ডেঙ্গু প্রতিরোধে টেকসই ব্যবস্থাপনা গড়ে তোলার আহ্বান জেলা প্রশাসক মোস্তফা কামালের

তালা (সদর): ডেঙ্গু প্রতিরোধে টেকসই ব্যবস্থাপনা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। শনিবার দুপুরে তালা উপজেলার উত্তরণ ট্রেনিং সেন্টারে স্থানীয় এনজিও কর্মকর্তাদের সাথে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান বলেন।
জেলা প্রশাসক বলেন, ডেঙ্গু প্রতিরোধে বাড়ি বাড়ি যেতে হবে। এলাকার একটি বাড়ি বাকী থাকতেও বসে থাকা যাবে না। সুশাসন না থাকলে যেমন উন্নয়ন টেকসই হয় না। তেমনি ডেঙ্গু প্রতিরোধে টেকসই ব্যবস্থাপনা গড়ে তুলতে না পারলে এর ভয়াবহতা নিয়ন্ত্রণ করা আরও কঠিন হয়ে পড়বে।
জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল আরও বলেন, সাতক্ষীরায় এ পর্যন্ত ৭১০ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে। এখন ঢাকা থেকে আক্রান্ত রোগীর সংখ্যার চেয়ে স্থানীয়ভাবে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। মানুষ সচেতন না হওয়ার কারণে ও ডেঙ্গু প্রতিরোধে কি করতে হবে-তা না জানার কারণে দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়ছে।
তিনি বলেন, ইতোমধ্যে জেলার সদর ও কালিগঞ্জ উপজেলায় ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক কার্যক্রমের জরিপ শুরু হয়েছে। এর মাধ্যমে কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের পাশাপাশি যেসব পরিবার এখনো সচেতন নয়, তাদের সচেতন করার কার্যক্রম চলছে। ডাবের খোলা, টায়ার, দইয়ের পাত্রসহ ছোট ছোট পাত্রে যাতে পানি জমে না থাকে-সে বিষয়ে কাজ করা হলেও অবহেলার কারণে অনেক জায়গায় আবার এসব পাত্রে পানি জমতে দেখা গেছে। তাই কারা কি অবস্থায় আছে, তা জানতে হবে, জানাতে হবে।
জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ডেল্টা প্লানের আওতায় টেকসই উন্নয়নে পরিবেশ সংরক্ষণের উপর গুরুত্ব দিয়েছেন। এজন্য তালার সকল খাল ও নদ-নদীর নেট-পাটা ও অবৈধ বাধ অপসারণ করা হবে। এক্ষেত্রে কেউ বাধা সৃষ্টি করলে সর্বোচ্চ আইন প্রয়োগ করা হবে।
তিনি বলেন, সামাজিক আন্দোলন হিসেবে ‘ক্লিন সাতক্ষীরা, গ্রিন সাতক্ষীরা’ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর মাধ্যমে পরিষ্কার পরিচ্ছন্ন জেলা গড়ে তুলতে টেকসই ডেঙ্গু ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।
সভায় তালা উপজেলা নির্বাহী অফিসার ইকবাল হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন উত্তরণ পরিচালক শহীদুল ইসলাম। সভায় তালা উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মুর্শিদা পারভীন পাপড়ি, তালার সহকারী কমিশনার (ভূমি) খন্দকার রবিউল ইসলাম, তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মেহেদী রাসেল, তালা মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুর রহমান, শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এনামুল হক, তালা প্রেসক্লাবের সভাপতি প্রনব ঘোষ বাবলু, তালা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক জুলফিকার রায়হানসহ বিভিন্ন এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।