ভারতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু ১১ এপ্রিল

ক্রাইমবার্তা রিপোটঃ ভারতে আগামী ১১ এপ্রিল সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। রোববার ভারতের জাতীয় নির্বাচন কমিশন সাত দফায় ভোট গ্রহণের ব্যবস্থা রেখে নির্বাচনের সময়সূচি ঘোষণা করে।

ঘোষণায় বলা হয়, মোট সাতটি দফায় হবে লোকসভা নির্বাচন। ভোট শুরু হবে ১১ এপ্রিল থেকে। মোট সাতটি দফায় হবে ভোটগ্রহণ। ভোটগণনা হবে ২৩ মে। বিজ্ঞান ভবনে এই সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

বর্তমান লোকসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি বছরের ৩ জুন। সারা দেশে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন হবে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশ— এই চারটি রাজ্যেও।

এই নির্ঘণ্ট ঘোষণার সঙ্গেই সারা ভারতে চালু হয়ে যাচ্ছে নির্বাচনী আচরণ বিধি। অর্থাৎ, নতুন কোনো প্রকল্পের ঘোষণা করতে পারবে না কেন্দ্র এবং রাজ্য সরকারগুলো।

প্রথম দফায় আন্দামানের একটি আসন, অন্ধ্রপ্রদেশের ২৫ আসন, অরুণাচলের দু’টি আসন, আসামের পাঁচটি আসন, বিহারের চারটি আসন, ছত্তীসগঢ়ের একটি আসন, জম্মু ও কাশ্মীরের দু’টি আসন, লক্ষদ্বীপের একটি আসন, মহারাষ্ট্রের সাতটি আসন, মনিপুরের একটি আসন, মেঘালয়ের দু’টি আসন, মিজোরামের একটি আসন, নাগাল্যান্ডের একটি আসন, ওড়িশার চারটি আসন, সিকিমের একটি আসন, তেলঙ্গানার ১৭টি আসন, ত্রিপুরার একটি, উত্তরপ্রদেশের আটটি আসন, উত্তরাখণ্ডের পাঁচটি এবং পশ্চিমবঙ্গের দু’টি আসনে ভোট নেওয়া হবে।
দ্বিতীয় দফায় অসমের পাঁচটি আসন, বিহারের পাঁচটি, ছত্তীসগঢ়ের তিনটি, জম্মু ও কাশ্মীরের দু’টি, কর্নাটকের ১৪টি, মহারাষ্ট্রের দশটি, মনিপুরের একটি, ওড়িশার পাঁচটি, পুদুচেরির একটি, তামিলনাড়ুর ৩৯টি, ত্রিপুরার একটি, উত্তরপ্রদেশের আটটি এবং পশ্চিমবঙ্গের তিনটি আসনে ভোট নেয়া হবে।

পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনে ভোট হবে সাত দফায়। প্রথম দফায় ভোট ২ আসনে, দ্বিতীয় দফায় ভোট ৩ আসনে, তৃতীয় দফায় ভোট ৫ আসনে। চতুর্থ দফার ভোট ৮ আসনে, পঞ্চম দফার ভোট ৭ আসনে, ষষ্ঠ দফায় ভোট ৮ আসনে এবং সপ্তম দফায় ভোট হবে ৯ আসনে।

প্রথম দফার হবে ২০টি রাজ্যের ৯১ আসনে।
দ্বিতীয় দফার ভোট হবে ১৩ রাজ্যের ৯৭ আসনে।
তৃতীয় দফার ভোট হবে ১৪ রাজ্যের ১১৫ আসনে।
চতুর্থ দফার ভোট হবে ৯ রাজ্যের ৭১ আসনে।
পঞ্চম দফার ভোট হবে ৭ রাজ্যের ৫১ আসনে।
ষষ্ঠ দফার ভোট হবে ৭ রাজ্যের ৫৯ আসনে।
সপ্তম দফার ভোট হবে ৮ রাজ্যের ৫৯ আসনে।

এক দফায় ভোট হবে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, গোয়া, গুজরাত, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরল, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পঞ্জাব, সিকিম, তেলঙ্গানা, তামিলনাড়ু, উত্তরাখণ্ড, আন্দামান-নিকোবর, দাদরা-নগর হাভেলি, দমন-দিউ, লক্ষদ্বীপ, দিল্লি, পুদুচেরি এবং চণ্ডীগড়ে।
দু’টি দফায় ভোট নেওয়া হবে কর্নাটক, মনিপুর, রাজস্থান এবং ত্রিপুরায়।
তিনটি দফায় ভোট নেওয়া হবে অসম, চণ্ডীগড়ে।

চারটি দফায় ভোট নেয়া হবে ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ওড়িশা এবং মহারাষ্ট্রে
পাঁচ দফায় ভোট হবে জম্মু ও কাশ্মীরে
সাতটি দফায় ভোট নেওয়া হবে বিহার, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে।
প্রথম দফার ভোট হবে ১১ এপ্রিল, দ্বিতীয় দফার ভোট ১৮ এপ্রিল, তৃতীয় দফার ভোট ২৩ এপ্রিল, চতুর্থ দফার ভোট ২৯ এপ্রিল, পঞ্চম দফার ভোট ৬ মে, ষষ্ঠ দফার ভোট ১২ মে এবং সপ্তম দফার ভোটগ্রহণ হবে ১৯ মে।
সাত দফায় ভোটগ্রহণের পর ভোটগণনা হবে ২৩ মে।
মোট সাতটি দফায় হবে লোকসভা নির্বাচন।

গুগল, ফেসবুক, টুইটারসহ সমস্ত সোশ্যাল মিডিয়ায় প্রচারের নথি জমা দিতে হবে নির্বাচন কমিশনে।
অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে নির্বাচন কমিশনে অভিযোগ জানানো যাবে।
ভোটের ৪৮ ঘণ্টা আগে সমস্ত কেন্দ্রে মাইক, লাউড স্পিকার ব্যবহার নিষিদ্ধ।
সমস্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ থাকবে প্রার্থীদের ছবি।
সারা ভারতে মোট দশ লক্ষ ভোটগ্রহণ কেন্দ্র।

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।