টিআইবির বক্তব্য প্রত্যাখ্যান করলেন সিইসি: মার্চে ডিএনসিসি নির্বাচন হতে পারে

ক্রাইমবার্তা রিপোর্টঃ     একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি) যে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে তা প্রত্যাখ্যান করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। আগারগাঁওস্থ নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) সাংবাদিকরা টিআইবির গবেষণার বিষয়টি নজরে  আনলে তিনি তা প্রত্যাখ্যান করেন।

টিআইবি একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে এমন প্রশ্নে সিইসি বলেন, আমি পুরোপুরি প্রত্যাখ্যান করছি। এগুলো ঠিক রিপোর্ট না। গণমাধ্যম থেকে যে তথ্য পেয়েছি তাতে কোথাও এ বিষয়ে কোনো রকমের কোনো অভিযোগ আসেনি।

নির্বাচনে কমিশনের ভূমিকা ছিল লজ্জাজনক টিআইবির এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, এটা অসৌজন্যমূলক বক্তব্য। লজ্জাজনকর এ কথাগুলো বলা ঠিক হয়নি।

টিআইবির এই বক্তব্যের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিবেন কি না জানতে চাইলে তিনি বলেন, না।

 

মার্চে ডিএনসিসি নির্বাচন হতে পারে: সিইসি

সিইসি কে এম নুরুল হুদা। প্রথম আলাে ফাইল ছবি

আগামী মার্চে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

আজ বুধবার নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাংবাদিকদের সিইসি এ কথা জানান। তিনি বলেন, ‘ডিএনসিসি নির্বাচনের ওপর আদালতের নিষেধাজ্ঞা উঠে গেছে। বিষয়টি নিয়ে এখন কমিশনের সঙ্গে বসতে হবে। আমরা তাড়াতাড়ি এই নির্বাচন করে ফেলব।’

এ সময় সিইসি আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে নতুন নিয়োগ পাওয়া কর্মচারীদের প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে যোগ দেন।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি আরও বলেন, মার্চে শুরু হওয়া উপজেলা নির্বাচনের মধ্যেই এ নির্বাচন করা হবে। বিষয়টি উপজেলা নির্বাচনে প্রভাব ফেলবে না। তবে এ বিষয়ে কমিশনে বসে সিদ্ধান্ত নিতে হবে।

ইতিমধ্যে কমিশন প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে, আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এই নির্বাচনের ভোট গ্রহণ করা হবে মার্চের প্রথম থেকে পাঁচ ধাপে।

আদালত গত বছরের ১৭ ও ১৮ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের ওপর স্থগিতাদেশ দেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন হতে আইনগত কোনো বাধা নেই। উপনির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট আবেদন বুধবার খারিজ (রুল ডিসচার্জ) করে দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এতে ওই নির্বাচনের তফসিলের ওপর এর আগে দেওয়া স্থগিতাদেশ থাকে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

এর আগে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ওই নির্বাচনের তফসিলের কার্যক্রম স্থগিত করেছিলেন। আদালতে নির্বাচন কমিশনের পক্ষে থাকা আইনজীবী তৌহিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, রিট আবেদনকারীর আইনজীবী উপস্থিত না থাকায় আদালত রুল খারিজ করে দিয়েছেন।

রিট আবেদনকারী আতাউর রহমানের আইনজীবী আহসান হাবীব ভুঁইয়া প্রথম আলোকে বলেন, ‘রিট আবেদনকারী (মক্কেল) মামলাটি পরিচালনা করতে চান না। যে কারণে আমরা আদালতে যাইনি। রিট খারিজ হওয়ায় নির্বাচনে কোনো আইনগত বাধা নেই।’

২০১৭ সালের ৩০ নভেম্বর লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মেয়র আনিসুল হক। তাঁর মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী ইসি গত বছরের ৯ জানুয়ারি এ পদে উপনির্বাচন এবং ডিএনসিসিতে নতুন যুক্ত ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল দেয়। ওই বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আলাদা রিট মামলার পরিপ্রেক্ষিতে আদালত গেল বছরের ১৭ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিলের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেন। পরবর্তী সময়ে আরও ছয় মাসের জন্য নির্বাচন কার্যক্রম স্থগিত করেন আদালত।

Check Also

কারাগারে আছে বিএনপির অ্যাক্টিভিস্ট, রাজবন্দি নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তারা (বিএনপি) বলছে যে, হাজার হাজার রাজবন্দি। আমি বলব, রাজবন্দি বলতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।