‘অবৈধ উপায়ে নির্বাচনে জয়ীদের কোনো বৈধতা থাকে না

ক্রাইমবার্তা রিপোটঃ যেসব জনপ্রতিনিধি অবৈধ উপায়ে বা দুর্নীতির আশ্রয় নিয়ে নির্বাচনে জয়ী হন, তাদের নির্বাচনের কোনো বৈধতা থাকে না বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

দেশের নির্বাচন প্রক্রিয়া দুর্নীতির আওতামুক্ত নয় বলেও মন্তব্য করেন তিনি।

রোববার আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত এক কর্মশালায় মাহবুব তালুকদার এ মন্তব্য করেন।

তিনি বলেন, জনগণের প্রতি অবৈধ জনপ্রতিনিধিদের দায়বদ্ধতা ও জবাবদিহি থাকে না। এতে গণতন্ত্র সুসংহত ও যথাযথভাবে সংরক্ষিত হতে পারে না। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠাই সব জাতির লক্ষ্য হয়ে থাকে। কারণ গণতন্ত্রহীন জাতির কোনো ধরনের আত্মমর্যাদা থাকে না।

নির্বাচন কমিশন, কমিশন সচিবালয় ও এর মাঠ কর্মকর্তাদের বিষয়ে দুর্নীতির অভিযোগ দুঃখজনক বলে উল্লেখ তিনি বলেন, জাতি সব সময়ে একটি দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ কমিশন প্রত্যাশা করে।

মাহবুব তালুকদার বলেন, রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে সে ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। রোহিঙ্গাদের ভোটার করার ব্যাপারে কোনো নির্বাচন কর্মকর্তার সংশ্লিষ্টতা পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

তিনি আরও বলেন, ভোটার তালিকা আইন ও বিধিমালায় কিছু অসংগতি আছে। সে জন্য সংশোধন আবশ্যক। ভোটার তালিকা হালনাগাদ পদ্ধতি যুগোপযোগী করার জন্য এর ফরমগুলো আরও সহজ করা দরকার।

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।