একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ প্রধানমন্ত্রীর

ক্রাইমবার্তা রিপোটঃ   রেল, সড়ক ও নৌ পরিবহনের জন্য একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এই নির্দেশনা দেন বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, মানুষ যাতে এক টিকেটে রেল, সড়ক ও নৌ পথের পরিবহনে চলাচল করতে পারে সেজন্য একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নত দেশে এমন ব্যবস্থা চালু আছে।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী অদূর ভবিষ্যতে দেশের রেল যোগাযোগকে আধুনিকায়ন করার জন্য অবশিষ্ট মিটারগেজ লাইনগুলাকেও ব্রডগেজে রূপান্তরের নির্দেশনা দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, রেল খাতের দক্ষতা বাড়াতে বিএমআরই (ব্যালেন্সিং, মডার্নাইজেশন, রিহ্যাবিরেটশন, এক্সপানশন) করতে হবে। এর মাধ্যমে কর্মীদের দক্ষতা বাড়িয়ে রেলের প্রয়োজনীয় ছোট ছোট পার্টসগুলো নিজেদেরই তৈরি করতে হবে। এখন সব কিছুই আমদানি করতে হয়। এজন্য প্রয়োজনীয় জনবল ও অবকাঠামো তৈরীর নির্দেশ দিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী জানান, একনেক মোট নয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে। যাতে মোট ব্যয় ধরা হয়েছে  ১৬ হাজার ৪৩৩ কোটি টাকা।

মোট ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৩ হাজার ৬২০ কোটি টাকা, সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে ২৮৬ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা হিসেবে ২ হাজার ৫২৭ কোটি টাকা যোগান দেয়া হবে।

Please follow and like us:

Check Also

বিমান থেকে ডলারভর্তি তিনটি ব্যাগ সাগরে ফেলা হয়

অবশেষে মুক্তিপণে ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্তি পেলেন সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি থাকা বাংলাদেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।