সেপ্টেম্বর ২২, ২০১৯
এক দফা এক দাবী সিসি তুই কবে যাবি শ্লোগানে মুখর মিশর

ক্রাইমবার্তা রিপোটঃ  মিসরীয় একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিকে ক্ষমতা থেকে অপসারণের দাবিতে দেশজুড়ে বিক্ষোভের পর আটকদের ছেড়ে দিতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ(এইচআরডব্লিউ)।

আরব বসন্তের সূতিকাগার তাহরির স্কয়ারের শনিবার কড়া নিরাপত্তা আরোপ করেছে মিসরীয় কর্তৃপক্ষ।

শুক্রবার রাতে একনায়ক সিসিকে ক্ষমতা থেকে অপসারণের দাবিতে স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে মিসরের বড় বড় শহর।

‘সিসি, তুই ক্ষমতা ছাড়’ স্লোগান নিয়ে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসেন।

নিরাপত্তা সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিক্ষোভকারীদের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে ৭৪ জন গ্রেফতার হয়েছেন।

তাহরির স্কয়ার ও কায়রোর মূলকেন্দ্রে সাদা পোশাকের নিরাপত্তাকর্মীদের টহল দিতে দেখা গেছে। সেখানে কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

এইচআরডব্লিউর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাবিষয়ক উপপরিচালক মাইকেল পেজ বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের দমন করতে ফের পাশবিক শক্তি প্রয়োগ করেছে প্রেসিডেন্ট আল-সিসির নিরাপত্তা বাহিনী।

তিনি বলেন, কর্তৃপক্ষের ঠাহর করা উচিত যে তাদের এই পাশবিক শক্তির প্রয়োগ বিশ্ব দেখছে এবং অতীতের নৃশংসতার পুনরাবৃত্তি এড়াতে সব পদক্ষেপ নেবে।

আসছে সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে শুক্রবার যখন নিউইয়র্কের উদ্দেশে রওনা দিয়েছেন আল সিসি, তখনই শুরু হয়েছে এ বিক্ষোভ।

বিবৃতিতে মানবাধিকার সংস্থাটি জানায়, জাতিসংঘের মহাসচিবসহ মিসরের আন্তর্জাতিক অংশীদার দেশগুলোর উচিত লোকজনের বাকস্বাধীনতা ও সমাবেশের ন্যায়সঙ্গত অধিকারের প্রতি সম্মান দেখাতে মিসরীয় সরকারের প্রতি আহ্বান জানানো।

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


www.crimebarta.com সম্পাদক ও প্রকাশক মো: আবু শোয়েব এবেল

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০( জাহান প্রির্ন্টস প্রেস),শহীদ নাজমুল সরণী,পাকাপুলের মোড়,সাতক্ষীরা। মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪,০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com