জম্মু ও কাশ্মীরের পর ৩৭১এ অনুচ্ছেদ বাতিল নিয়ে শংকিত নাগারা

এনডিটিভি : জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হওয়ার পর অনেকে মনে করছেন ভারতের কেন্দ্রীয় সরকার এবার নাগাল্যান্ডকে সংবিধানের ৩৭১এ অনুচ্ছেদ অনুসারে দেওয়া সুযোগ-সুবিধা একইভাবে বাতিল করে দেবে। কিন্তু শান্তি আলোচনার জন্য নিযুক্ত গভর্নর ও কেন্দ্রীয় সরকারের মনোনীত আরএন রবি মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, উত্তরপূর্বাঞ্চলীয় এই রাজ্যটি সংবিধানের ৩৭১এ অনুচ্ছেদ অনুসারে যেসব সুযোগ সুবিধা ভোগ করছে তা বাতিল করার কোনো পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের নেই।

বিবৃতিতে গভর্নর রবি উল্লেখ করেছেন, নাগাল্যান্ডের উন্নয়ন নিয়ে কিছু ভাইবোনের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়েছে। আমি আপনাদের স্পষ্টভাবে বলতে চাই, আপনাদের ভীত হওয়ার কিছু নেই। ৩৭১এ অনুচ্ছেদের প্রতিশ্রুতি নাগাল্যান্ডের অধিবাসীদের জন্য আনুষ্ঠানিক। এটাকে পবিত্র প্রতিশ্রুতি বলা যেতে পারে। আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি চলমান শান্তি আলোচনা শিগগিরই শেষ পর্যায়ে নিয়ে আসতে, যা এখন অনেকদূর এগিয়ে আছে।’

জম্মু ও কাশ্মীরের মর্যাদা বাতিল করা নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের উদ্যোগের কারণে নাগারা মনে করছেন, নাগা গোত্রের মধ্যে বিদ্যমান ধর্মীয় ও সামাজিক মর্যাদাও বাতিল হয়ে যেতে পারে। তারা মনে করছেন, তাদের প্রচলিত আইন ও আচরণ, বেসামরিক ও অপরাধের বিচার-যা নাগাদের প্রচলিত আইন অনুসারে নিষ্পত্তি হয়ে থাকে, বিভিন্ন মালিকানা, ভূমি বিনিময় এবং সম্পদ সম্পর্কিত সব সুবিধা বাতিল হয়ে যেতে পারে। সর্বোপরি নাগা বিদ্রোহীদের সঙ্গে এনএসসিএন (আইএম)-এর যে শান্তি আলোচনা চলছে তাও বানচাল হয়ে যেতে পারে বলে অনেকে আশংকা করছেন। এনএসসিএন (আইএম)-এর সাম্প্রতিক এক বিবৃতিতে বলা হয়েছে, সর্বশেষ শান্তি আলোচনা তেমন একটা ফলপ্রসূ ছিল না। আলোচনার বিষয়বস্তু ছিল নাগাদের একটি আলাদা পতাকা, আলাদা সংবিধান এবং যেসব এলাকায় নাগা অধিবাসী রয়েছে তাদের মধ্যে সমন্বয় বা ঐক্য স্থাপন ইত্যাদি। কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের উদ্যোগ যেন নাগাল্যান্ডকে অনেকটা অবিশ্বাসের দিকেই ঠেলে দিয়েছে।

Please follow and like us:

Check Also

আলিপুরে চেয়ারম্যান প্রার্থী জিয়ার মোটর সাইকেল বহরে হামলার ঘটনায় মামলা

নিজস্ব প্রতিনিধি: সন্ত্রাসী জনপদ আলিপুরে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটর সাইকেল বহরে বোমা হামলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।