রবিবার | ১৭ই জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ | ৩১শে মে ২০২০ ইং | ৭ই শাওয়াল ১৪৪১ হিজরী | গ্রীষ্মকাল

এপ্রিল ৩০, ২০১৯
তালা হাসপাতালে ডাক্তার সংকট :এর পরও সেবা দেয়ার চেষ্টা

আকবর হোসেন,তালাঃ প্রবল ডাক্তার সংকট হলেও সাতক্ষীরা তালায় ৫০ শষ্যা স্বাস্থ্য কমপ্লেক্সে বর্তমানে ৩৪ জনের বিপরীদে ৪ জন ডাক্তার থাকলেও, নিরবিচ্ছিনভাবে সেবা দিয়ে যাচ্ছে হাসপাতালের চিকিৎসক,নার্সসহ সকল কর্মকর্তা ও কর্মচারীরা । মানুষের মনে ফিরেছে স্বস্তি । তালা হাসপাতালে এখন নিয়মিত বাহিরের ডাক্তার দ্বারা অল্প খরচে এপেনডি সাইড, সিজার, গল্ব ব্লাডারে পাথর অপসারনসহ জটিল অপারেশন করা হচ্ছে ।
সরজমিনে গিয়ে ৩০ এপ্রিল মঙ্গলবার বেলা ১১.৩০ ঘটিকার সময় দেখা যায়, তালা ৫০ শষ্যা স্বাস্থ্য কমপ্লেক্সে চারিদিকে কোথাও কোন ময়লা আবর্জনা নাই । ওয়ার্ডের বাতরুমের ভিতরে দেখা যায় বাতরুম পরিস্কার । বাতরুমের বাহিরে পাপসসহ জুতা রাখা আছে । রুগিরা কেউ বাতরুমের জুতা ছাড়া ভিতরে যাচ্ছে না । রুগির ওয়ার্ড হতে শুরু করে সকল জায়গা পরিস্কার পরিচ্ছন্ন করা । ডাক্তাররা সুন্দর সুশৃংখলভাবে রুগি দেখছেন । নিদিষ্ট সময়ের মধ্যে ১০০% উপস্থিতি নিশ্চিতসহ সবাই হাসপাতালের যার যার কার্যক্রম করে যাচ্ছেন । বিশেষ করে হাসপাতালের প্রধান সহকারী হাফিজুর রহমান এবং স্বাস্থ্য সহকারী মীর মহাসিন হোসেন নিদিষ্ট সময়ের আগেই হাসপাতালে উপস্থিত হয়ে সবাইকে তদারকিসহ তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন । ৩৪ জনের বিপরীদে ৪জন ডাক্তার থাকলের হাসপাতালের ডাক্তাররা হাসিমুখে রগি দেখছেন । রুগি দেখার মানুষিকতা প্রবল । রান্না ঘরে গিয়ে দেখা যায়, রান্না ঘরে পরিস্কার পরিছন্নের মান ভাল । খাবার পাকানোর জায়গা অত্যান্ত পরিস্কার । তবে কাঠ দিয়ে রান্নার ফলে, রান্নার স্থানে রাখা কাঠে যে কোন সময় আগুন ধরে বিপদ হতে পারে ।
এ বিষয়ে হাসপাতালের প্রধান সহকারী হাফিজুর রহমান বলেন,আমরা কন্ট্রাকটারকে বলেছি গ্যাস দেওয়ার কথা । অতিদ্রুত এর ব্যবস্থা গ্রহন করা হবে । হাফিজুর রহমান আরও বলেন, আমরা সর্বদা চেষ্টা চালিয়ে যাচ্ছি তালা হাসপাতালের চিকিৎসা সেবাসহ সকল ক্ষেত্রে সর্বোচ্ছ সেবা দিতে । যাতে তালা হাসপাতালটি সাতক্ষীরা জেলার মধ্যে শ্রেষ্ঠ হতে পারে । তিনি আরও বলেন, তালা হাসপাতালে এখন নিয়মিত বাহিরের ডাক্তার দ্বারা অল্প খরচে এপেনডি সাইড, সিজার, গল্ব ব্লাডারে পাথর অপসারনসহ জটিল অপারেশন করা হচ্ছে ।

হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ কুদরতই-খোদা বলেন, আমার রুগি দেখার কথা না থাকলেও নিয়মিত রুগি দেখছি । ডাক্তারের স্বল্পতার কারনে সাধ আছে সাধ্যনাই । মোঃ কুদরত-ই-খোদা,প্রধান সহকারী মোঃ হাফিজুর রহমান,স্বাস্থ্য পরিদর্শক মীর মহাসীন হোসেন বলেন, আমরা সর্বক্ষন চেষ্টা চালিয়ে যাচ্ছি হাসপাতালে আরও কিভাবে রুগির সেবা দেয়া যায় ।
উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন, তালা হাসপাতালের সেবার মান অনেক ভাল । বিশেষকরে হাসপাতালের নার্সদের সেবা দেওয়ার মানুষিকতা অনেক চমৎকার । উপজেলার সাড়ে ৩লক্ষ লোকের চিকিৎসা সেবা দেওয়া এত অল্প ডাক্তার দ্বারা পুরোপুরি চিকিৎসা সেবা দেয়া সম্ভব না । তিনি খুলনা বিভাগীয় কমিশনারসহ সাতক্ষীরার সিভিল সার্জনকে তালা হাসপাতালে ডাক্তার বৃদ্ধিসহ পরিছন্ন কর্মী দেওয়ার জন্য অনুরোধ করেন ।

 

Facebook Comments
Please follow and like us:
720

ফেসবুকে আপডেট পেতে যুক্ত থাকুন

ক্রাইমর্বাতা ’ সর্বশ্রেণির পাঠকের সংবাদের ক্ষুধা নিবারণে যথাসাধ্য চেষ্টা চালাচ্ছে ‘ক্রাইমর্বাতা' বাংলাদেশের একটি জনপ্রিয় বাংলা অনলাইন নিউজ পোর্টাল। সবাই অবগত, অনলাইন নিউজ পোর্টাল বর্তমান সময়ে সর্বশ্রেণির পাঠকের সংবাদ প্রাপ্তির অন্যতম উৎসে পরিণত হয়েছে। ২০১২ খ্রিস্টাব্দ থেকে ‘ক্রাইমর্বাতা ’ সর্বশ্রেণির পাঠকের সংবাদের ক্ষুধা নিবারণে যথাসাধ্য চেষ্টা করে চলেছে। আবেগ কিংবা গুজবের উপর ভিত্তি করে নয় বরং পাঠকের কাছে বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপন করাই আমাদের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্যের কারণে ‘ক্রাইমর্বাতা' পাঠকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। পূর্বের ন্যায় আগামী দিনের পথচলায়ও পাশে থেকে সুচিন্তিত মতামত ও পরামর্শ প্রদানের জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছি। কারণ ‘‘ক্রাইমর্বাতা ’ আপনাদেরই কথা বলে....। আমাদের ‘ক্রাইমর্বাতা পেজে' লাইক দিয়ে সাথে থাকার জন্য ধোন্যবাদ। সম্পাদক



চেয়ারম্যান : আলহাজ্ব তৈয়েবুর রহমান (জাহাঙ্গীর) -----------------সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com