সমন্বিত পানি ব্যবস্থাপনার কারণে সাতক্ষীরার বিস্তীর্ণ জলাবদ্ধ এলাকা এখন কৃষি ফসলের আওতায়

নিজস্ব প্রতিনিধি: সমন্বিত পানি ব্যবস্থাপনার কারণে সাতক্ষীরার বিস্তীর্ণ জলাবদ্ধ এলাকা এখন কৃষি ফসলের আওতায় এসেছে। টানা ১৬ বছর পানিতে ডুবে থাকা এসব এলাকার ১৯ টি বিলে এখন ধান চাষ হচ্ছে। একই সাথে অন্যান্য সাথী ফসল উৎপাদন ছাড়াও কৃষকরা কুটির শিল্পের মাধ্যমে অর্থনৈতিক স্বচ্ছলতার মুখ দেখতে পারছেন।
বৃহস্পতিবার সাতক্ষীরায় পানি উন্নয়ন বোর্ড আয়োজিত এক ‘চুক্তি সম্পাদন’ অনুষ্ঠানে এই তথ্য তুলে ধরেন আয়োজকরা। তারা বলেন নেদারল্যান্ডস সরকারের সহায়তায় ব্লু গোল্ড প্রকল্পের আওতায় এই জলাবদ্ধতা দুরীকরনে ২৮ কিলোমিটার দীর্ঘ ১৩ টি খাল খনন করা হয়েছে। তিনটি স্লুইস গেট তৈরি করা হয়েছে। এছাড়া পাঁচটি কালভার্ট নির্মানও করা হয়েছে । এসব কারণে এ এলাকা জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত হয়েছে। এমন ১৯ টি বিলের চার হাজার হেক্টর জমিতে পুরোদমে ধান চাষ করছেন কৃষকরা।
তারা আরও বলেন এসব অবকাঠামো রক্ষনাবেক্ষন ও পরিচালনা করে কৃষি উৎপাদন ধারা বজায় রাখতে সাতক্ষীরা সদর উপজেলা ও আশাশুনিতে ৬৪ টি পানি ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটিকে নতুন চুক্তির আওতায় আনা হয়েছে বলেও জানান তারা।
সাতক্ষীরার এল্লারচরে মৎস্য গবেষণা কেন্দ্রে আয়োজিত চুক্তি সম্পাদন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পানি উন্নয়ন বোর্ড নির্বাহী পরিচালক মো. আরিফউজ্জামান। এতে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের পানি ব্যবস্থাপনা প্রধান মাহফুজ আহমেদ, মো. আইউব আলি, ব্লু গোল্ড কর্মকর্তা গাই জোনস, ইউপি চেয়ারম্যান সামসুর রহমান, জয়নাল আবেদিন, মো. জসিমউদ্দিন, মো. আবুল খায়ের. মো. হাফিজুর রহমান প্রমূখ।

Please follow and like us:

Check Also

কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ডিবির হারুন

ভুয়া সনদ সরবরাহে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে সদ্য অব্যাহতি পাওয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।