ডিএমপির ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম চলছে

ক্রাইমবার্তা রিপোটঃ     নগরীর ট্রাফিকব্যবস্থার উন্নয়ন ও শৃঙ্খলা আনতে ঢাকা মহানগর পুলিশ ডিএমপির ট্রাফিক বিভাগ আজ মঙ্গলবার থেকে ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম শুরু করেছে। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

এ সময় জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করা হচ্ছে।

ডিএমপি জানায়, ট্রাফিক আইনের কঠোর বাস্তবায়ন ও সচেতনতা বৃদ্ধির ফলে ঢাকা শহরের ট্রাফিক শৃঙ্খলার উন্নতি হচ্ছে। ট্রাফিক আইন বিষয়ে বিভিন্ন সমস্যার কারণে দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা রাতারাতি সমাধান সম্ভব নয়

তবে ট্রাফিক আইনের কঠোর প্রয়োগ ও জনসচেতনতার ফলে ঢাকা শহরে ট্রাফিক শৃঙ্খলার উন্নতি চোখে পড়ছে।

ট্রাফিক শৃঙ্খলার উন্নয়নে যেসব কার্যক্রম পরিচালনা করা হচ্ছে

ট্রাফিক সচেতনতামূলক লিফলেট, প্ল্যাকার্ড, ফেস্টুন, গাইড বই বিতরণ। সমাজের বিভিন্ন শ্রেণিপেশার সদস্যকে নিয়ে ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ইন্টার সেকশনগুলোয় ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠানের আয়োজন।

রোভার স্কাউট, রেড ক্রিসেন্ট, গার্ল গাইড, বিএনসিসি সদস্যদের ট্রাফিক কার্যক্রমে সম্পৃক্ত করা। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে সমন্বয় করে অবশিষ্ট জেব্রা ক্রসিং/রোড মার্কিংগুলো দৃশ্যমান করা।

মূল সড়কের পাশে অবস্থিত স্কুল-কলেজের ছুটির সময়ে ওই এলাকায় ট্রাফিক পুলিশ ও স্কুল-কলেজের ভলান্টিয়ার মোতায়েন করা। এসব অঞ্চলে যথাযথ ট্রাফিক আইন স্থাপন করা। সব ধরনের ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে পরিচালিত বিশেষ ট্রাফিক অভিযান ও ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম অব্যাহত রাখা।

ঢাকা মহানগরী এলাকার গুরুত্বপূর্ণ ২৯ পয়েন্টে চেকপোস্ট কার্যক্রম অব্যাহত রাখা। ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ৩০টি ফুটওভারব্রিজ ব্যবহারে পথচারীদের উদ্বুদ্ধকরণে পুলিশ সদস্য মোতায়েন কার্যক্রম অব্যাহত রাখা। গাড়ি চালানোর সময় স্টপেজ ব্যতীত সবসময় গাড়ির দরজা বন্ধ রাখার ব্যবস্থা গ্রহণ।

জেব্রা ক্রসিংয়ের আগে লাইন বরাবর গাড়ি থামানো। স্টপেজ ছাড়া যত্রতত্র গাড়ি থামানোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও বাম লেনঘেঁষে নির্ধারিত স্টপেজে গাড়ি থামিয়ে যাত্রী ওঠানামা নিশ্চিত করা। ভিডিও মামলার সংখ্যা বৃদ্ধি করা।

এর আগে মডেল করিডর হিসেবে ঘোষিত বিমানবন্দর থেকে শহীদ জাহাঙ্গীরগেট, ফার্মগেট, সোনারগাঁও, শাহবাগ, মৎস্য ভবন, কদম ফোয়ারা, পুরনো হাইকোর্ট হয়ে জিরো পয়েন্ট পর্যন্ত ভিআইপি সড়কের ইন্টার সেকশনগুলোয় রিমোট কন্ট্রোল সরবরাহ নিশ্চিত করে স্বয়ংক্রিয় ও রিমোট কন্ট্রোলের মাধ্যমে সিগন্যাল পরিচালনা করা।

ফার্মগেট থেকে সাতরাস্তা পর্যন্ত রাস্তাটিকে গাড়ি চলাচলের জন্য উন্মুক্ত রাখা।

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।