্দ্রে শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ১ শ ৭১ জন। প্রাথমিক শিক্ষা সম্পানী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৮শ ২৫ জন। এর মধ্যে বালক ৩ হাজার ১শ ৮৫ জন এবং বালিকা ৩ হাজার ৬শ ৪০জন। ইবতেদায়ী শিক্ষা সমপানী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৩শ ৪৬ জন। এর মধ্যে বালক ৭শ ২৭ জন এবং বালিকা ৬শ ১৯ জন।
এ বিষয় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রুহুল আমিন বলেন, এ বছর ৯০ টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বারের পরীক্ষা নকল মুক্ত করতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
এ ব্যাপারে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, এবারে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা নকলমুক্ত করতে সাতক্ষীরা জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কোমলমতি শিশুরা যাতে কোনো প্রকার ভয়ভীতি ছাড়াই নির্বিঘেœ পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারে সে ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসসহ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।