জামায়াতের নাম পরিবর্তন তাদের কৌশল হতে পারে

ক্রাইমবার্তা রিপোটঃ     আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জামায়াতের নাম পরিবর্তন তাদের কোনো কৌশল কি-না তা পরিষ্কার হতে সময় লাগবে।
তিনি বলেন, ‘জামায়তের নাম পরিবর্তন, নতুন বোতলে পুরান মদের মতো হলে কোনো লাভ হবে না। কারণ তাদের নাম পরিবর্তন হলেও আদর্শ অটুট থাকবে।’

কাদের আরো বলেন, তাদের (জামায়াত) নাম পরিবর্তন হলেও নীতি ও আদর্শের পরিবর্তন না হলে কোনো লাভ হবে না। আর এটা তাদের কোনো কৌশল কি-না, তা পরিষ্কার হতে আরো সময় লাগবে।
সেতুমন্ত্রী সোমবার দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর এক সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক মেজবাহ উদ্দিন সিরাজ, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের জামায়াতের রাজনীতি নিষিদ্ধের বিষয়ে বলেন, জামায়াতের রাজনীতি নিষিদ্ধের বিষয়ে আদালতে একটি মামলা চলছে। তাই এ বিষয়ে সিদ্ধান্ত আদালতেই দিবে।
তিনি বলেন, জামায়াতের বিষয়ে নীতিগতভাবে আমাদের অবস্থান পরিষ্কার। তাদের রাজনীতি নিষিদ্ধের বিষয়টি আদালতের এখতিয়ার। এটা আওয়ামী লীগের সিদ্ধান্তের বিষয় নয়। তবে তাদের বিরুদ্ধে আমাদের স্ট্যান্ট নির্ধারিত।

উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির অংশ না নেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, জাতীয় নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি-জামায়াত যে শোচনীয়ভাবে পরাজিত হয়েছে তাতে পরাজয়ের ভয়েই তারা এ নির্বাচনে অংশ নিচ্ছে না।

তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচন যাতে অংশগ্রহনমূলক ও সুন্দরভাবে সম্পন্ন হয় সেজন্য নির্বাচন কমিশন (ইসি) কে সকল ধরনের সহযোগিতা করা হবে। এ ব্যাপারে ইতোমধ্যে দলের দায়িত্বপ্রাপ্ত নেতাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।
সেতুমন্ত্রী বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ভোট গ্রহন অনুষ্ঠিত হলেও ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন উম্মুক্ত করে দেয়া হয়েছে। তবে জেলা ও উপজেলা পর্য়ায়ে দলীয় নেতারা এ দু’টি পদে মনোনয়ন দিতে পারবে। এটা তাদের ওপর ছেড়ে দিয়েছি।

কাদের বলেন, ২১ ফেব্রুয়ারী মধ্যরাতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। সেখানে দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।
তিনি বলেন, এদিন সকাল সাতটায় নিউমার্কেটের দক্ষিণ পাশে দলীয় নেতা-কর্মীরা সমবেত হয়ে রাজধানীর আজিমপুর কবরস্থানে শহীদদের কবরে শ্রদ্ধা জানিয়ে আমরা প্রভাত ফেরীতে অংশ গ্রহণ করবো।
আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে উল্লেখ করে কাদের বলেন, এ দু’দিনে ৩য় ও ৪র্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের দলীয় মনোনয়ন চুড়ান্ত করা হবে। ৫ম ধাপের যে ৭ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে, সে উপজেলার মনোনয়ন ঈদ-উল-ফিতরের পর চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, ডাকসু নির্বাচন দেখ ভালো করার জন্য দলের যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সদস্য আখতারুজ্জামানের নেতৃত্বে একটি কমিটি করে দেয়া হয়েছে। তারা এ নির্বাচন মনিটর করছে এবং ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহন করেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জাতীয় নির্বাচনে যারা দলের সিদ্ধান্ত না মেনে বিদ্রোহী প্রার্থী হয়েছিল তাদের বিরুদ্ধে আগের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেয়ার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে এলেই তাঁর নির্দেশে বিদ্রোহী প্রার্থীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, দলীয় মনোনয়ন পাওয়া কোনো প্রার্থীর বিরুদ্ধে কোনো অভিযোগ এলে তা সত্য বলে প্রমানিত হলে তার মনোনয়ন বাতিল করা হবে।

সভায় বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং মরহুমের রুহের মাগফিরাত কামনা ও তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়।

এর আগে ওবায়দুল কাদেরের সভাপতিত্বে দলের সম্পাদকমন্ডলীর এক সভা অনুষ্ঠিত হয়।

সূত্র : বাসস

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।