তালার ইসলামকাটিতে পুরাতন ভবন খুঁড়তেই পাওয়া গেলো লোহার সিন্দুক

ক্রাইমবার্তা ডেক্সরিপোর্টঃ  সাতক্ষীরার তালা উপজেলার ইসলামকাটি  কাটি ইউনিয়নের পুরাতন রেজিস্ট্রি অফিসের পুরাতন ভবন অপসারণকালে মাটি খুঁড়তে গিয়ে পাওয়া গেছে লোহার সিন্দুক।

সোমবার বিকেলে সিন্দুকটি পাওয়া যায় তবে তালাবদ্ধ সিন্দুকের মধ্যে কি রয়েছে তা নিশ্চিত করে জানাতে পারেনি কেউ।

শত বছরের বৃদ্ধ ইসলামকাটি গ্রামের বাবু লাল ঘোষ জানান, জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী এখানে ব্যবসায়িক কাজে ভবনটি নির্মাণ করেছিলেন দেড়শ বছর আগে। ওই সময় তিনি বড় ব্যবসায়ী ছিলেন। ১৯২৬ সালে ওই ভবনে পোস্ট অফিস করা হয়। এরপর করা হয় রেজিস্ট্রি অফিস। দেশ ভাগের আগে জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী কলকাতায় মারা যান। তার পরিবারের সকল সদস্যরা হাজার হাজার বিঘা সম্পত্তি ও বাড়ি ঘর ফেলে ভারতে চলে যান। ভবন ভাঙতে গিয়ে মাটির নিচে পাওয়া সিন্দুকটিতে সে সময়কালের মুদ্রা বা অন্যকিছু থাকতে পারে।

এদিকে, সিন্দুক পাওয়ার ঘটনা শুনে দেখার জন্য বিভিন্ন স্থান থেকে এলাকাবাসী ভিড় জমান। উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন।

তালা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মেহেদী রাসেল বলেন, সিন্দুকটি পুলিশের হেফাজতে নেয়া হয়েছে। এর মধ্যে কি রয়েছে সেটি নিশ্চিতভাবে বলা যাবে না। তবে এখানে আগেকার সময়ে হিন্দুদের বসতি ছিল। প্রত্নতত্ত্ব দফতরের কাছে এটা হস্তান্তর করা হবে।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন , সিন্ধুকটি সিলগালা করে জেলা সংরক্ষণাগারে পাঠাতে বলেছি । প্রত্মতত্ব বিভাগের কর্মকর্তা অবহিত করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আসার পর সিন্ধুক টি খোলা হবে এবং এ বিষয়ে বিস্তারিত বলা যাবে ।

Check Also

আশাশুনিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

এস, এম মোস্তাফিজুর রহমান ॥ আশাশুনিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’২৪ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।