অবৈধ ইঁভাটা মাটির সাথে গুড়িয়ে দেওয়া হবে: সাতক্ষীরায় জলবায়ূ পরিবর্তনের প্রভাব শীর্ষক আলোচনা সভায় জেলা প্রশাসক

ক্রাইমবার্তা রিপোটঃ : সাতক্ষীরায় উপকূলীয় এলাকার ভূমি-কৃষি-পানি ব্যবস্থাপনা এবং প্রান্তিক মানুষের অধিকার প্রেক্ষিত জলবায়ূ পরিবর্তনের প্রভাব শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জলবায়ূ পরিবর্তনের নেতিবাচক প্রভাবে উপকূলীয় এলাকার ভূমি-কৃষি-জলা, পানি ব্যবস্থাপনা ও পরিবেশ সুরক্ষাসহ সামগ্রিক উন্নয়নে স্থাণীয় সমস্যা চিহ্ণিতকরণ ও সমাধোনের লক্ষ্যে করণীয় বিষয়ে এমলআরডি ও স্থানীয় সহযোগী সংস্থা সমূহের যৌথ উদ্যোগে সোমবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বেসরকারি সংস্থা এমলআরডি ঢাকার নির্বাহী পরিচালক শামসুল হুদার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। সভায় উম্মক্ত আলোচনায় বক্তব্য রাখেন কমার্স কলেজ সাতক্ষীরা অধ্যক্ষ প্রফেসর মো: আব্দুল হামিদ, সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, স্বদেশ নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, প্রগতি নির্বাহী পরিচালক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, সমাজকর্মী সুধাংস শেখর সরকার।

সভায় উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যাণার্জী, এটিএন বাংলার স্টাফ রিপোর্টার প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, লাবসা ইউপি সদস্য মনিরুল ইসলাম প্রমুখ।

জলবায়ূ পরিবর্তনের নেতিবাচক প্রভাবে উপকূলীয় এলাকার ভ’মি-কৃষি-জলা, পানি ব্যবস্থাপনা ও পরিবেশ সুরক্ষাসহ সামগ্রিক উন্নয়নে স্থাণীয় সমস্যা চিহ্ণিতকরণ ও সমাধোনের লক্ষ্যে করণীয় শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় ইতিমধ্যে বিভিন্ন কার্যকরি পদক্ষেপ গস্খহণ করা হয়েছে।

তিনি আরো বলেন সাতক্ষীরায় যে সমস্ত অবৈধ ইঁভাটা রয়েছে সে সমস্ত অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে মাটির সাথে গুড়িয়ে দেওয়া হবে। সাতক্ষীরা শহরের প্রাণ প্রাণসায়ের খাল, বেতনা ও মরিচ্চাপ নদী পু:নর্খননের মধ্য দিয়ে মৃত নদী গুলো প্রবাহিত করা হবে। ইতিমধ্যে সরকার এসব নদী খননের জন্য সরকারের পক্ষ থেকে ৬৪ কোটি টাকা বরাদ্ধ করা হয়েছে।

নদী পু:নর্খনের কাজে পূর্বে নয়-ছয় হওয়ার খবর রয়েছে এবার সে সুযোগ দেওয়া হবে না। নদী খননের কাজে সাতক্ষীরা জেলা প্রশাসন মনিটর্রিং করে সঠিক ভাবে কাজ সম্পন্ন করা হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় নদী অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Please follow and like us:

Check Also

আলিপুরে চেয়ারম্যান প্রার্থী জিয়ার মোটর সাইকেল বহরে হামলার ঘটনায় মামলা

নিজস্ব প্রতিনিধি: সন্ত্রাসী জনপদ আলিপুরে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটর সাইকেল বহরে বোমা হামলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।