২০১৮ সালে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার ৪৬৬ জন: আসক

ক্রাইমবার্তা রিপোটঃ  ঢাকা:  ২০১৮ সালে দেশে ৪৬৬ জন বিচারবর্হিভূতভাবে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)।
আজ বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০১৮ পর্যালোচনা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংস্থাটি।

আসক জানায়, ৪৬৬ হত্যার মধ্যে ৪ঠা মে থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী অভিযানে ‘বন্দুকযুদ্ধে’ ২৯২ জন নিহত হয়েছেন, যা খুবই উদ্বেগজনক। পুলিশ-র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে বা মুখোমুখি গুলি বিনিময়ে এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়। হত্যাকাণ্ডের এ বছরের সংখ্যাটা গত বছরের চেয়ে বেশি।

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে কমপক্ষে ৪৭০টি সহিংসতার ঘটনায় ৩৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের ১৯, বিএনপির ৪ ও এক আনসার সদস্যসহ ১০জন সাধারণ মানুষ নিহত হন। অন্যদিকে  গত বছর ধর্ষণ ও গণধর্ষণের শিকার হয়েছেন ৭৩২ নারী।

ধর্ষণ পরবর্তী হত্যা করা হয়েছে ৬৩ জনকে এবং আত্মহত্যা করেছেন ৭ জন নারী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আসকের নির্বাহী পরিচালক শীপা হাফিজা, পরিচালক নীনা গোস্বামী, সমন্বয়ক আবু আহমেদ ফয়জুল কবীর ও নির্বাহী সদস্য তাহমিনা রহমান প্রমুখ।

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।