অক্টোবর ২৩, ২০১৯
ক্রিকেটারদের আন্দোলন নিয়ে যা জানালো আন্তর্জাতিক সংগঠন ফিকা

ক্রাইমবার্তা রিপোটঃ    সোমবার বেতন বাড়ানোসহ ১১ দফা দাবি নিয়ে আন্দোলন করছেন বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটাররা। এ খবর দেশের সীমানা ছাড়িয়ে এখন চলে গেছে বিদেশেও।

টাইগাদের এ আন্দোলনের খবর আর্ন্তজাতিক গণমাধ্যমগুলোতেও ফলাও করে প্রচারিত হয়েছে।

আর সে খবর অবশ্যই কানে গেছে ক্রিকেটের ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) কর্মকর্তাদের।

আর সাকিব-মুশফিক-নাঈমদের এ আন্দোলনে সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে ফিকার নির্বাহী সভাপতি টনি আইরিশ বলেন, ‘আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের পেশাদার ক্রিকেটাররা তাদের যৌক্তিক দাবি একসঙ্গে তুলে ধরেছেন। তাদের এমন ঐক্য প্রশংসাযোগ্য। বাংলাদেশে খেলোয়াড়দের একসঙ্গে কিছু করার চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও এটা ঘটেছে। আমরা যাদেরকে গুরুত্বপূর্ণ একটা ক্রিকেট দেশ হিসেবে বিবেচনা করি সেখানে খেলোয়াড়দের যেভাবে মূল্যায়ন করা হয় এবং এর প্রেক্ষিতে যে পরিবর্তন প্রয়োজন এটা তার পরিষ্কার ইঙ্গিত।’

বাংলাদেশের ক্রিকেটারদের ক্যারিয়ার ও তাদের জীবিকা যে সংকটে পড়েছে তা এখন পরিষ্কার বলে জানিয়েছে ফিকা।

টনি আইরিশ আরও যোগ করেন, ‘ গুরুত্বপূর্ণ ইস্যুতে বাংলাদেশের খেলোয়াড়দের কথা যে শোনে না সেদেশের ক্রিকেট বোর্ড তা আমাদের কাছে আরও পরিষ্কার হল। বিষয়টি তাদের ক্যারিয়ার এবং জীবনধারণে প্রভাব ফেলছে।’

এ কথা বলে বাংলাদেশের ক্রিকেটারদের সংগঠন কোয়াবের কড়া সমালোচনা করেছে সংস্থাটি।

ফিকা বলছে, উদ্বেগের বিষয় হলো বাংলাদেশের ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (কোয়াব) খেলোয়াড়দের এই কঠিন সময়ে দায়িত্বটা পালন করতে পারছে বলে মনে হয় না। আরও বড় উদ্বেগের বিষয় এই যে, কোয়াবের কর্মকর্তারা বাংলাদেশ ক্রিকেট বোর্ডে বিভিন্ন পদে আছেন।

এ সব বিষয় পর্যালোচনা করে বাংলাদেশ জাতীয় দলে ক্রিকেটারদের চলমান ১১ দফা দাবিতে সমর্থন দেয়া এবং খেলোয়াড়দের পাশে থাকা উচিত বলে মনে করছে ফিকা।

প্রসঙ্গত বেতন-ভাতা বাড়ানোসহ ১১ দফা দাবিতে আন্দোলনে নেমেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। সোমবার থেকে সব ধরনের ক্রিকেট থেকে বিরত রয়েছেন তারা। পরিপ্রেক্ষিতে সাংবাদমাধ্যমের সামনে ব্রিফিং করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

মঙ্গলবার বিকালে বিসিবিতে তিনি বলেন, সাকিব-তামিমদের আচরণে আমরা অসন্তুষ্ট। এটা মোটেও কাম্য নয়। আমরা এসব বিষয়ে কিছুই জানি না। তারা আমাদের সঙ্গে আলোচনা করতে পারত। তাদের সঙ্গে আমার ভালো সম্পর্ক রয়েছে। অতীতে তাদের সব চাওয়া আমরা পূরণ করেছি। তাদের ছেলেমেয়েকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেলা করেন, আর কী সুযোগ-সুবিধা চায় তারা?

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


www.crimebarta.com সম্পাদক ও প্রকাশক মো: আবু শোয়েব এবেল

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০( জাহান প্রির্ন্টস প্রেস),শহীদ নাজমুল সরণী,পাকাপুলের মোড়,সাতক্ষীরা। মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪,০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com