ডাকসু ভোটের আগে রাব্বানীর ভর্তি, কিছুই জানে না ঢাবি প্রশাসন!

ক্রাইমবার্তা রিপোটঃ  আবারও আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসুর জিএস গোলাম রাব্বানী। সামাজিক বিজ্ঞান অনুষদের অভিযোগ, রাব্বানীর এমফিলে ভর্তির বিষয়টি তাদের অজানা। অপরাধবিজ্ঞান বিভাগ বলছে, প্রস্তাবনা ঠিক মতো হাতে পেলেও সময় কম থাকায় হয়তো ভুল হয়ে গেছে। প্রো-ভিসি জানান, ঘটনা সত্য হলে তা দুঃখজনক। তবে খতিয়ে দেখারও আশ্বাস দিয়েছেন তিনি।

রাজনীতিতে বয়স আর বয়স নিয়ে রাজনীতি সব সময়ই আলোচিত বিষয়। বয়স কত হলে মূল দল বা অঙ্গ সংগঠনের পদ-পদবী অধিকারে থাকবে, তা নিয়ে তর্ক-বিতর্ক বহুদিনের। আর নির্বাচন ঘিরে যা উস্কে উঠে বারে বারে। খোদ ডাকসু ঘিরেও এই বিতর্ক নতুন কিছু নয়।

কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে প্রার্থীতার জন্য বয়সসীমা এবং ছাত্রত্বের শর্ত বেঁধে দিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। স্নাতকোত্তরের পর ছাত্রত্ব না থাকায় আগ্রহী অনেকে তখন তড়িঘড়ি করে ভর্তি হন সান্ধ্যকালীন মাস্টার্স কিংবা এমফিলে।

এরপর নির্বাচনি লড়াইয়ে অনেকে জয়ীও হন। এখন প্রশ্নে উঠেছে অনেকের ভর্তি প্রক্রিয়া নিয়ে। ছাত্রলীগের ৩৪ নেতা ব্যবসায় প্রশাসন অনুষদে সান্ধ্যকালীন মাস্টার্সে ভতি হন। তাদের বিরুদ্ধে অভিযোগ উঠে কোন রকম প্রক্রিয়া না মেনে ভর্তি হওয়ার। এবার একই ধরণের অভিযোগ উঠেছে খোদ ডাকসুর জিএস গোলাম রাব্বানীর বিরুদ্ধে। শৃঙ্খলা ভঙ্গের দায়ে যিনি ছাত্রলীগ থেকে পদত্যাগ করেছেন। তার ভর্তি নিয়ে ইতোমধ্যে প্রশ্ন উঠেছে সামাজিক বিজ্ঞান অনুষদের সভায়।

এই অনুষদের অধীনে অপরাধ বিজ্ঞান বিভাগে এমফিলে ভর্তি হয়েছিলেন রাব্বানী। নিয়ম অনুযায়ী বিভাগে প্রস্তাবনা জমা দিতে হবে প্রথমে। পরে একাডেমকি কমিটি সেটা গ্রহণ করলে তা ফ্যাকাল্টি মিটিংয়ে এজেন্জাভুক্ত হবে। এরপর তা বোর্ড অব অ্যাডভান্স স্টাডিজ হয়ে যাবে একাডেমকি কাউন্সিলে।

এ নিয়ে অপরাধবিজ্ঞান বিভাগে যোগাযোগ করলে তারা জানান, রাব্বানী সেপ্টেম্বর মাসেই তার প্রোপোজল জমা দিয়েছিলেন। তবে এই বিভাগ জানুয়ারীর ২২ তারিখে তড়িঘড়ি করে জমা দিতে গিয়ে সব ধাপের প্রক্রিয়া মানতে পারেনি।

এ নিয়ে গোলাম রাব্বানীর মতামত জানতে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

তবে প্রক্রিয়া উপেক্ষা করে ভর্তির ঘটনাগুলোকে দুঃখজনক বলছেন প্রোভিসি। বলেন, এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ার স্বচ্ছতা ছিল গর্বের, যা সম্প্রতি প্রশ্নবিদ্ধ হয়েছে। তাই সবগুলো অভিযোগ খতিয়ে দেখারও আশ্বাস দিয়েছেন তিনি।

সর্বোচ্চ বিদ্যাপীঠে এমন অযাচিত ঘটনা যাতে আর না ঘটে, সেজন্য পরবর্তীতে আরো সচেতন থাকবেন বলেও জানান।

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।