জেলায় প্রতিদিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা, ১০৬ জন সনাক্ত: ২৪ ঘণ্টায় ভর্তি ২৩২৬

ক্রাইমর্বাতা রিপোট: গত ২২ জুলাই থেকে আজ পর্যন্ত সাতক্ষীরায় মোট ১০৬ জন ডেঙ্গু রোগীকে সনাক্ত করা হয়েছে। এর মধ্যে সাতক্ষীরার বিভিন্ন হাসপাতালে এখনও পর্যন্ত ভর্তি রয়েছে ৩৮ জন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন আরো ৬২ জন এবং অন্যত্র রেফার করা হয়েছে আরো ৬ জনকে। আক্রান্তদের অধিকাংশ সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি রয়েছেন। এছাড়া সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলার বিভিন্ন হাসপাতালে আরো অল্প সংখ্যক রোগী ভর্তি রয়েছেন।
এদিকে, ডেঙ্গু প্রতিরোধে ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে সচেতনতা মূলক র‌্যালী, মশা নিরোধক ঔষধ (ক্রিম) বিতরন, ঔষধ ছিটানো, আলোচনাসভা ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানসহ নানা জনসচেতনতামূলক প্রচারাভিযান শুরু করেছেন। অপরদিকে, জেলায় প্রতিদিনই ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আতঙ্কিত সাধারণ মানুষ। সাতক্ষীরা জেলা পুলিশের আয়োজনে ইতিমধ্যে সাংবাদিক ও পুলিশসহ ১২০০ জনের মাঝে মশা নিরোধক ক্রিম বিতরণ করেছেন পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান
সাতক্ষীরার সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন জানান, সদর হাসপাতালসহ জেলার বিভিন্ন হাসপাতালে প্রতিদিন নতুন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছেন। পাশাপাশি সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ছেন অনেকেই। তবে, হাসপাতালে যারা ভর্তি আছেন তারা এখন আশংকামুক্ত। আক্রান্ত রোগীর অধিকাংশই ঢাকা থেকে ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে সাতক্ষীরায় ফিরে এসেছেন বলে তিনি জানান। তিনি আরো জানান, ডেঙ্গু প্রতিরোধে সদর হাসপাতালে খোলা হয়েছে ডেঙ্গু কর্ণার নামে একটি মেডিকেল ক্যাম্প।
তিনি এ সময়, ডেঙ্গু প্রতিরোধে মশার কামড় থেকে দূরে থাকাসহ মশা যাতে জন্মাতে না পারে সেজন্য বাড়ির আশ পাশ পরিষ্কার করা ও পরিত্যক্ত জিনিস পত্র বোতল, নারকেলে খোসা, টায়ারসহ অন্যান্য জিনিস পত্র পরিষ্কার রাখা এবং ঘুমানোর আগে অবশ্যই মশারি ব্যবহার করার পরামর্শ দেন। তিনি ডেঙ্গু আক্রান্তদের পানি ও পানি জাতীয় খাদ্য (ডাব, শরবত, পেঁপে) বেশী খাবার পরামর্শ দেন।

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় ভর্তি ২৩২৬

 

 ডেঙ্গুতে আরো ৬ জনের মৃত্যর খবর নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে সরকারি হিসাবে মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯। তবে বেসরকারি হিসাব অনুযায়ী মৃতের পরিমাণ এর কয়েকগুণ।  এদিকে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ২ হাজার ৩২৬ জন রোগী ভর্তি হয়েছে বলেও জানায় স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম সাত দিনেই (০৭ আগস্ট পর্যন্ত) পূর্ববর্তী মাস জুলাইয়ের প্রায় সমান ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত জুলাই মাসে যেখানে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন, সেখানে আগস্টের প্রথম সাত দিনেই সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৮৭৯ জন।

সরকারি হিসাব বলছে, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২৯ জনের। এরমধ্যে গত এপ্রিলে ২ জন, জুনে ৩ জন, জুলাইতে ১৫ জন এবং আগস্টে ৯ জন মারা গেছেন।

Check Also

উন্নত সমৃদ্ধ স্মার্ট সোনার বাংলা গড়ে তুলব: পরিদর্শন বইয়ে প্রধানমন্ত্রী

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।